প্রযুক্তি

Type Here to Get Search Results !

সহজ ভাষায় প্রোগ্রামিং || Programing

ভূমিকা

অনেকেই জানতে চায় না যে কম্পিউটার কীভাবে কাজ করে। বেশির ভাগ মানুষ কম্পিউটার অথবা মোবাইল ফোন অন করে কিছুগ্রাফিকাল অবজেক্ট দেখতে পায় এবং সেগুলো ক্লিক অথবা টাচ করলে কিছুএকটা কাজ করে। মানুষ বিভিন্ননির্দেশনা দিয়ে কম্পিউটার পরিচালনা করে। আর এই নির্দেশনা কে প্রোগ্রামিং ল্যাংগুয়েজ অথবা কম্পিউটার প্রোগ্রামিং বলা হয়। মানুষ বিভিন্নল্যাংগুয়েজের মাধ্যমে নিজের সম্পর্কে অন্যের কাছে প্রকাশ করে।

তেমনি প্রোগ্রামিং এর মাধ্যমে আমরা কম্পিউটারকে বলি আমরা কি চাই অথবা কম্পিউটার এর এখন কি করা উচিত। মানুষের যেমন বিভিন্নল্যাংগুয়েজ রয়েছে যেমন: ইংলিশ, বাংলা, হিন্দি ইত্যাদি। তেমনি ক কম্পিউটারেরও রয়েছে বিভিন্নল্যাংগুয়েজ। প্রতিটি ল্যাংগুয়েজ এর রয়েছে নিজস্ব কিছুনিয়ম।

সমস্যা

আপনি যখন এটিএম মেশিনে কার্ড প্রবেশ করান তারপর কিভাবে আপনার নাম স্ক্রিনে দেখেন? এছাড়া পাসওয়ার্ড ভ্যারিফাই করে এবং আপনি টাকা সংগ্রহ করতে পারছেন। একটি ফোল্ডার-এ ক্লিক করলে কিভাবে এটি খুলে যায় (Open হয়)? আপনার মোবাইল এর টেক্সট ম্যাসেজটি কিভাবে স্ক্রিনে দেখেন?

প্রোগ্রামিং কি?

হার্ডওয়ার এবং সফটওয়্যার সমন্বয়ে তৈরি হয় কম্পিউটার। বেশির ভাগ হার্ডওয়ার সফটওয়্যার দ্বারা নিয়ন্ত্রিত। আর সফটওয়্যার তৈরি করা হয় প্রোগ্রামিং দ্বারা। কম্পিউটার প্রোগ্রামিং হচ্ছে কতগুলো নির্দেশনা যেটি কম্পিউটার কে বলে কি করতে হবে। প্রোগ্রাম এক বা একের অধিক লাইন দ্বারা গঠিত। প্রোগ্রামিং ল্যাংগুয়েজ আপনার এবং কম্পিউটার এর মধ্যে ট্র্যান্সলেটর (Translator) হিসেবে কাজ করে।

প্রোগ্রামিং কেন দরকার

মানুষের চাওয়া কম্পিউটারকে বুঝানোর জন্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর প্রয়োজন। আমরা যে কম্পিউটারকে বন্ধ করি এ কাজটা কিন্তু প্রোগ্রামিং এর সাহায্যেই করা হচ্ছে। প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর মাধ্যমে কম্পিউটার কে বলে দিতে হয়, কি করতে হবে। কম্পিউটারকে বোঝার জন্য প্রোগ্রামিং আমাদেরকে সাহায্য করে। কম্পিউটারর হচ্ছে শুধুমাত্র একটি টুলস। যদি আপনি প্রোগ্রামিং জানেন তাহলে বুঝবেন কম্পিউটার কিভাবে কাজ করে। কম্পিউটার প্রোগ্রামিং ব্যবহার করে অফিস গুলোকে অটোমেশন করা হয়েছে। মোবাইলে খুব সহজে ক্যালকুলেটর ব্যবহার করে হিসাব নিকাশ করছেন। এছাড়া ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে কেনা কাটা করছেন।

তগুলো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর নাম

এ পর্যন্ত অনেক গুলো প্রোগ্রামিং ল্যাংগুয়েজ রয়েছে। নিম্মে কিছু প্রোগ্রামিং ল্যাংগুয়েজ এর নাম দেয়া হল।

  • ১. জাভা (Java): ক্লাস ভিত্তিক অবজেক্ট অরিয়েন্টেড প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। ১৯৯৫ সালে সান মাইক্রো সিস্টেম এটি তৈরি করেন।
  • ২. সি (C): স্ট্রাকচার প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। এটি একটি পুরাতন ল্যাংগুয়েজ ১৯৭০ সালে এটি তৈরি করা হয়। অনান্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজে ভিত্তি হিসেবে সি কাজ করে।
  • ৩. সি++ (C++): এটি একটি ইন্টারমিডিয়েড (Intermediate) লেভেল ল্যাংগুয়েজ। অবজেক্ট অরিয়েন্টেড এর বৈশিষ্ট নিয়েই সি++ তৈরি করা হয়।
  • ৪. পিএইচপি (PHP): এটি হচ্ছে প্রিসার্ভার সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। ডাইনামিক ওয়েবসাইট এবং ডেভেলপমেন্ট তৈরির জন্য পিএইচপি ব্যবহার করা হয়। বুক বিডি সিরিজের পিএইচপি এন্ড মাইএসকিউএল বইটি পড়ে শিখতে পারেন।
  • ৫. জাভাস্ক্রিপ্ট(Java Script): এটি হচ্ছে ক্লায়েন্ট এবং সার্ভার সাইড স্ক্রিপ্টিং ল্যাংগুয়েজ। বুক বিডি সিরিজের জাভা স্ক্রিপ্ট বইটি সংগ্রহ করতে পারেন। নেট স্কেপ এটি তৈরি করে। এর বেশির ভাগ সিনট্যাক্স সি থেকে নেওয়া।
  • ৬. সি সার্প (C#)
  • ৭. কোবল (Cobol)
  • ৮. এইচটিএমএল (HTML)
  • ৯. পাইথন (Python)
  • ১০. প্রোলগ (Prolog)
  • ১১. কিউবেসিক (QBasic)
  • ১২. রুবি (Ruby)
  • ১৩. এসকিউএল (SQL)
  • ১৪. ভিজুয়াল বেসিক (Visual Basic)

Programming Language

চিত্র ৬.১ : কয়েকটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ (সংগৃহীত)

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হাইরারকি (Hierarchy of Computer Language)

Low-level Language হচ্ছে মেশিন এবং অ্যাসেম্বলি (Assembly) ল্যাংগুয়েজ। এটি খুবই শক্তিশালী যেমন: Intel X86.

High-level Language হচ্ছে সি, সি++, সিসার্ভ, ভিজুয়াল বেসিক, পিএইচপি, জাভা, পাইথন ইত্যাদি।

Programming Language
চিত্র ৭.১ : প্রোগ্রামিং হাইরার (সংগৃহীত)

অপারেটিং সিস্টেম

অপারেটিং সিস্টেম হচ্ছে একটি গুরুত্বপূর্ন সফটওয়্যার যেটি কম্পিউটারে চলে। এটি কম্পিউটার এর রিসোর্স (মাউস, অ্যাপ্লিকেশন, মনিটর ইত্যাদি) গুলো পরিচালনা (Manage) করা হয়। মূলত কতগুলো সফটওয়্যার এরসমষ্টি হচ্ছে একটি অপারেটিং সিস্টেম। কতগুলো অপারেটিং সিস্টেম যেমন: Windows, Android, Linux ইত্যাদি।

Operating System
চিত্র ৮.১ : কয়েকটি অপারেটিং সিস্টেম চিত্র ৮.২ : অপারেটিং সিস্টেম রিসোস (সংগৃহীত)

অপারেটিং সিস্টেম মূলত হার্ডওয়ার এবং অ্যাপ্লিকেশন এর মাঝে কাজ করে। ব্যবহারকারী তার প্রয়োজনীয় কাজ গুলো Appliction এর মাধ্যমে করতে পারে।

Operating System
চিত্র ৮. ৩: অপারেটিং সিস্টেম এবং হার্ডওয়্যার


অ্যাপ্লিকেশন (Application)

অ্যাপ্লিকেশন হচ্ছে এক ধরনের সফটওয়্যার প্রোগ্রাম যেটি আপনার কম্পিউটার এ রান করে যেমন: ওয়েব ব্রাউজার, গেমস, ইমেইল প্রোগ্রাম, মিউজিক প্লেয়ার, ফেইসবুক, ওয়ার্ডপ্রেস, নোটপ্যাড ইত্যাদি। এয়ার অথবা রেলওয়ের টিকেট বুকিং দেওয়ার জন্য আমরা অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকি। অনলাইন থেকে বই ডাউনলোড অথবা বই নেওয়ার জন্য লাইব্রেরী ম্যানেজম্যান্ট সিস্টেম ব্যবহার করি। গেইম খেলা, ক্রিকেট খেলার স্কোর দেখার জন্য,শব্দের অর্থ জানার জন্য ডিকশনারি ব্যবহার করি এগুলোও অ্যাপ্লিকেশন।

বাস্তব জীবনে প্রয়োগ

প্রোগ্রামিং ল্যাংগুয়েজ দ্বারা কম্পিউটার এবং মোবাইল এর ওএস (Os) তৈরি করা হয়। ইন্টারনেটের মাধ্যমে বাস এবং ট্রেনের টিকিট বুকিং দেওয়া, ঘরে বসে কেনাকাটা করা ইত্যাদি কিন্তু প্রোগ্রাম এর সাহায্যে করা। মোবাইল এর বিভিন্নঅ্যাপ্লিকেশন যেমন: এলার্ম, গেইম, ব্রাউজার ইত্যাদি প্রোগ্রামিং এর সাহায্যে তৈরি করা হয়েছে। এমপিথ্রি (Mp3) ফাইল প্লেকরা, মিউজিক রেকর্ডিং করার কাজ ব্যবহার করা হয়।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.