প্রযুক্তি

Type Here to Get Search Results !

২০২১ সালের SSC HSC পরীক্ষা না হলে যেভাবে রেজাল্ট তৈরী করা হবে

SSC HSC 2021

কভিড-১৯ পেন্ডেমিকের কারনে সংক্ষিপ্ত সিলেবাসে ২০২২ সালের SSC-HSC পরীক্ষা নেওয়া সম্ভব হচ্ছে না। অন্তত শিক্ষা মন্ত্রণালয় সেরমই ইঙ্গিত করেছে। এর বিকল্প নিয়ে ভাবছে মন্ত্রণালয়।

বিকল্প পদ্ধতি কি হতে পারে সেটি নির্ধারণ করার জন্য আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতিকে আহ্বায়ক করে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে বলে জানা গেছে। কমিটি থেকে পদ্ধতির ব্যাপারে ইঙ্গিত পাওয়া গেলে তা যাচাই-বাছাই শেষে মন্ত্রণালয় থেকে তা চূড়ান্ত করা হবে।

কিভাবে রেজাল্ট নির্ধারণ করা হবে?

মন্ত্রণালয় সূত্রে বলেছে, হয়তো এবারও গতবছরের মতো ২০২১ শিক্ষাবর্ষের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে প্রমোশন দেওয়া হতে পারে।

এইচএসসি পরীক্ষার্থীদের জেএসসি ২৫ শতাংশ এসএসসি পরীক্ষার ৫০ শতাংশ এবং ২৫ শতাংশ নম্বর অ্যাসাইনমেন্টের ওপর মূল্যায়নের ভিত্তিতে ফলাফল দেয়া হতে পারে। এসএসসির ক্ষেত্রে জেএসসি পরীক্ষার ফলে ৫০ শতাংশ আর বাকি ৫০ শতাংশ নম্বর স্কুল পারফরম্যান্স বা অ্যাসাইনমেন্টের ওপর মূল্যায়ন করার পরিকল্পনা করা হচ্ছে।

কি বলেছেন ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রকঃ

ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এস এম আমিরুল ইসলাম বলেন, এখন পর্যন্ত এসএসসি এইচএসসি পরীক্ষা আয়োজন করার সিদ্ধান্ত বহাল রয়েছে। এসএসসির সংক্ষিপ্ত সিলেবাস থেকে প্রশ্নপত্র তৈরি করে তা চূড়ান্ত করে বিজি প্রেসে পাঠানো হয়েছে। এইচএসসির প্রশ্নপত্র প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি বলেন, পরীক্ষা নেয়া সম্ভব না হলে পরীক্ষা মূল্যায়ন সংক্রান্ত পরামর্শক কমিটি গঠন করার কথা রয়েছে। সেই কমিটির গাইডলাইন শিক্ষা মন্ত্রণালয় থেকে চূড়ান্ত করে পাঠালে সেটি অনুসরণ করে ফলাফল প্রকাশ করা হবে।

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি কি বলেছেনঃ

আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ডের সভাপতি অধ্যাপক নেহাল আহমেদ বলেন, পরীক্ষা ছাড়া কীভাবে মূল্যায়ন করা সম্ভব সে সংক্রান্ত পরামর্শ গাইডলাইন তৈরি করা হচ্ছে। বিষয়ে দ্রুত কাজ শুরু করা হবে।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কি বলেছেনঃ

এদিকে চলতি বছরের দুই স্তরের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্টের আওতায় আনার পরিকল্পনা শুরু হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব না হলে এর মাধ্যমে সংক্ষিপ্ত সিলেবাস শেষ করা হবে। বর্তমান পরিস্থিতিতে পরীক্ষা নেয়া সম্ভব নয়, দ্রুত সময়ের মধ্যে বিকল্প পরিকল্পনা প্রকাশ করা হবে বলে ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.