প্রযুক্তি

Type Here to Get Search Results !

অনুচ্ছেদ কম্পিউটার - Bangla 2nd Paper, Computer

অনুচ্ছেদ কম্পিউটার - Bangla 2nd Paper, Computer

অনুচ্ছেদ কম্পিউটার - Bangla 2nd Paper, Computer 


কম্পিউটার: বাংলা ২য় পত্রের অনুচ্ছেদ গুরুত্বপূর্ণ একটি পাঠ। কম্পিউটার বিষয়ে অনুচ্ছেদ যারা কোথায় পাচ্ছো না, তাদের জন্য আমরা সহজ ভাষায় অনুচ্ছেদ কম্পিউটার লেখতে চেষ্টা করলাম। শুধু কম্পিউটার অনুচ্ছেদ নয় আমাদের সাইটে তোমাদের প্রয়োজনীয় সকল বিষয় খুজে দেখতে পারো। 

প্রশ্ন: কম্পিউটার বিষয়ে একটি অনুচ্ছেদ লিখ

অনুচ্ছেদ কম্পিউটার 

কম্পিউটার আধুনিক বিজ্ঞানের সবচেয়ে গুরুত্বপূর্ণ উদ্ভাবন। কম্পিউটার শব্দটি এসেছে গ্রিক শব্দ কম্পিউট থেকে, যার অর্থ হিসাব বা গণনা করা। প্রথম দিকে কম্পিউটার শুধু হিসাব করার যন্ত্র হিসেবে ব্যবহৃত হতাে। কিন্তু কালক্রমে কম্পিউটারের এমন বিকাশ ঘটেছে যে, একুশ শতকের সূচনায় এসে কম্পিউটার মানুষের জীবনযাত্রার সকল কাজের নিত্যসঙ্গী হয়ে উঠেছে। অসংখ্য বিজ্ঞানীর বহু বছরের সাধনার ফলে কম্পিউটার প্রযুক্তির এই অভাবনীয় বিকাশ ঘটেছে। দাপ্তরিক কাজ, লেখালেখি, শিক্ষকতা, প্রকাশনা, বাণিজ্য, যােগাযােগ, বিনােদন প্রভৃতি সব ধরনের কাজ এখন পুরােপুরি কম্পিউটার-নির্ভর। 

আরো পড়ুন>> সম্প্রতিক সাধারণ জ্ঞান অক্টোরব ২০২২


নানা ধরনের তথ্য বিশ্লেষণ ও উপস্থাপনের কাজে শিক্ষার্থী ও গবেষককে কম্পিউটারের সাহায্য নিতে হয়। কম্পিউটারের বাহ্যিক যন্ত্রাংশকে বলে হার্ডওয়্যার বা যন্ত্রপাতি। হার্ডওয়্যারের মধ্যে থাকে কিবোের্ড, মাউস, র্যাম, মাদারবাের্ড, মনিটর, প্রিন্টার ইত্যাদি। যেসব প্রােগ্রাম দিয়ে কম্পিউটার কাজ করে সেগুলােকে বলে সফটওয়্যার। বাংলাদেশের বর্তমান সরকার বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে পরিণত করতে চায়; এর মানে কম্পিউটার প্রযুক্তির যাবতীয় সুবিধা দেশের সব মানুষের কাছে সহজলভ্য করে তােলা।

কম্পিউটার অনুচ্ছেদ এখানেই সমাপ্ত। সবার পরীক্ষা ভালো হোক। 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.