প্রযুক্তি

Type Here to Get Search Results !

ডিসেম্বরের মধ্যেই এইচএসসি ফল প্রকাশ করা হবে।


অধীর আগ্রহের পালা শেষ হতে চলেছে ২০২০ এইচএসসি পরীক্ষার্থীদের। চলতি মাসের ৩১ তারিখ ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করার জন্য দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছে দেশেরে শিক্ষাবোর্ড। রেজাল্ট তৈরীর লক্ষ্যে নম্বর নির্ধারণের পদ্ধতি ও প্রস্তাবনা তৈরি করতে কাজ এগিয়ে যাচ্ছে বলে জানা গেছে। রেজাল্ট চূড়ান্ত করার পর মন্ত্রণালয়ের নির্দেশে ফল প্রকাশ করবে দেশের শিক্ষা বোর্ডগুলো।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহমেদ সাংবাদিকদের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রীর বরাত দিয়ে বলেন, ‘ডিসেম্বরের শেষ সপ্তাহে এইচএসসি ২০২০ এর ফলাফল প্রকাশ করা হবে। সে লক্ষ্যে আমরা কাজ করছি। আমরা শিক্ষামন্ত্রীর দেওয়া সময়ের মধ্যে রেজাল্ট প্রকাশের জন্য চেষ্টা করছি। জাতীয় পরামর্শক কমিটি সে লক্ষ্যে কাজ করছে। ডিসেম্বরের শেষ দিনে হলেও ফল প্রকাশ করার চেষ্টা চলছে।’

এর আগে ডিসেম্বরের মধ্যে ফলাফল প্রকাশ করার কথা বলেছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

চলতি বছরের মার্চ মাস থেকে বাংলাদেশে করোনা রোগী সনাক্ত হতে থাককে। পরবর্তীতে সনাক্তের হার বাড়তে থাকলে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয়। দফায় দফায় এই বন্ধ বাড়িয়ে ২০২১ সালের জানুয়ারি মাস পর্যন্ত বর্ধিত করা হয়। কভিড-১৯ এর কারণে প্রাথমিক শিক্ষা সমাপনী, এবতেদায়ি শিক্ষা সমাপনী, জেএসসি ও জেডিসি পরীক্ষা এবং সর্বশেষ এইচএসসি পরীক্ষা বাতিল করে দুই মন্ত্রণালয়। এরপর ঘোষণা দেওয়া হয়, জেএসসি ও জেডিসি এবং এসএসসি এ দুটি পাবলিক পরীক্ষার ফলাফলের ওপর ভিত্তি করে এইচএসসি পরীক্ষার্থীদের ফলাফল তৈরি করা হবে। থাকবে নম্বরপত্র যাতে আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থীদের কোনও ক্ষতি না হয়। 

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, চলতি বছর কভিড-১৯ সংক্রমণের কারণে এইচএসসি-সমমান পরীক্ষা বাতিল করা হয়। একটি জাতীয় পরামর্শক কমিটি গঠন করে মন্ত্রণালয় কিভাবে পরীক্ষার্থীদের ফলাফল তৈরি হবে তা সুপারিশ করার জন্য । শিক্ষার্থীদের বিষয়ভিত্তিক নম্বর নির্ধারণে কমিটির সুপারিশ বিবেচনা করা হবে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.