প্রযুক্তি

Type Here to Get Search Results !

এসএসসি ২০২১ সালের ৫ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট সমাধান | হিসাব বিজ্ঞান

৫ম সপ্তাহ হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট


প্রিয় ২০২১ এসএসসি পরীক্ষার্থী বন্ধুগণ। তোমাদের ব্যস্ততম সময়ে পাশে থাকার চেষ্টা করছি সবসময়। এই পোস্টে ব্যবসায় শাখার বন্ধুদের জন্য থাকছে ৫ম সপ্তাহের হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান।


বিষয়ঃ হিসাব বিজ্ঞান

বিষয় কোডঃ          

শিরোনামঃ একতরফা ও দুতরফা দাখিলা পদ্ধতির প্রয়ােগ 

৫ম সপ্তাহ হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট


দুতরফা দাখিলা পদ্ধতির সুবিধা সমূহঃ 

যে হিসাব ব্যবস্থায় প্রতিটি লেনদেনের ডেবিট ও ক্রেডিট এই দ্বৈত সত্ত্বা কে একই হিসাবের বই এ একটি ডেবিট এবং অন্যটি ক্রেডিট করে লিপিবদ্ধ করা হয় তাকে দুতরফা দাখিলা পদ্ধতি বলে। দুতরফা দাখিলা পদ্ধতি হচ্ছে একটি পূর্ণাঙ্গ, নির্ভরযােগ্য, বিজ্ঞানসম্মত ও স্বয়ংসম্পূর্ণ হিসাব পদ্ধতি। এ পদ্ধতিতে হিসাবরক্ষণের অনেকগুলাে ব্যবহারিক সুবিধা বিদ্যমান। তাই গােটা বিশ্বে এই পদ্ধতি সর্বজন স্বীকৃত। নিম্নে দুতরফা দাখিলা পদ্ধতির উল্লেখযােগ্য সুবিধাগুলাে বর্ণিত হলঃ 

১. লেনদেনের পরিপূর্ণ হিসাবঃ এ পদ্ধতি মােতাবেক প্রতিটি লেনদেনের ডেবিট ও ক্রেডিট উভয়পক্ষকেই হিসাবের বইতে স্থায়ীভাবে সংরক্ষণ করা হয়। ফলে যেকোনাে লেনদেনের পরিপূর্ণ হিসাব পাওয়া যায়। 

২. গাণিতিক শুদ্ধতা যাচাইঃ এ পদ্ধতিতে প্রত্যেকটি লেনদেনের ডেবিট পক্ষের বিপরীতে সমপরিমাণ অংকের ক্রেডিট দাখিলা লিপিবদ্ধ করতে হয়। ফলে সমগ্র লেনদেনের মােট ডেবিট ও ক্রেডিট সমান হতে বাধ্য। এ ব্যাপারে গাণিতিক নির্ভুলতা যাচাই করার জন্য রেওয়ামিল প্রস্তুত করা যায়। রেওয়ামিল অমিল হলে বুঝতে হবে সংরক্ষিত হিসাবের কোথাও ভুল আছে। 

৩. লাভ-লােকসান নির্ণয়ঃ একমাত্র দুতরফা দাখিলা পদ্ধতিতে কারবারের মুনাফা জাতীয় আয় ব্যয় সংক্রান্ত লেনদেন গুলাের পরিপূর্ণ ও সঠিক হিসাব রাখা যায়। যার ফলে নির্দিষ্ট সময়ের ক্রয় বিক্রয় হিসাব, লাভ লােকসান হিসাব প্রস্তুত করে কারবারের মােট লাভ নিট লাভ বা লােকসান সম্পর্কে সঠিক ধারণা পাওয়া যায়। 

৪. আর্থিক অবস্থা নির্ণয়ঃ এ পদ্ধতিতে সকল সম্পদের ও দায়-দেনার হিসাব পৃথক ভাবে রাখা হয়। এ থেকে একটি নির্দিষ্ট দিনে কারবারের উদ্বর্তপত্র প্রস্তুত করে ব্যবসায়ের আর্থিক অবস্থা সম্পর্কে অবগত হওয়া যায়।

৫. ভুল ত্রুটি, জালিয়াতি উদঘাটন ও প্রতিরােধঃ এ পদ্ধতিতে কারবারের প্রতিটি লেনদেনের উভয়পক্ষের হিসাব সংরক্ষিত হয় ভুল ত্রুটি, জালিয়াতি ও প্রতারণামূলক ঘটনা সহজেই ধরা পড়ে এবং তা প্রতিরােধে প্রয়ােজনীয় ব্যবস্থা গৃহীত হয়। 

সুবিধাগুলাে ছাড়াও দুতরফা দাখিলা পদ্ধতির আরাে অনেক সুবিধা পরিলক্ষিত হয় যার মধ্যে রয়েছে। দেনা পাওনার পরিমাণ নির্ণয়, ভবিষ্যৎ রেফারেন্স, ব্যয় নিয়ন্ত্রণ, তথ্যের যােগান, সহজ প্রয়ােগ, সর্বজনস্বীকৃত পদ্ধতি ইত্যাদি।

লেনদেনের ডেবিট ক্রেডিট নির্ণয়ঃ 


সাবিনা এন্টারপ্রাইজ এর 

লেনদেনের ডেবিট ক্রেডিট নির্ণয় 

২০২০ সালের মে মাসের জন্য 

৫ম সপ্তাহ হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট

হিসাব চক্রের ধাপ সমূহ বর্ণনা করুনঃ 

হিসাব চক্র বলতে হিসাবের তথ্য সমূহ লিপিবদ্ধকরণ, শ্রেণীবিন্যাসকরণ ও সংক্ষিপ্তকরণের হিসাববিজ্ঞানের বিশেষ প্রক্রিয়া বােঝায়। সাইকেল শব্দ দ্বারা এই বিশেষ প্রক্রিয়ার পুনরাবৃত্তি ইঙ্গিত করে যার যুক্তিসঙ্গত সময়ের ব্যবধানে কারবারের সর্বশেষ যুগােপযােগী আর্থিক বিবরণী প্রস্তুতের সহায়তা করে। নিম্নে হিসাব চক্রের বিভিন্ন ধাপ গুলাে বর্ণনা করা হলােঃ 

১. লেনদেন লিপিবদ্ধকরণঃ লেনদেন সংঘটিত হওয়ার সাথে সাথে প্রত্যেকটি লেনদেনকে ডেবিট ক্রেডিটের বিশ্লেষণপূর্বক তারিখের ক্রমানুসারে বিবরণ সহ প্রাথমিক হিসাবের বইতে লিপিবদ্ধ করা হয়। এটিকে জাবেদা ভূক্তকরণ বলা হয়। 

২. শ্রেণীবিন্যাসকরণঃ প্রাথমিকে লেনদেনসমূহ লিপিবদ্ধকরণের পর জাতীয় লেনদেনগুলাে শ্রেণীবিন্যাস করে পৃথক পৃথক শিরােনামে লিপিবদ্ধ করা হয়। একে খতিয়ানভুক্তকরণ বলা হয়। 

৩. সংক্ষিপ্তকরণঃ তৃতীয় পর্যায়ে খতিয়ানের ডেবিট ও ক্রেডিট ব্যালেন্স গুলাে নিয়ে রেওয়ামিল তৈরীর মাধ্যমে হিসাবের গাণিতিক শুদ্ধতা যাচাই করা হয়। 

৪. আর্থিক বিবরণী প্রস্তুতঃ ব্যায়ামের মাধ্যমে হিসাবের গাণিতিক শুদ্ধতা যাচাই এর পর লেনদেন গুলাের চূড়ান্ত ফলাফল নির্ণয়ের উদ্দেশ্যে আর্থিক বিবরণী প্রস্তুত করা হয়। আর্থিক বিবরণী দুটি অংশ আয় বিবরণী, আর্থিক অবস্থার বিবরণী তৈরীর মাধ্যমে নির্দিষ্ট তারিখে কারবারের সম্পত্তি ও দায় দেনার পরিমাণ নির্ণয় করা হয়। 

৫. আর্থিক বিবরণী বিশ্লেষণঃ ব্যবসা প্রতিষ্ঠানের সাথে বিভিন্ন স্বার্থ সংশ্লিষ্ট পক্ষ যেমন মালিক পরিচালক, ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, পাওনাদার কর্মচারী, সরকার, পর কর্তৃপক্ষ জনসাধারণ। আর্থিক বিবরণীর ব্যাখ্যা ও বিশ্লেষণ এর মাধ্যমে বিভিন্ন পক্ষকে নানান ধরনের তথ্য সরবরাহ করা হয়। বস্তুত স্বার্থসংশ্লিষ্ট পক্ষকে হিসাবের ফলাফল সার্বিকভাবে উপলব্ধি করতে চিত্রের মাধ্যমে আয়-ব্যয়ের গতি, বিভিন্ন বছরের তুলনামূলক আলােচনা, অনুপাত বিশ্লেষণ, তহবিল প্রবাহ এবং বিভিন্ন বিষয়ে ব্যাখ্যা করা হয়। 

৬. প্রারম্ভিক জাবেদা লিখুনঃ নির্দিষ্ট হিসাব কাল শেষে প্রদত্ত পত্রের সম্পত্তি ও দায় গুলাের একটি প্রারম্ভিক দাখিলার মাধ্যমে জাবেদা মুক্ত করে নতুন হিসাব খানের বইয়ের স্থানান্তর করা হয় এভাবেই বিগত চলতি বছরের হিসাবের মধ্যে যােগসূত্র স্থাপিত হয় এবং এভাবে চক্রাকারে আবর্তিত হয়। 

উক্ত ধাপগুলাে ধারাবাহিকভাবে আবর্তিত হতে থাকে তাই এই ধাপ গুলি হিসাব চক্রের ধাপ।


একতরফা দাখিলা পদ্ধতিতে লাভ-ক্ষতি নির্ণয় 

তাওসিফ ব্রাদার্স 

বিষয় বিবরণী 

সমাপনী মূলধন নির্ণয় 

৫ম সপ্তাহ হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট

তাওসিফ ব্রাদার্স এর

২০২০ সালের ৩১শে ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য

লাভ-লোকসান বিবরণী 

৫ম সপ্তাহ হিসাব বিজ্ঞান অ্যাসাইনমেন্ট
প্রিয় শিক্ষার্থী বন্ধুগণ আমাদের সমাধানগুলো ভালো লাগলে আমাদের ফেইজবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন।    

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.