প্রযুক্তি

Type Here to Get Search Results !

ইউরোপে শেনজেন ভিসা

Schengen Visa

শেনজেন কী?

শেনজেন ইউরোপিয়ান ইউনিয়নের পাসপোর্ট-মুক্ত অঞ্চলকে বোঝায় যা বেশিরভাগ ইউরোপীয় দেশকে অন্তর্ভুক্ত করে। এটিই বিশ্বের বৃহত্তম বিনামূল্যে ভ্রমণ অঞ্চল।

শেনজেন ভিসা কী?

শেনজেন ভিসা হল স্বল্প-স্থায়ী ভিসা যা কোনও ব্যক্তিকে পর্যটন বা ব্যবসায়িক উদ্দেশ্যে ৯০ দিনের জন্য শেজেন অঞ্চলে ভ্রমণের জন্য অনুমতি দেয়। 

শেনজেন ভিসা ইউরোপে প্রচলিত সর্বাধিক সাধারণ ফ্রি ভিসা। এটি এর ধারককে অবাদে শেনজেন অঞ্চলে প্রবেশ করতে, অবাধে ভ্রমণ করতে এবং অবস্থান করতে স্বাধীনতা দেয়। উল্লেখ্য, শেনজেন জোনের মধ্যে কোনও সীমান্ত নিয়ন্ত্রণ নেই।

তবে, আপনি যদি ৯০ দিনের বেশি শেনজেন কোন একটি দেশে পড়ালেখা, কাজ করার বা বাস করার পরিকল্পনা করে থাকেন, তবে আপনাকে অবশ্যই ইউরোপীয় দেশের জাতীয় ভিসার জন্য আবেদন করতে হবে।

ইউরোপে প্রবেশের জন্য কার ভিসা দরকার?

তৃতীয় বিশ্বের সকল দেশের নাগরিকগণকে অর্থাৎ যে দেশ গুলো এখনও শেনজেন সদস্য দেশগুলির সাথে ভিসা চুক্তিতে আবদ্ধ হয়নি, তাদের ইউরোপে আগমনের আগে ভিসা নেওয়া আবশ্যক।

শেহেনজেন সদস্য দেশগুলির একটিতে ভ্রমণ করার জন্য আপনার শেহেনজেন ভিসা দরকার কিনা তা যাচাই করার জন্য সদস্য দেশগুলির তালিকা এখানে দেওয়া হল।

আপনি যদি শেনজেন বর্হিভূত কোন দেশর নাগরিক হয়ে শেনজেন ভ্রমণ করতে চান তাহলে আপনাকে শেনজেন বন্দরে বেশ কিছু ডকুমেন্ট উপস্থাপন করতে হবে।

শেনজেন অঞ্চলে প্রবেশ করার আগে দয়া করে নিশ্চিত হয়ে নিন যে শেনজেন প্রশেবের আগে সীমানা অফিসার আপনার পাসপোর্টে একটি প্রবেশ সীল দিয়েছে কিনা। সীল না থাকলে আপনাকে জরিমানা বা আটক করতে পারে।

কোন ইউরোপের দেশগুলি শেনজেন ভিসা প্রদান করে?

শেহেনজোন জোনে ২৬টি দেশ অন্তর্ভুক্ত রয়েছে যেগুলি শেঞ্জেন চুক্তিতে স্বাক্ষর করেছে, যা সদস্য দেশগুলির নাগরিকদের পাসপোর্ট এবং সীমান্ত নিয়ন্ত্রণ ছাড়াই, মুক্তভাবে এই অঞ্চলে ভ্রমণ করতে পারে। শেনজেন জোনের প্রতিটি সদস্য দেশ শেনজেন ভিসা দিতে পারে।

 শেনজেনভুক্ত দেশসমূহ

Austria

Belgium

Czech Republic

Denmark

Estonia

Finland

France

Germany

Greece

Hungary

Iceland

Italy

Latvia

Lithuania

Luxembourg

Malta

Netherlands

Norway

Poland

Portugal

Slovakia

Slovenia

Spain

Sweden

Switzerland

Liechtenstein

Schengen Visa

আরও ১৯ টি দেশ রয়েছে যারা শেঞ্জেন জোনের অংশ নয় কিন্তু তারা অন্যান্য অ-শেঞ্জেন দেশে হিসেবে শেজেন অঞ্চলে প্রবেশ করতে এবং থাকতে পারে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.