প্রযুক্তি

Type Here to Get Search Results !

ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি শুরু - Voter list updating activities has been started

ভোটার তালিকা হালনাগদ কর্মসূচি শুরু - Voter list updating activities has been started

ভোটার তালিকা হালনাগদ কর্মসূচি শুরু

ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি শুরু করেছে নির্বাচন কমিশন। এজন্য ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে। প্রথম পর্যায়ে ১৪০টি উপজেলার ভোটারদের তথ্য সংগ্রহ করা হবে। ভোটার তালিকা হালনাগাদে সহায়তা করতে সরকারি, বেসরকারি স্কুল-কলেজের শিক্ষক-কর্মচারীদের নির্দেশ দিয়েছে সরকার। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এ নির্দেশ দিয়ে আদেশ জারি করা হয়েছে। মঙ্গলবার আদেশটি প্রকাশ করা হয়।

জানা গেছে, নির্বাচন কমিশন ঘোষিত সময়সূচি অনুসারে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচিতে ভোটারযোগ্য ব্যক্তিদের তথ্য সংগ্রহ ও সুপারভাইজার কর্তৃক যাচাই কার্যক্রম শুরু হয়েছে। তিন সপ্তাহ ভোটারদের বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ করা হবে। ২০০৭ খ্রিষ্টাব্দের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম তাদের এবং বিগত ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছেন তাদেরও নিবন্ধনের জন্য তথ্য সংগ্রহ করা হবে। প্রথম পর্যায়ে একশত চল্লিশটি উপজেলা বা থানার তথ্যসংগ্রহ করা হবে। অবশিষ্ট উপজেলা বা থানার সিনিয়র জেলা নির্বাচন অফিসার বা জেলা নির্বাচন অফিসাররা স্থানীয়ভাবে তথ্য সংগ্রহ ও নিবন্ধন কার্যক্রমের সময়সূচি নির্ধারণ করবেন।

এ কার্যক্রমে শিক্ষক কর্মচারী ও কর্মকর্তাদের সহায়তা করার নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে নির্দেশনায় এ নির্দেশ দেয়া হয়েছে। গত ৫ মে এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে সচিব মো.আবু বকর ছিদ্দীককে চিঠি পাঠিয়ে অনুরোধ জানান নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মো হুমায়ূন কবির খোন্দকার।

শিক্ষাসচিবকে পাঠানো চিঠিতে তিনি উল্লেখ করেছেন, ভোটার তালিকা বিধিমালা অনুসারে উপজেলা বা থানা নির্বাচন অফিসার ও রেজিস্ট্রেশন অফিসাররা বিভিন্ন সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত সংস্থা বা কর্তৃপক্ষ বা প্রতিষ্ঠান, সরকারি বা সরকারি অনুদানপ্রাপ্ত কলেজের শিক্ষক, কর্মকর্তা বা কর্মচারীদের তথ্যসংগ্রহকারী ও সুপারভাইজার নিয়োগ করা হয়ে থাকে। তথ্যসংগ্রহকারী ও সুপারভাইজারের দক্ষতা ও আন্তরিকতার উপর ভোটার তালিকার নির্ভুলতা অনেকাংশে নির্ভর করে।

যেহেতু সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের একাজে নিয়োগ দেয়া হয়, সেহেতু মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের নিয়ন্ত্রণাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সার্বিক সহযোগিতা দেয়ার বিষয়ে নির্দেশনা দেয়া হলে এ কর্মসূচি সফলভাবে সম্পন্ন করা সম্ভব হবে বলে নির্বাচন কমিশন মনে করে।

তাই ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনে সরকারি ও বেসরকারি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীকে সার্বিক সহযোগিতার নির্দেশ দিতে শিক্ষাসচিবকে অনুরোধ জানিয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব।

এ চিঠির আলোকে প্রয়োজনীয় নির্দেশনা জারি করতে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে গত ১৬মে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে নির্দেশ দেয়া হয়। সে অনুযায়ী গতকাল সোমবার এ বিষয়ে আদেশ জারি করে শিক্ষা অধিদপ্তর। মঙ্গলবার আদেশটি প্রকাশ করা হয়। আদেশটি সব আঞ্চলিক পরিচালক, উপপরিচালক ও সরকারি বেসরকারি কলেজে অধ্যক্ষদের পাঠানো হয়েছে। আদেশে এ কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দিতে বলা হয়েছে সংশ্লিষ্টদের।

শিক্ষার সব খবর সবার আগে জানতে Evisionbd এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই Evisionbd ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

Evisionbd এর ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.