প্রযুক্তি

Type Here to Get Search Results !

SSC 2022 ও HSC 2022 পরীক্ষার তারিখ প্রকাশ

SSC & HSC 2022


২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষা আগামী জুন মাসে ও এইচএসসি পরীক্ষা আগস্ট মাসে অনুষ্ঠিত হবে। এ বিষয়ে ঢাকা বোর্ড থেকে লিখিত নির্দেশনা জারি করা হয়েছে। একইসঙ্গে ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের তিন পত্রের পরীক্ষার সিলেবাস আরও সংশোধন করা হয়েছে। এসএসসির বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের এবং এইচএসসির বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজির প্রথম ও দ্বিতীয় পত্রের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে।

রোববার ঢাকা বোর্ড থেকে জারি করা এক চিঠিতে এ তথ্য উল্লেখ করা হয়। এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশের বিষয়ে জানিয়ে সব প্রতিষ্ঠান প্রধানকে চিঠিটি পাঠায় ঢাকা বোর্ড।

চিঠিতে বোর্ড বলছে, ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষা জুনে ও এইচএসসি পরীক্ষা আগস্টে অনুষ্ঠিত হবে।

বোর্ড আরও বলছে, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্রের পাঠসূচি অধিকতর পুনর্বিন্যাস করেছে। এই বিষয়গুলোতে ১০০ নম্বরের পরিবর্তে ৫০ নম্বর নির্ধারণ করা হয়েছে। যা প্রতিষ্ঠানগুলোতে পাঠানো হয়েছে। 

গত ১৭ ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, জুন থেকে আগস্টের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়ার চেষ্টা করবো। তবে এসএসসি ও এইচএসসিতে বিষয় কমছে কিনা তা নিয়ে সুস্পষ্ট কোনো মন্তব্য করেননি তিনি। তিনি জানিয়েছেন, পরীক্ষার কাছাকাছি গেলে বিষয়ে কমছে কি-না তা নিয়ে বলতে পারবো।

এসএসসি ও এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরাতো বলেছি, একটি সম্ভাব্য সময় বছরের মাঝামাঝি। জুন থেকে আগস্টের মধ্যে মাঝামাঝি এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেয়ার চেষ্টা করবো। এটাতো আসলে অনেক কিছুর ওপরই নির্ভর করবে।

সিলেবাসের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, আমরা তো বলে দিয়েছি তাদেরতো শর্ট সিলেবাসে পরীক্ষা হবে। তবে, বিষয় কমবে কি-না তা পরীক্ষার কাছাকাছি আসলে বলতে পারবো। 

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.