প্রযুক্তি

Type Here to Get Search Results !

অনুচ্ছেদ স্বদেশপ্রেম - বাংলা অনুচ্ছেদ

অনুচ্ছেদ স্বদেশপ্রেম - বাংলা অনুচ্ছেদ

অনুচ্ছেদ স্বদেশপ্রেম

বাংলা দ্বিতীয় পত্র থেকে অনুচ্ছেদ রচনা বিষয়ে উত্তর করতে আমাদের ই-ভিশন হোক সবচেয়ে পছন্দের অনলাইন সেবা প্রতিষ্ঠান। স্বদেশপ্রেম অনুচ্ছেদ থাকছে আজকের বিষয়ে। বাংলা ২য় পত্র থেকে আর কি কি বিষয়ে পোস্ট পেতে চান আমাদে কমেন্ট করে জানিয়ে দিন। আমাদের ফেইজবুক পেইজটি ফলো করে রাখুন। 

প্রশ্ন: স্বদেশপ্রেম বিষয়ে একটি অনুচ্ছেদ রচনা লেখ

স্বদেশপ্রেম

মানুষের একটি অন্যতম মহৎ গুণ। মানুষ সাধারণত কোনো-না-কোনো ভূমিতে জন্মগ্রহণ করে। আর জন্মের পরপরই তার পারিপার্শ্বিক ভৌগোলিক ও প্রাকৃতিক পরিবেশের সাথে সম্পর্ক স্থাপিত হয়। এর ফলেই শ্রদ্ধাশীল হতে থাকে সেই ভূমির প্রতি, পরিবেশের প্রতি। আর দেশ ও দেশের মানুষের প্রতি যে ভালোবাসা প্রদর্শিত হয় তা-ই স্বদেশপ্রেম। স্বদেশপ্রেম প্রতিটি মানুষের জন্মগত অধিকার। মা যেমন তার সন্তানকে পরম যত্নে লালন-পালন করে থাকে, প্রতিটি দেশও তেমনি আলো-বাতাসে পরিপুষ্ট করে তোলে মানুষকে। তাই স্বদেশের সাথে তার নাড়ির বন্ধন স্থাপিত হয় এবং মৃত্যু অবধি তা বিরাজমান থাকে। আর মানুষের দেশপ্রেম প্রকাশ পায় তার দেশ ও দেশের মানুষের কল্যাণ কামনার মধ্যদিয়ে।

মঙ্গল কামনার পরিচয় পাওয়া যায় তখন, দেশ যখন কোনো কঠিন পরিস্থিতিতে আক্রান্ত হয় তখন সে ঝাঁপিয়ে পড়ে দেশকে রক্ষার জন্য। দেশের দুঃখ-দুর্দশায় দেশপ্রেমিক ব্যক্তি কখনো স্থির থাকতে পারে না। সে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের জন্য তার জীবনকে উৎসর্গ করে। তবে দেশপ্রেম মানে এই নয় যে, বিশ্বের মানুষের দিকে তাকাবে না। বরং দেশকে ভালোবাসার মধ্যদিয়ে বিশ্বকে ভালোবাসাতে শিখবে। পৃথিবীতে অনেক মনীষী রয়েছেন যারা দেশ ও দশের কল্যাণে নিজের জীবন বিলিয়ে ইতিহাসে চিরস্মরণীয় হয়ে আছেন। বাংলাদেশের শেখ মুজিবুর রহমান, জিয়াউর রহমান, ভারতের মহাত্মা গান্ধী, চীনের মাও সে তুং, কিউবার ফিদেল ক্যাস্ট্রো প্রমুখ ব্যক্তি দেশসেবার মহান ব্রতকে গ্রহণ করে নিজেদের জীবন ধন্য করেছেন। তাই স্বদেশপ্রেমের উজ্জ্বল প্রেরণায় সবাইকে ব্রতী হয়ে জীবনের মহৎ উদ্দেশ্যকে বাস্তবায়ন করতে হবে। দেশ ও দেশের মানুষের শান্তি এবং কল্যাণ কামনার মধ্যদিয়ে নিজের জীবনের কল্যাণ কামনা করতে হবে।

বাংলা অনুচ্ছেদ স্বদেশপ্রেম

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.