প্রযুক্তি

Type Here to Get Search Results !

অংকের জাদু (মনের কথা জানার অংক)

https://www.evisionbd.com/
এক প্রফেসর তার ক্লাসে অংকের ম্যাজিক দেখাচ্ছিলেন, হঠাৎ তিনি বলে উঠলেন তিনি লম্বা একটা সমস্যার খাতা কলম ছাড়াই উত্তর বলতে পারবেন। শিক্ষার্থীরা নড়েচড়ে বসলেন। সবাই উৎসুক হয়ে দেখতে রাজি হল।
প্রফেসর বলল তোমাদের মধ্যে যে কেউ একজন তিন অংকের একটি সংখ্যা লিখ অবশ্যই শূণ্য ছাড়া। লিখ তবে আমাকে দেখাবে না। একজন বলে উঠল জ্বী স্যার লিখছি। এরপর প্রফেসর বলল এই সংখ্যাটি  পাশাপাশি বসাও। ছাত্রটি তাই করল। প্রফেসর বলল খাতটি এবার মেয়েদের একজনকে দাও। 
এবার প্রফেসর মেয়েটির উদ্দেশ্যে বলল, “তুমি সংখ্যাটিকে ৭ দিয়ে ভাগ কর। ভাগফল যা পেয়েছ শুধু ভাগফলটি পাশের জনকে দাও এবং পাশের জন তা ১৩ দিয়ে ভাগ কর। চিন্তার কারন নেই সংখ্যাটি অবশ্যই ১৩ দিয় বিভাজ্য।” সবাই তো রীতিমতো অবাক। সাধারনত ‍খুব বেশি সংখ্যা ১৩ দিয়ে বিভাজ্য হয় না। পাশের জন ভাগ করে দেখল আসলেই সংখ্যাটি ১৩ দিয়ে বিভাজ্য। 
প্রফেসর আবার বলল, ভাগ প্রক্রিয়া শেষ হলে, ভাগফলকে ১১ দিয়ে ভাগ কর আর সর্বশেষ ভাগফলটি আমাকে বল। মেয়েটি বলল স্যার সর্বশেষ ভাগফল ২৫৪। 
প্রফেসর সাথে সাথে বলে দিলেন তাহলে ছেলেটি যে সংখ্যাটি প্রথমে ধরেছিল সেই সংখ্যাটিও ২৫৪। 
ছেলেটি অবাক হলো আর হ্যাঁ সূচক উত্তর দিল। 

যুক্তি: প্রথম সংখ্যাটি ২৫৪ হলে তার পাশে  একই সংখ্যা বসালে ২৫৪,২৫৪ হয়। তার মানে হলো প্রথম সংখ্যার সাথে ১০০০ গুণ করে ২৫৪ যোগ করলে ২৫৪২৫৪ এই সংখ্যাটি পাওয়া যায়। অর্থাৎ ২৫৪x১০০০+২৫৪=২৫৪২৫৪। 
তাহলে এটা পরীষ্কার হল যে, আমরা আসলে প্রথম সংখ্যাটিকে ১০০১ দিয়ে ‍গুণ করেছি। অর্থাৎ ২৫৪x১০০১=২৫৪২৫৪ তারপর এটাকে পরপর ৭, ১৩ ও ১১ দিয়ে ভাগ করেছি। অর্থাৎ, ৭x১৩x১১=১০০১ দিয়ে ভাগ করেছি। 

সোজা কথা আমরা প্রথমে সংখ্যাটি ১০০১ দিয়ে গুণ করেছি, সর্বশেষ ১০০১ দিয়ে ভাগ করেছি। তাহলে যে লাউ সেই কঁঁদু হয়েছে। 

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.