প্রযুক্তি

Type Here to Get Search Results !

অনুচ্ছেদ পদ্মা সেতু - পদ্মা সেতু অনুচ্ছেদ || Padma Setu Anucched

অনুচ্ছেদ পদ্মা সেতু - পদ্মা সেতু অনুচ্ছেদ

পদ্মা সেতু অনুচ্ছেদ

অনুচ্ছেদ পদ্মা সেতু: প্রিয় শিক্ষার্থী অনুচ্ছেদ লিখন বাংলা ২য় পত্রের জন্য অত্যান্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। পদ্মা সেতু অনুচ্ছেদ যে কোন ক্লাসের জন্য গুরুত্বপূর্ণ একটি অনুচ্ছেদ। পদ্মা সেতু যেহেতু বাংলাদেশে নতুন সংযোজন তাই পরীক্ষায় অনুচ্ছেদ পদ্মা সেতু আসাটা অনেকটা স্বাভাবিক। প্রিয় শিক্ষার্থী পদ্মা সেতু অনুচ্ছেদ ভাল করে পড়ে দেখে তারপর নিজের মতো করে লেখাটা বুদ্ধিমানের কাজ। তাই আমাদের দেওয়া অনুচ্ছেদ পদ্মা সেতু হুবাহু তুলে না দিয়ে একটু নিজের মতো করে লিখাটা ভালো। 

প্রশ্ন: পদ্মা সেতু বিষয়ে একটি অনুচ্ছেদ লিখ-

পদ্মা সেতু অনুচ্ছেদ

পদ্মা সেতু বাংলাদেশের বর্তমানে আলোচিত একটি নাম। পদ্মা নদীর উপর নির্মিত বহুমুখী সড়ক রেল সেতু হচ্ছে এই পদ্মা সেতু। দেশের দক্ষিণ-পশ্চিমাংশের সাথে উত্তর পূর্ব অংশের সংযোগস্থল পদ্মা সেতু। লাখ লাখ মানুষের আকাঙ্ক্ষার নাম পদ্মা সেতু। চলতি বছর অর্থাৎ ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করা হয়। বাংলাদেশের উন্নয়নে পদ্মা সেতুর একটি চ্যালেঞ্জিং নাম। পদ্মা-ব্রহ্মপুত্র-মেঘনা নদীর অববাহিকায় ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্পান নিয়ে পদ্মা সেতু নির্মিত হয়। সেতুটির দৈর্ঘ্য হবে ৬.১৫০ কিলোমিটার এবং প্রস্থ ১৮ দশমিক ১০ মিটার। সুতরাং দেশের নির্মিতব্য সবচেয়ে বড় সেতু হচ্ছে পদ্মা সেতু। পদ্মা সেতুর ভৌত কাজকে মূলত পাঁচটি প্যাকেজে ভাগ করা হয়: মূল সেতু, নদী শাসন, জাজিরা সংযোগকারী সড়ক ও টোল প্লাজা। ভৌত কাজের বিভিন্ন প্যাকেজের জন্য দরপত্র মূল্যায়ন কমিটি গঠন করা হয়েছিল। পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিচালক ছিলেন কারিগরি মূল্যায়ন কমিটির সভাপতি। ৬.১৫ কিলোটার দৈর্ঘ্য ১৮.১০ মিটার প্রস্থের বিশাল পদ্মা সেতু নির্মাণে মোট খরচ করা হয় ৩০ হাজার ১৯৩ দশমিক ৩৯ কোটি টাকা। এসব খরচের মধ্যে রয়েছে সেতুর অবকাঠামো তৈরি, নদী শাসন, সংযোগ সড়ক, ভূমি অধিগ্রহণ, পুনর্বাসন ও পরিবেশ, বেতন-ভাতা ইত্যাদি। বাংলাদেশের অর্থ বিভাগের সঙ্গে সেতু বিভাগের চুক্তি অনুযায়ী, সেতু নির্মাণে ২৯ হাজার ৮৯৩ কোটি টাকা ঋণ দেয় সরকার। ১ শতাংশ সুদ হারে ৩৫ বছরের মধ্যে সেটি পরিশোধ করবে সেতু কর্তৃপক্ষ। পদ্মা সেতু দেশের মানুষের একটি বহুল প্রতীক্ষিত সেতু। আশা করি আমরা এর যথাযথ ব্যবহার করব। দরবারে আমাদের দেশের নাম উজ্জ্বল করব।

প্রিয় শিক্ষার্থী পদ্মা অনুচ্ছেদ লিখতে আমরা সবচেয়ে প্রয়োজনীয় বিষয়গুলো তুলে আনার চেষ্টা করেছি। পদ্ম সেতু বিষয়টি এতই বৃহৎ যে ‍কেউ ইচ্ছা করলে যে কোন ভাবে পদ্ম সেতু অনুচ্ছেদ লিখতে পারবে। প্রিয় শিক্ষার্থী অনুচ্ছেদ পদ্মা সেতু কেমন লেগেছে জানিয়ে আমাদের কমেন্ট করুন। সবার পরীক্ষা ভালো হোক এই প্রার্থনা থাকলো। 


আরো অনুচ্ছেদ পড়ুন>>

Post a Comment

13 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Thank you for your important comment