প্রযুক্তি

Type Here to Get Search Results !

বিশ্ব প্রবাহ || সেপ্টেম্বর, ২০২১

পেরুর প্রেসিডেন্ট হলেন স্কুলশিক্ষক  



২৮ জুলাই ২০২১ পেরুর ৬৩ তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন মাটি মানুষের নেতা পেদ্রো কাস্তিলো। প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েই দেশের সংবিধান পরিবর্তনের ঘোষণা দেন পেরুর ইতিহাসে প্রথম কৃষক প্রেসিডেন্ট। একই সঙ্গে কঠোর হস্তে দুর্নীতি দমন অর্থনৈতিক স্থিতিশীলতা ফেরানোর প্রতিশ্রুতি দেন। রাজধানী লিমায় আয়োজিত শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্প্যানিশ রাজা| ষষ্ঠ ফিলিপ, লাতিন আমেরিকার ছয় নেতা, বলিভিয়ার সাবেক প্রেসিডেন্ট ইভো মোরালেস এবং যুক্তরাষ্ট্রের শিক্ষামন্ত্রী। পেরুর ইতিহাসে কাস্তিলোই প্রথম প্রেসিডেন্ট, যার অভিজাত রাজনৈতিক বা ব্যবসায়ীর সঙ্গে কোনো সম্পর্ক নেই। তার চারটি পূর্বপরিচয় কৃষক, শিক্ষক, রাজনৈতিক কর্মী এবং রভোরোস (কৃষি পাহারাদার) ১৯৮০ সালে প্রতিষ্ঠিত পেরুতে স্বায়ত্তশাসিত কৃষক টহল প্রতিষ্ঠানের সদস্যদের রডোরোসবলা হয়। অর্থাৎ তিনি শুধু কৃষকই ছিলেন না, কৃষিজমি পাহারা দেয়ার কাজও করেন। পেদ্রো কাস্তিলো শিক্ষক হিসেবে যে বেতন পেতেন প্রেসিডেন্ট হিসেবে সমপরিমাণ অর্থই সরকারি কোষাগার থেকে গ্রহণ করবেন। জুন ২০২১ পেরুতে দ্বিতীয় দফা প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। কাস্তিলোর প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্বাচনে জালিয়াতির অভিযোগ তোলায় ফলাফল স্থগিত ছিল। পরে দেশটির ন্যাশনাল ইলেকশন জুরি ভোট বিশ্লেষণ শেষে ৫০ ভাগ ভোট নিশ্চিত হওয়ায় জুলাই ২০২১ তাকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করে। পেরুর গত তিন বছরের ইতিহাসে পঞ্চম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন বামপন্থি গণমানুষের নেতা পেদ্রো কাস্তিলো।

প্রেসিডেন্ট হয়েও প্রেসিডেন্ট ভবন হাউজ অব পিজারো'তে থাকবেন না পেদ্রো কাস্তিলো। শুধু পেরুর ২০০ বছরের ইতিহাসেই নয়, ঔপনিবেশিক সময়ের ৩০০ বছরসহ মোট ৫০০ বছরের রীতি ভাঙেন কাস্তিলো। মনস্তাত্বিকভাবে প্রবল উপনিবেশবাদ বিরোধী পেদ্রো কাস্তিলো ভবনটিতে না থেকে সেটিকে সংস্কৃতি মন্ত্রণালয়ের একটি জাদুঘর হিসেবে ঘোষণা দেন। গত ৫০০ বছর ধরেই স্প্যানিশ দখলদার ফ্রান্সিসকো পিজারো গঞ্জালেজের নামানুসারে রাখা হয় ভবনটির নাম।(alert-success)

 


ব্রিটিশ সিংহাসনের নতুন উত্তরসূরি

সম্প্রতি আনুষ্ঠানিকভাবে ব্রিটিশ রাজসিংহাসনের উত্তরসূরি হলেন প্রিন্স হ্যারি মেগান মার্কেলের কন্যা লিলিবেট ডায়ানা। ক্যালিফোর্নিয়ার সান্তা বারবারা কটেজ হাসপাতালে জন্ম নেয়ার সাত সপ্তাহ পরে তার নাম আনুষ্ঠানিকভাবে উত্তরসূরিদের তালিকায় যুক্ত করা হয়। লিলিবেটকে ব্রিটিশ সিংহাসনের অষ্টম উত্তরসূরি দেখিয়ে ২৬ জুলাই ২০২১ অফিসিয়াল রয়্যাল ইউকে ওয়েবসাইট আপডেট করা হয়। তার আগে রানি এলিজাবেথের সিংহাসনের ষষ্ঠ সপ্তম উত্তরসূরি যথাক্রমে তার বাবা প্রিন্স হ্যারি বড় ভাই অর্চি। জন্মসূত্রে রাজকীয় না হওয়ায় তার মা মেগানের নাম তালিকায় নেই। উত্তরাধিকারের তালিকায় বড় বোনের আগে ছোট ভাইয়ের নাম রাখা হতো। ২০১৩ সালে এটি সংশোধন করে পুরুষ সদস্যদের অগ্রাধিকার পাওয়ার বিষয়টি বাতিল করা হয়।

জার্মানির ব্রিটিশ জাহাজে আক্রমণের মাধ্যমেই দ্বিতীয় বিশ্বযুদ্ধের দীর্ঘতম লড়াই আটলান্টিক যুদ্ধের সূচনা হয়।(alert-success)



হাইতির নতুন প্রধানমন্ত্রী 

ক্যারিবীয় অঞ্চলের দেশ হাইতির প্রেসিডেন্ট জোভেনেল মইসি হত্যাকাণ্ডের দুই সপ্তাহ পর দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেন অ্যারিয়েল হেনরি। ২০ জুলাই ২০২১ তিনি শপথ গ্রহণ করেন। জুলাই ২০২১ জোভেনেল মইসি নিহত হওয়ার পর থেকে দেশটির অন্তর্বতীকালীন প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন পররাষ্ট্রমন্ত্রী ক্লদে জোসেফ। ১৯ জুলাই ২০২১ তিনি পদত্যাগ করেন। সিয়েরায় মৃত্যুদণ্ড বাতিল ২৩ জুলাই ২০২১ আফ্রিকার ২৩ তম দেশ হিসেবে সিয়েরা। লিওন মৃত্যুদণ্ড বাতিল করে। সিয়েরা লিওনে সর্বশেষ মৃত্যুদণ্ড কার্যকর করা হয় ১৯৯৮ সালে। ১১ বছরের গৃহযুদ্ধের পর সেই সময় ফায়ারিং স্কোয়াডে দেশটির সেনাবাহিনীর ২৩ সদস্যের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের তথ্যমতে, ২০২০ সাল পর্যন্ত বিশ্বের অন্তত ১০৮ টি দেশে মৃত্যুদণ্ড আইন বিলুপ্ত হয়।


মধ্যপ্রাচ্যের দীর্ঘতম সুড়ঙ্গপথ



২৯ জুলাই ২০২১ প্রেসিডেন্ট হাসান রুহানি ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইরানে মধ্যপ্রাচ্যের দীর্ঘতম সুড়ঙ্গপথের উদ্বোধন করেন। সাড়ে ছয় কিলোমিটার দীর্ঘ সুড়ঙ্গটি আলবুর্জ পর্বতমালার উত্তরাঞ্চলে নির্মাণ করা হয়। তেহরান-শোমাল মহাসড়কে যে বিশাল প্রকল্প বাস্তবায়ন করা হবে, তার দ্বিতীয় ধাপের কাজ হচ্ছে সুড়ঙ্গপথ তৈরি। 'আলবুর্জ টানেল' নামে প্রকল্প বাস্তবায়নে প্রায় ১৬ কোটি ডলার ব্যয় করেছে দেশটি।

সিঙ্গাপুরে ভাসমান সৌরবিদ্যুৎ প্যানেল

বিশ্বের অন্যতম বৃহৎ ভাসমান সৌরবিদ্যুৎ প্যানেল উদ্বোধন করে সিঙ্গাপুর। ১৪ জুলাই ২০২১ গ্রিনহাউস গ্যাসের নিঃসরণ কমাতে দেশটির সমুদ্রতীরবর্তী স্থানে প্যানেলের উদ্বোধন করা হয়। লাখ ২২ হাজার প্যানেলের প্রকল্পটি ৪৫ টি ফুটবল মাঠের সমান। প্যানেল থেকে যে পরিমাণ বিদ্যুৎ উৎপাদন করা হবে, তা দিয়ে দেশটির পাঁচটি পানি শোধনাগার চলবে। সিঙ্গাপুরে সমুদ্রে সৌর প্যানেল প্রকল্প বাস্তবায়ন করেসিম্বকৰ্প ইন্ডাস্ট্রিজ’।

 

মিয়ানমারের জান্তাপ্রধান এখন প্রধানমন্ত্রী

ফেব্রুয়ারি ২০২১ সেনা অভ্যুত্থানের মধ্য দিয়ে অং সান সু চি' নেতৃত্বাধীন সরকারকে হটিয়ে ক্ষমতায় আসেন সামরিক জান্তা জেনারেল মিন অং হ্লাইং। তিনি ক্ষমতা দখলের সময় দুই বছর পর নির্বাচনের প্রতিশ্রুতি দেন। আগস্ট ২০২১ ঘোষণা করেন, এখন থেকে দুই বছর পর নির্বাচনের আয়োজন করা হবে। একই সাথে নিজেকে দেশের প্রধানমন্ত্রী হিসেবে ঘোষণা করেন। এছাড়া ২০২৩ সালের আগস্ট নাগাদ দেশে জরুরি অবস্থা প্রত্যাহার করবেন। উল্লেখ্য, জানুয়ারি কি ১৯৪৮ দেশটিতে প্রধানমন্ত্রী পদ সৃষ্টি করা হলেও ৩০ মার্চ ২০১১ বিলুপ্ত করা হয়।

 

উত্তর কোরিয়ার নতুন আইন

দক্ষিণ কোরিয়ার গালি ব্যবহার করলে সাজা পেতে হবে উত্তর কোরিয়ার বাসিন্দাদের। বিদেশি সংস্কৃতির প্রভাব থেকে দেশকে বাঁচাতে সম্প্রতি তোড়জোড় শুরু করে উত্তর কোরিয়া। এর ধারাবাহিকতায় নতুন সতর্কতাগুলো জারি করা হয়। আইন ভঙ্গ করলে কারাদণ্ড, এমনকি মৃত্যুদণ্ডের সাজাও হতে পারে। উত্তর কোরিয়ার নতুন আইন অনুযায়ী, দেশটিতে কারও কাছে অধিক পরিমাণে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র বা জাপানের ছবি, ভিডিও বা গানের সংগ্রহ পাওয়া গেলে তাকে মৃত্যুদণ্ডের সাজা ভোগ করতে হবে। আর এগুলো দেখা অবস্থায় ধরা পড়লে পেতে হবে ১৫ বছর কারাদণ্ড।


মালয়েশিয়া নতুন প্রধানমন্ত্রী

২১ আগস্ট ২০২১ মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন দেশটির সাবেক ডেপুটি প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব। তিনি দেশটির নবম প্রধানমন্ত্রী। এর আগে ১৬ আগস্ট ২০২১ মালয়েশিয়ার অষ্টম প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন পদত্যাগ করেন। এরপর নতুন প্রধানমন্ত্রী বাছাইয়ের জন্য মালয়েশিয়ার রাজা সুলতান আবদুল্লাহর নির্দেশে দেশটির ২২০ জন সংসদ সদস্যদের কাছে অনলাইনে ভোট চাওয়া হয়, যার সময়সীমা ছিল ১৮ আগস্ট বিকাল টা পর্যন্ত। এরই পরিপ্রেক্ষিতে দেশটির আইনসভার নিম্নকক্ষ দেওয়ান রাকায়াতের স্পিকার দাতুক আজহার আজিজান হারুনের কাছে সংসদ সদস্যদের অংশগ্রহণে অনলাইন ভোটিংয়ে ২২০ আসনের পার্লামেন্টের ১১৪ জন সাংসদের সমর্থনে এগিয়ে থাকেন ইসমাইল সাবরি ইয়াকুব। ২০ আগস্ট ২০২১ রাজা সাবরি ইয়াকুবকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেন। মালয়েশিয়ায় কয়েক বছর ধরে রাজনৈতিক অচলাবস্থা চলছে। বহু নাটকীয়তার পর মুহিউদ্দিনের রাজনৈতিক জোট পারিকাতান নাসিওনাল (PN) সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে মার্চ ২০২০ ক্ষমতায় আসে। ২২২ সদস্যের পার্লামেন্টেএকক বৃহত্তমহলেও সরকার গড়তে কিংবা টিকিয়ে রাখতে ১১১ জন আইন প্রণেতার সমর্থন প্রয়োজন। পার্লামেন্টে মুহিউদ্দিন ইয়াসিনের সমর্থক আইন প্রণেতার সংখ্যা ১০০। অন্যদিকে পার্লামেন্টে বিরোধী দলগুলোর জোট পাকাতান হারাপানের (PH) ৮৮ জন আইন প্রণেতা রয়েছেন। জোটের নেতৃত্বে রয়েছেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী ৯৬ বছর বয়সী মাহাথির মোহাম্মদ সাবেক উপপ্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম। পারস্পরিক বৈরিতা ভুলে ২০১৮ সালে জোট তৈরির মাধ্যমে আবারও প্রধানমন্ত্রী হন মাহাথির। কিন্তু ২০২০ সালে সেই সরকারের পতন হয়।

 

হেপাটাইটিস সির ওষুধ আবিষ্কার

হেপাটাইটিস সি’ হচ্ছে একটি নীরব ঘাতক। ভাইরাসটি শনাক্ত করাও যায় না এবং প্রায় নীরবেই শুষে নেয় জীবনীশক্তি। সম্প্রতি রোগের চিকিৎসা নিয়ে স্বস্তির সংবাদ দেয় মালয়েশিয়া। দেশটিহেপাটাইটিস সি’ চিকিৎসায় সবচেয়ে কার্যকরী সাশ্রয়ী একটি ওষুধকে রেজিস্ট্রেশনের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) কাছে আবেদন করে।হেপাটাইটিস সিচিকিৎসায় ব্যবহৃত সোফোসবুভির সাথে রাভিডাসভির মেডিসিনটি যুক্ত করে অনেক ভালো ফলাফল পাওয়া যায়।

বছর যাবত Drugs for Neglected Diseases initiative (DND) এর সঙ্গে গবেষণার পর ইতিবাচক ফলাফল পাওয়ায় ২০২১ সালের জুনে মালয়েশিয়া সরকার তাদের দেশে এটিকে অনুমোদন দেয়। এখন সারাবিশ্বে একই পদ্ধতি ব্যবহারের জন্য WHO' অনুমোদনের জন্য আবেদন করা হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, বিশ্বে অন্তত ৭১ কোটিরও বেশি মানুষ হেপাটাইটিস সি নিয়ে জীবনযাপন করছে। এটি রক্তবাহিত এমন ভাইরাস যা লিভার সিরোসিসের দিকে নিয়ে যায়। ভাইরাস লিভার ক্যান্সারের অন্যতম কারণ। এখন পর্যন্ত রোগের কোনো ভ্যাকসিন আবিষ্কার হয়নি।


কিউবা শুল্ক প্রত্যাহার

কিউবার কমিউনিস্ট সরকারের বিরুদ্ধে গত কয়েক দশকের মধ্যে সবচেয়ে বড় বিক্ষোভের পর থেকে অচলাবস্থা তৈরি হওয়ায় চাপের মুখে খাদ্য ওষুধসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ওপর আরোপিত আমদানি শুল্ক সাময়িকভাবে প্রত্যাহার করা হয়েছে। ১৪ জুলাই ২০২১ প্রধানমন্ত্রী ম্যানুয়েল মারেরো ক্রুজ ঘোষণা দেন। ১৯ জুলাই ২০২১ থেকে সিদ্ধান্ত কার্যকর হয়ে বছরের শেষ পর্যন্ত তা বহাল থাকবে। ২০২১ সালের শুরুতে সরকার একগুচ্ছ নতুন অর্থনৈতিক সংস্কার কর্মসূচি ঘোষণা করে। এর পাশাপাশি বেতন বৃদ্ধির ঘোষণা দেয়া হয়। কিন্তু এরপর জিনিসপত্রের দাম বাড়তে শুরু করে। তারই পরিপ্রেক্ষিতে ১১ জুলাই ২০২১ থেকে দেশটির হাজার হাজার মানুষ রাস্তায় নেমে ব্যাপক বিক্ষোভ শুরু করে। বেসরকারি ব্যবসা বৈধ সমাজতান্ত্রিক দেশ কিউবায় ছোট মাঝারি আকারের ব্যক্তিগত ব্যবসাকে বৈধ ঘোষণা করে দেশটির সরকার। নতুন নিয়ম অনুযায়ী, সর্বোচ্চ ১০০ কর্মচারি রয়েছে, ধরনের প্রতিষ্ঠান কার্যক্রম পরিচালনার অনুমতি পাবে। আগস্ট ২০২১ সিদ্ধান্ত বর্তমান সরকারের বড় একটি পরিবর্তন। কেননা কিউবায় মূলত সরকার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানগুলোই ব্যবসা পরিচালনা করে।

রাশিয়া এস -৫০০ মিসাইল পরীক্ষা

২০২১ সালের জুলাইয়ে রাশিয়া এস -৫০০ অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থার সফল পরীক্ষা চালায়। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, অস্ত্রখান অঞ্চলে কাপুস্টিন ইয়ার প্রশিক্ষণ কেন্দ্রে সর্বাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা পরীক্ষার সময় এটি একটি দ্রুত গতির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে আকাশেই সফলভাবে প্রতিহত করে। ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য এস -৫০০ আকাশ প্রতিরক্ষাব্যবস্থাকে আমেরিকার প্যাট্রিয়ট ব্যবস্থার প্রতিদ্বন্দ্বী মনে করা হয়। মহাকাশ প্রতিরক্ষাব্যবস্থার প্রথম প্রজন্মের অন্ত্র হলো এস-৫০০ মিসাইল। এস-৫০০ প্রযুক্তির মিসাইলের নাম দেয়া হয় প্রমিথিউস। শুধু কক্ষপথে থাকা কোনো উপগ্রহই নয়, অত্যাধুনিক হাইপারসনিক মিসাইল ধ্বংস করতেও সক্ষম এস-৫০০ প্রযুক্তির প্রমিথিউস। ক্ষেপণাস্ত্রটি ৩৭০ মাইলের বেশি দূরত্বে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। সেকেন্ডে কিলোমিটার গতিবেগে আঘাত হানতে পারে ক্ষেপণাস্ত্র। যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক স্টিলথ যুদ্ধবিমান এফ-৩৫ এবং এফ-২২ র‌্যাফটরও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার রাডারে ধরা পড়বে।

 

ফ্রান্স নতুন দুই আইন  

ভ্যাকসিন পাসপোর্ট আইন: ২৫ জুলাই ২০২১ ফ্রান্সের পার্লামেন্ট করোনাভাইরাস মোকাবিলার অংশ হিসেবে নিত্যদিনের চলাচলে ভ্যাকসিন পাসপোর্ট আইন অনুমোদন করে। আইনের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ-বিক্ষোভের প্রেক্ষাপটে পার্লামেন্টের উচ্চ নিমকক্ষের আইনপ্রণেতাদের মধ্যে সমঝোতার ভিত্তিতে আইনটি অনুমোদিত হয়। তবে এটি আইনে পরিণত হতে ফ্রান্সের সর্বোচ্চ প্রশাসনিক কর্তৃপক্ষ সাংবিধানিক পরিষদের অনুমোদন লাগবে।

বিচ্ছিন্নতাবাদ বিরোধী আইন: কথিত ইসলামী মৌলবাদ উগ্রপন্থা দমন এবং ফ্রান্সের প্রজাতান্ত্রিক মূল্যবোধ জোরালো করার লক্ষ্যে বিতর্কিত বিচ্ছিন্নতাবাদ বিরোধী আইন পাস করে ফরাসি পার্লামেন্ট। বিতর্কিত আইনটির প্রস্তাব নিয়ে পার্লামেন্টে দীর্ঘ আলোচনার পর ২৩ জুলাই ২০২১ সংখ্যাগরিষ্ঠ সদস্যের ভোটে এটি পাস হয়। আইনের ফলে ফ্রান্সে অবস্থিত মসজিদ, ইসলামী প্রতিষ্ঠান সংগঠনের ওপর ফরাসি কর্তৃপক্ষ নজরদারি হস্তক্ষেপ করতে পারবে। ছাড়া ফ্রান্সের আইন অনুসারে গৃহশিক্ষার সুযোগের পরিবর্তে মুসলিম শিশুদের বাধ্যতামূলকভাবে ফরাসি স্কুলে পাঠাতে হবে।

 

পেগাসাসকেলেঙ্কারি

১৮ জুলাই ২০২১ ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানসহ ১৬ টি সংবাদপত্র ইসরায়েলের এক ভয়ঙ্কর হ্যাকিংয়ের ঘটনা ফাঁস করে। এতে বলা হয়, স্মার্টফোনে NSO Group Technologies এর তৈরিকৃত পেগাসাস সফটওয়্যারটি প্রবেশ করে, তবে NSO গ্রাহক পুরেf ফোনটির দখল পেয়ে যায়।

  • পেগাসাস কী, কীভাবে হ্যাক করে?

পেগাসাস হলো বেসরকারি কোম্পানির তৈরি করা সবচেয়ে শক্তিশালী। স্পাইওয়্যারের নাম। পেগাসাস যদি একবার আপনার ফোনে ঢোকার পথ করে নিতে পারে, তাহলে আপনার অগোচরে সে আপনার ফোনকে পরিণত করবে ২৪ ঘণ্টার এক নজরদারির যন্ত্রে। ফোনে যত মেসেজ আসুক বা পাঠানো হোক, পেগাসাস তা কপি করে পাঠিয়ে দিবে নির্দিষ্ট জায়গায়। এই সফটওয়্যার ফোন কল রেকর্ড করতে পারে, এমনকি ফোনের ক্যামেরাও। ব্যবহার করে গোপনে আপনার ভিডিও ধারণ করতে পারে। অ্যামনেস্টির ল্যাবের গবেষকরা বলেন, অ্যাপলের আইওএসের সর্বশেষ সংস্করণ ব্যবহার করেন, এমন আইফোন ব্যবহারকারী গ্রাহকদের ফোনেও পেগাসাস সফলভাবে হানা দিতে পারে। সাধারণ কৌশলে কাজ না হলে টার্গেটের আশপাশ থেকে কোনো ওয়্যারলেস ট্রান্সরিসিভার ব্যবহার করেও নির্দিষ্ট ফোনে পেগাসাস প্রবেশ করানো সম্ভব। ফোনের মালিক যা করতে পারেন, পেগাসাস তখন তার চেয়েও বেশি কিছু করতে পারে।

  • পেগাসাসের ক্রেতা কারা?

কোনো কোনো দেশের সরকার পেগাসাস কিনেছে, গোপনীয়তার শর্তে সে তথ্য NSO প্রকাশ করেনি। তবে সিটিজেন ল্যাবের NSO GROUP গবেষণায় অন্তত ৪৫ টি দেশে পেগাসাস ছড়ানোর প্রমাণ পাওয়া যায়।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.