প্রযুক্তি

Type Here to Get Search Results !

এসএসসি 2021 ফিন্যান্স ও ব্যাংকিং ৪র্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর

ফিন্যান্স ও ব্যাংকিং

প্রিয় এসএসসি ২০২১ পরীক্ষার্থী বন্ধুরা তোমাদের এসএসসি ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর নিয়ে আবার তোমাদের মাঝে চলে এলাম। SSC 2021 ৪র্থ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের নমুন উত্তর নিচে দেওয়া হলো তোমাদের মাঝে। আমাদের করা উত্তর নির্ভূল ও ইউনিক।

প্রিয় শিক্ষার্থী অ্যাসাইনমেন্ট সবসময় ইউনিক ও নিজের মতো করে লিখতে চেষ্টা করবে। আমরা সবসময় তোমাদের জন্য সর্বোত্তম উত্তরটি বাছাই করে দেওয়ার চেষ্টা করি। তোমরা তোমাদের উত্তরের সাথে মিলিয়ে নাও।

৪র্থ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং নমুনা উত্তর

বিষয়: ফিন্যান্স ও ব্যাংকিং

বিষয় কোড: ১৫২

#নমুনা_উত্তর বিষয়: ফিন্যান্স ও ব্যাংকিং বিষয় কোড: ১৫২


অর্থের বর্তমান মূল্য ও বিনিয়োগ সিদ্ধান্তের পারস্পরিক নির্ভরশীলতা বিশ্লেষন করা হলো:

ক নং নির্দেশনা মোতাবেক উত্তর:

অর্থের বর্তমান মূল্য ও বাট্টাকরণ প্রক্রিয়া:

অর্থের বর্তমান মূল্যের ধারণা:

বর্তমান মূল্য বলতে ভবিষ্যতে প্রাপ্ত অর্থের আজকের মূল্যকে বুঝায়। অর্থের সময় অগ্রাধিকার তত্ত্ব অনুযায়ী আগাম প্রাপ্ত বা প্রাপ্য অর্থের মূল্য ভবিষ্যত দূরবর্তী সময়ে প্রাপ্য অর্থের তুলনায় বেশি মূল্যবান। কাজেই অর্থের বর্তমান মূল্য ধারণা অনুযায়ী কী পরিমান অর্থের ভবিষ্যতে প্রাপ্য নির্দিষ্ট পরিমান অর্থ বা অর্থ প্রবাহের মূল্য বর্তমান সমতুল্য তা নিরূপন করা হয়। সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অর্থের বর্তমান মূল্য নির্ণয় করা খুবই গুরুত্বপূর্ণ।

উদাহরণস্বরূপ, মনে কর জনাব রাকিব ৫ বছর পর ৩,০০০ টাকা পেতে চান। তাহলে আজকে তাকে ব্যাংকে সঞ্চয়ী হিসাবে কত টাকা জমা রাখতে হবে, যদি বার্ষিক সুদের হার হয় ১০%?

এটি অর্থের বর্তমান মূল্যের উদাহরণ।

বাট্টাকরণ প্রক্রিয়া: যে প্রক্রিয়ার মাধ্যমে ভবিষ্যতে প্রাপ্য অর্থের বর্তমান মূল্য নিরূপণ করা হয় তাকে বাট্টাকরণ বলে। ভবিষ্যৎ অর্থের বর্তমান মূল্য বাট্টাকরণ প্রক্রিয়ার মাধ্যমে নিরূপন করা হয়। বিভিন্ন সময় ব্যবধানে প্রবাহিত অর্থ বা অর্থ প্রবাহের ধারাকে প্রযোজ্য বাট্টার হারে উক্ত সময়ে ব্যবধানের সাপেক্ষে বাট্টা করে বর্তমান মূল্য নিরূপন করা হয়। এক কথায়, বাট্টাকরণ বলতে এমন একটি প্রক্রিয়াকে বুঝায় যার মাধ্যমে ভবিষ্যতে প্রাপ্য বা পরিশোধ্য অর্থ বা অর্থপ্রবাহের ধারার বর্তমান মূল্য নিরূপণ করা হয়। বাট্টাকরণ মূলত চক্রবৃদ্ধিকরণের বিপরীত। অর্থাৎ, বাট্টাকরণ পদ্ধতিতে প্রতিবছর ভবিষ্যত সুদাসলকে সুদের হার দিয়ে ভাগ করে বর্তমান মূল্য নিরূপন করা যায়।

বাট্টাকরণের সূত্রটি হচ্ছে:

সূত্র

উদাহরণস্বরূপ, জনাব আসিফ ২০% হার সুদে ২ বছর পরে ব্যাংক থেকে ১০০০ টাকা পেতে চান। তবে তাকে বর্তমানে কত টাকা জমা রাখতে হবে?

উপরিউক্ত সূত্র ব্যবহার করে আমরা এর সমাধান করতে পারি। সূত্র ব্যবহার করে এর ফলাফল হবে বর্তমানে তাকে ৬৯৪.৪৪ টাকা ব্যাংকে রাখতে হবে। তবে, সুদের হারের পরিবর্তনের ফলে বর্তমান মূল্যের তারতম্য ঘটে।

খ নং নির্দেশনা মোতাবেক উত্তর:

বার্ষিক বাট্টাকরণ ও বছরে একাধিকবার বাট্টাকরণ:

বার্ষিক বাট্টাকরণ: বাট্টাকরণ প্রক্রিয়ার মাধ্যমে অর্থের বর্তমান মূল্য নিরূপণ করা হয়। বার্ষিক বাট্টাকরণের ক্ষেত্রে ভবিষ্যত সুদাসলকে প্রতিবছর ১ বার করে সুদের হার দিয়ে ভাগ করা হয়। ফলে ভবিষ্যতে প্রাপ্ত অর্থের বর্তমান মূল্য বের করা যায়। বার্ষিক বাট্টাকরণে ব্যবহৃত সূত্রটি হচ্ছে:

সূত্র

উদাহরণস্বরূপ, জনাব সোহেল ৫ বছর পর ৪০,০০০ টাকা পাওয়ার আশায় ১০% হার সুদে বর্তমানে কিছু টাকা ব্যাংকে জমা রাখতে চান। বর্তমানে তিনি কত টাকা জমা রাখলে ভবিষ্যতে ৪০,০০০ টাকা ফেরত পাবেন?

এখানে, ভবিষ্যৎ মূল্য (FV) = ৪০,০০০ টাকা

সুদের হার (i) = ১০%

বছরের সংখ্যা (n) = ৫ বছর

বর্তমান মূল্য (PV) = কত?

সূত্র

 বছরে একাধিকবার বাট্টাকরণ: বছরে একাধিকবার বাট্টাকরণে ক্ষেত্রে ভবিষ্যত সুদাসলকে সুদের হার দিয়ে একের অধিকবার বাট্টাকরণ করা হয়। এক্ষেত্রে অর্ধবার্ষিক, ত্রৈমাসিক, দ্বিমাসিক, মাসিক, সাপ্তাহিক বা দৈনিক ভিত্তিতেও বাট্টাকরণ করা হয়।

লক্ষনীয় বিষয় যে, চক্রবৃদ্ধির সংখ্যা যত বেশি হবে, অথের বর্তমান মূল্য তত হ্রাস পাবে। একইভাবে, সুদের হারের হ্রাস বৃদ্ধির ফলেও বর্তমান মূল্যের তারতম্য ঘঠে।

বছরে একাধিকবার বাট্টাকরণে ব্যবহৃত সূত্রটি হলো:

সূত্র

উদাহরণস্বরূপ: জনাব সেfহেল ৫ বছর পর ৪০,০০০ টাকা পাওয়ার আশায় মাসিক ১০% হার সুদে ব্যাংকে কিছু টাকা জমা রাখতে চান। বর্তমানে তিনি কত টাকা জমা রাখবেন?

এখানে, ভবিষ্যৎ মূল্য (FV) = ৪০,০০০ টাকা

সুদের হার (G) = ৯.৫%

বছরে চক্রবৃদ্ধির সংখ্যা (m) = ১২

বছরের সংখ্যা (n) = ৫ বছর

বর্তমান মূল্য (PV) = কত?

সূত্র

গ নং নির্দেশনা মোতাবেক উত্তর:

এসাইনমেন্টে প্রদত্ত সমস্যার আলোকে যথাযথ প্রক্রিয়া ও সূত্র প্রয়োগ করে বার্ষিক বাট্টাকরণ ও বছরে একাধিকবার বাট্টাকরণের মাধ্যমে অর্থের বর্তমান মূল্য নির্ণয় করা হলো:

এখানে নিরাপদ লিমিটেড অভয় ব্যাংকে টাকা জমা রাখলে, অভয় ব্যাংক বার্ষিক ১০% হারে সুদ প্রধান করবে। অর্থাৎ বছরে ১ বার, যা বার্ষিক বাট্টাকরণকে নির্দেশ করে। অপর দিকে, উদয় ব্যাংকে টাকা জমা রাখলে, উদয় ব্যাংক মাসিক ৯.৫০% হার সুদ প্রদান করবে। অর্থাৎ বছরে ১২ বার সুদ গননা করা হবে, যা সাধারণত বছরের একাধিকবার বাট্টাকরণকে নির্দেশ করে। নিম্নে সমস্যা গুলোর সমাধান করা হলো:

অভয় ব্যাংকের ক্ষেত্রে,

অংক

নিরাপদ লিমিটেড ৩ বছর পর ১৫,০০,০০০ টাকা পেতে চাইলে বর্তমানে অজয় ব্যাংকে ১১,২৬,৯৭২.২০ টকা রাখতে হবে।

উদয় ব্যাংকের ক্ষেত্রে,

অংক

সুতরাং, ভবিষ্যতে ১৫,০০,০০০ টাকার পেতে চাইলে বর্তমানে উদয় ব্যাংকে ১১,৩১,৮১৯.২১১ টাকা জমা রাখতে হবে।

 

ঘ নং নির্দেশনা মোতাবেক উত্তর:

গানিতিক ফলাফলের ভিত্তিতে অর্থের বর্তমান মূল্য ও বিনিয়োগ সিদ্ধান্তের মধ্যে পারস্পরিক নির্ভরশীলতা বিশ্লেষণ ও বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহন:

অর্থের বর্তমান মূল্য ও বিনিয়োগ সিদ্ধান্তের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে। আমরা জানি বর্তমানে কম টাকা বিনিয়োগ করে ভবিষ্যতে অধিক টাকা পাওয়া গেলে সেই প্রকল্পটি বেশি লাভজনক বা বেশি গ্রহণযোগ্য হয়। অর্থাৎ বিনিয়োগ সিদ্ধান্তের ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে কোন প্রকল্পে অল্প টাকা বিনিয়োগ করলে ভবিষ্যতে বেশি টাকা পাওয়া যাবে, সেই প্রকল্পটি বেশি গ্রহনযোগ্য হবে।

বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহন:

"গ" নং হতে পাই, নিরাপদ লিমিটেড অভয় ব্যাংকে বর্তমানে ১১,২৬,৯৭২.২০ টাকা জমা রাখলে ভবিষ্যতে ১৫,০০,০০০ টাকা পাবে। অপর দিকে, উদয় ব্যাংকে রাখতে ১১,৩১,৮১৯.২১১ টাকা। অর্থাৎ , অভয় ব্যাংকের চেয়ে উদয় ব্যাংকে (১১,২৬,৯৭২.২০ - ১১,৩১,৮১৯.২১১) = ৪,৮৪৭.০১১ টাকা বেশি রাখতে হবে।

আমরা জানি, বর্তমানে কম টাকা বিনিয়োগ করে ভবিষ্যতে বেশি টাকা যে প্রকল্প থেকে পাওয়া যাবে, সেই প্রকল্প বেশি লাভজনক। এক্ষেত্রে, নিরাপদ লিমিটেডের অভয় ব্যাংকে টাকা জমা রাখা যৌক্তিক হবে। কেননা, উদয় ব্যাংকের চেয়ে অভয় ব্যাংকে ৪,৮৪৭.০১১ টাকা কম জমা রাখতে হবে এবং এই টাকা অন্যত্র বিনিয়োগ করে নিরাপদ ব্যাংক লাভবান হতে পারবেন।


শিক্ষার্থী বন্ধুরা, আমাদের ফেইজবুক পেইজে লাইক দিতে নিচের বাটনে ক্লিক করুন। 

ই-ভিশন বিডি’র ফেইজবুক পেইজ(link)

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.