প্রযুক্তি

Type Here to Get Search Results !

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩ এর ফলাফল আপডেট

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০২৩ এর ফলাফল আপডেট

১৭তম শিক্ষক নিবন্ধনের ফলাফল আপডেট

শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার এক মাসের মধ্যে ফল প্রকাশের বিধান রয়েছে। সে হিসেবে ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল আগামী ৩০ জানুয়ারি প্রকাশ হওয়ার কথা। কিন্তু এ সময়ের মধ্যে পরীক্ষার ফল প্রকাশ হচ্ছে না। ফল প্রক্রিয়ার কাজ গত বুধবার শুরু হয়েছে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ফল প্রক্রিয়ার কাজ শেষ হবে বলে আশা করছেন এ দায়িত্বে থাকা বাংলাদেশ কর্ম কমিশনের (বিপিএসসি) সংশ্লিষ্ট কর্মকর্তারা। আর বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএর) কর্মকর্তারা বলছেন ফেব্রুয়ারি মাসে ফল প্রকাশের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। সার্বিক বিবেচনায় ফেব্রুয়ারির মাঝামাঝি প্রিলির ফল প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান গণমাধ্যমকে বলেন, আগেও নির্ধারিত সময়ের পর ফল প্রকাশের নজির রয়েছে। এবারে প্রিলির ওএমআরসিট স্ক্যান করছে পিএসসি। তারা ওএমর আর সিট স্ক্যান করে আমাদের পাঠালে আমরা ফল প্রস্ততের কাজ শুরু করবো। আগামী ফেব্রুয়ারি মাসে ফল প্রকাশের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। তবে, সব নির্ভর করছে পিএসসির ওএমআর সিট স্ক্যান করার ওপর।

এনটিআরসিএ পরীক্ষা বিধিমালা-২০০৬ (অধিকতর সংশোধন-২০১৫) এর  ৫ এর (৩) অনুচ্ছেদে বলা আছে, প্রিলিমিনারি পরীক্ষার ফল পরীক্ষা নেয়ার ২০ দিনের মধ্যে প্রকাশ করবে। তবে, অনিবার্য পরিস্থিতিতে সময়সীমা আরও ১০ দিন বৃদ্ধি করা যাবে। সে হিসেবে ৩০ জানুয়ারি শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশের নির্ধারিত দিন। গত ৩০ ও ৩১ ডিসেম্বর ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা সারাদেশের ২৪টি জেলায় অনুষ্ঠিত হয়। এবার স্কুল পর্যায় ও স্কুল পর্যায়-২ এর প্রিলিমিনারি পরীক্ষায় ৮ লাখ ৫৫ হাজার প্রার্থী এবং কলেজের পরীক্ষায় ৩ লাখ ৮৮ হাজার প্রার্থীর অংশ নেয়ার কথা ছিলো। পরীক্ষায় অংশ নেন ৬ লাখ ৮ হাজার প্রার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছিলো।

এদিকে এসব প্রার্থীর প্রিলি পরীক্ষার ওএমআরসিট স্ক্যানের কাজ গত ২৫ জানুয়ারি থেকে শুরু করেছে পিএসসি। জানতে চাইলে পিএসসির সিস্টেম এনালিস্ট মো. আব্দুর রাজ্জাক দৈনিক আমাদের বার্তাকে বলেন, শিক্ষক নিবন্ধনের প্রিলির ওএমআর সিট স্ক্যানের কাজ চলছে। আমাদের মোট ১২ লাখ ওএমআর স্ক্যান করতে হবে। এ কাজে ১০ থেকে ১২ দিন সময় লাগার কথা। ফেব্রুয়ারির প্রথমাংশে হয়তো কাজ শেষ হবে।

প্রসঙ্গত, এর আগে ১৫তম ও ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল নির্ধারিত সময়ে প্রকাশ করতে পেরেছিলো এনটিআরসিএ। কিন্তু ১৭তম শিক্ষক নিবন্ধনের প্রিলির ফল যথাসময়ে প্রকাশ হচ্ছে না।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.