প্রযুক্তি

Type Here to Get Search Results !

Formula of Divisibility || বিভাজ্যতার সূত্র

Divisibility

২ দ্বারা বিভাজ্যতাঃ 

কোন সংখ্যার একক স্থানীয় অংকটি ০ অথবা জোড় সংখ্যা (০/২/৪/৬/৮) হলে প্রদত্ত সংখ্যাটি ২ দ্বারা বিভাজ্য। যেমনঃ ১৪, ২৬, ১১৮, ১১২২, ১০ সংখ্যাগুলোর একক স্থানীয় অংক যথাক্রমে ৪, ৬, ৮, ২ ও ০ হওয়ায় সংখ্যাগুলো ২ দ্বারা বিভাজ্য।

ভাগের সূত্র

৩ দ্বারা বিভাজ্যতাঃ 

কোন সংখ্যার অংকগুলোর যোগফল ৩ দ্বারা বিভাজ্য হলে, প্রদত্ত সংখ্যাটি ৩ দ্বারা বিভাজ্য হবে। যেমনঃ ৬৩, ৩৬৯, ১০২০৩, ৫১৩ ইত্যাদি। এখানে, ৬৩ এর অংকগুলোর যোগফল হল ৬+৩=৯; একইভাবে, ৩৬৯, ১০২০৩ ও ৫১৩ এর অংকগুলোর যোগফল যথাক্রমে ১৮, ৬ ও ৯। এখন, যেহেতু ৯, ১৮, ৬ ও ৯ সংখ্যাগুলো ৩ দ্বারা বিভাজ্য সেহেতু প্রদত্ত সংখ্যাগুলোও ৩ দ্বারা বিভাজ্য হবে।


৪ দ্বারা বিভাজ্যতাঃ 

কোন সংখ্যার দশক ও একক স্থানীয় অংক ও দুইটি দ্বারা গঠিত সংখ্যা ৪ দ্বারা বিভাজ্য হলে প্রদত্ত সংখ্যাটি ৪ দ্বারা বিভাজ্য হবে।

আবার দশক ও একক উভয় স্থানের অংক ০ হলে প্রদত্ত সংখ্যাটি ৪ দ্বারা বিভাজ্য। যেমনঃ ১১২৪, ১০০৮৪, ১০১০২৮, ১২০০, ১০০, ১০১০০ ইত্যাদি।

  • গণিতে ব্যবহৃত গুরুত্বপূর্ণ প্রতীক ও তাদের নাম জানতে ক্লিক করুন। 

ব্যাখ্যাঃ প্রদত্ত সংখ্যাগুলোর মধ্যে ১০০৮৪ সংখ্যাটির দশক ও একক স্থানীয় অংক দ্বারা গঠিত সংখ্যা ৮৪ যা ৪ দ্বারা বিভাজ্য। সুতরাং ১০০৮৪ সংখ্যাটি ৪ দ্বারা বিভাজ্য।

আবার, ১০১০০ সংখ্যাটির দশক ও একক স্থানীয় অংক ০ হওয়ায় সংখ্যাটি ৪ দ্বারা বিভাজ্য।

৫ দ্বারা বিভাজ্যতাঃ 

কোন সংখ্যার একক স্থানীয় অংক ০ অথবা ৫ হলে প্রদত্ত সংখ্যাটি ৫ দ্বারা বিভাজ্য হবে। যেমনঃ ৪০, ৯৫, ১০৫০, ৭০৫, ১০১০০ ইত্যাদি। লক্ষ্যকরি, প্রদত্ত সংখ্যাগুলোর একক স্থানীয় অংক যথাক্রমে ০, ৫, ০, ৫, ০ হওয়ায় প্রদত্ত সংখ্যাগুলোর প্রত্যেকটি ৫ দ্বারা বিভাজ্য।

৬ দ্বারা বিভাজ্যতাঃ 

যদি কোন সংখ্যা ২ দ্বারা ও ৩ দ্বারা বিভাজ্য হয় তবে প্রদত্ত সংখ্যাটি ৬ দ্বারা বিভাজ্য হবে। যেমন: ৯৬, ১০৩২, ৪১২২, ৬৫১০ ইত্যাদি।

ব্যাখ্যাঃ প্রদত্ত সংখ্যাগুলোর মধ্যে থেকে ১০৩২ সংখ্যাটির একক স্থানীয় অংক জোড় সংখ্যা হওয়ায় সংখ্যাটি ২ দ্বারা বিভাজ্য। আবার, ১০৩২ সংখ্যাটির অঙ্কগুলোর যোগফল ১+০+৩+২=৬, সংখ্যাটি দ্বারা বিভাজ্য হওয়ায় ১০৩২ সংখ্যাটি ৩ দ্বারা বিভাজ্য। সুতরাং ১০৩২ সংখ্যাটি দ্বারা বিভাজ্য। এভাবেই প্রদত্ত সংখ্যাগুলোর প্রত্যেকটি সংখ্যা ৬ দ্বারা বিভাজ্য হবে। 

 


৮ দ্বারা বিভাজ্যতাঃ 

যদি কোন সংখ্যার শতক, দশক ও একক স্থানীয় অংক দ্বারা গঠিত সংখ্যা ৮ দ্বারা বিভাজ্য হয় তবে প্রদত্ত সংখ্যাটি ৮ দ্বারা বিভাজ্য হবে। যেমনঃ ১০৩২, ৪১২৮, ৬৫৩৬, ১০০০৮, ৯৮৭০৬৪ ইত্যাদি।

ব্যাখ্যাঃ প্রদত্ত সংখ্যাগুলোর মধ্যে থেকে ১০৩২ সংখ্যাটির শতক, দশক ও একক ২৩ স্থানীয় অংক দ্বারা গঠিত সংখ্যা ৩২, ৮ দ্বারা বিভাজ্য হওয়ায় ১০৩২ সংখ্যাটি ৮ দ্বারা বিভাজ্য।

৯ দ্বারা বিভাজ্যতাঃ 

কোন সংখ্যার অংকগুলোর যোগফল ৯ দ্বারা বিভাজ্য। ৪৫ হলে, প্রদত্ত সংখ্যাটি ৯ দ্বারা বিভাজ্য হবে। যেমনঃ ৬৩, ৩৬৯, ৪৯৫৯ ইত্যাদি। এখানে, ৬৩ এর অংকগুলোর যোগফল ৬+৩=৯; একইভাবে, ৩৬৯ ও ৪৯৫৯ এর যোগফল যথাক্রমে ১৮, ২৭। এখন, যেহেতু ৯, ১৮ ও ২৭ সংখ্যাগুলো ৯ দ্বারা বিভাজ্য সেহেতু প্রদত্ত সংখ্যাগুলো ও ৯ দ্বারা বিভাজ্য হবে।


 

আমরা সিরিজ করে গণিতের শর্টকাট সূত্রপ্রচলিত সূত্রের বাইরে অনেক সূত্র নিয়ে নিয়মিত আর্টিকেল প্রকাশ করছি। নিত্য নতুন আপডেট পেতে আমাদের সাথে থাকুন।  

Post a Comment

1 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Thank you for your important comment