প্রযুক্তি

Type Here to Get Search Results !

এসএসসি ২০২১ এসাইনমেন্ট সমাধান | ৫ম সপ্তাহ পদার্থ বিজ্ঞান

এসএসসি ২০২১ অ্যাসাইনমেন্ট: ৫ম সপ্তাহ

বিষয়: পদার্থ বিজ্ঞান

অ্যাসাইনমেন্ট শিরোনাম নাম: নবায়নযোগ্য শক্তির গল্প


'ক' নং প্রশ্নের উত্তর

পদার্থ বিজ্ঞান ৫ম সপ্তাহ

Lake বা খালের একদম নিচে বা তলদেশে থাকা অবস্থানে জলের ন্যূনতম বিভবশক্তি রয়েছে। কারন আমরা জানি, বিভবশক্তি v=mgh অর্থাৎ V∝h যার অর্থা হলো বিভবশক্তি গভীরতর সমানুপাতিক। আবার গতিশীল জল যখন টার্বাইনের মাথায় আঘাত করে সেই সময়েও জলের সমস্ত বিভবশক্তি গতিশক্তিতে রূপান্তরিত হয়ে যায়। 

'খ' নং প্রশ্নের উত্তর

আমরা জানি,

কোন যন্ত্র Input শক্তির যত বেশি পরিমানকে চাহিদাযোগ্য শক্তিতে রুপান্তর করতে পারে সেই যন্ত্র শক্তিরুপান্তরে তত দক্ষ। 

এখানে জলের হারানো বিভবশক্তি টার্বাইন ঘুরাতে কাজে লাগে। তাই জলের হারানো শক্তিই Input শক্তি। 

পদার্থ বিজ্ঞান ৫ম সপ্তাহ

'গ' নং প্রশ্নের উত্তর 

আমরা জানি, 

বৈদ্যুতিক শক্তির একক হলো J (জুল) এবং বানিজ্যিক একক KWh (কিলোওয়াট-ঘন্টা)।

অন্যদিকে w হলো ক্ষমতার একক। এর সাথে সময় বিশেষভাবে সম্পর্কযুক্ত। তাই J(জুল) একককে সরাসরি w (ওয়াট) -এ রুপান্তর সম্ভব নয়। কারন এ দুটি রাশি সম্পূর্ণ ভিন্ন। যেখানে একটি শক্তি এবং অন্যটি ক্ষমত। 

উদ্দীপকের সাথে মিল রেখে ধরে নেয়া যাক 4.5×10^9 J কে 3p min ধরে ব্যবহার করা হয়।

তাহলে বৈদ্যুতিক শক্তি 4.5×10^9 J কে ওয়াটে প্রকাশ করলে হয় 2.5×10^6 ওয়াট।

পদার্থ বিজ্ঞান ৫ম সপ্তাহ


 'ঘ' নং প্রশ্নের উত্তর 

বাংলাদেশের পরিবেশের উপর জল বিদ্যুৎ কেন্দ্রের প্রভাব নিচে বর্ণনা করা হলো-

বাংলাদেশের বেশিরভাগ জল বিদ্যুৎ নদীতে বাঁধ দিয়ে তৈরি করা হয়। নদীর পানি যেহেতু পুরিয়ে যায় না তাই এইরকম বিদ্যুৎ কেন্দ্রের শক্তির উৎসও ফুরিয়ে যায় না। কিন্তু নদীতে বাঁধ দেওয়া হলে পরিবেশের কিছু ক্ষতি হয়। যেমন: নদী ভাঙ্গন, জলাবদ্ধতা ইত্যাদি।

বর্তমানে পৃথিবীর মানুষ এই ব্যাপারে অনেক সতর্ক, তাই তারা জলবিদ্যুৎ কেন্দ্র প্রতিষ্ঠা করার আগে বিষয়টি নিয়ে ভাবে।

পরিবেশের উপর জলবিদ্যুৎ এর ভালো প্রভাব-

একমাত্র জলবিদ্যুৎ প্রকল্পেই কোন জ্বালানি পোড়ানো হয় না, এই কারনে জলবিদ্যুৎ কেন্দ্র থেকে কোন ক্ষতিকর গ্যাস যেমন: কার্বনডাইঅক্সাইড নির্গত হয় না। গবেষণা অনুযায়ী জলবিদ্যুৎ অন্য যে কোন বিদ্যুৎ উৎসর মতো তেমন গ্রীনহাউজ গ্যাস উৎপন্ন করে না। 

জলবিদ্যুৎ কেন্দ্র জলক্রিড়া আয়োজন করার মাধ্যমে পর্যটন শিল্পেও ভূমিকা রাখে। ফসলের জমিতে অবিচ্ছিন্ন সেচ দিতে বাঁধের মাধ্যমে পানি নিয়ন্ত্রণ করা হয়।

জলবিদ্যুৎ এর সবচেয়ে ভালো সুবিধা হলো অন্যান্য বিদ্যুতের তুলনায় এটি অনেক সস্তা। তাছাড়া এটি জ্বালানি নির্ভর বিদ্যুৎ কেন্দ্রের চেয়ে অনেক বেশি দীর্ঘস্থায়ী। যেহেতু এটি সয়ংক্রিয় তাই এটিতে শ্রমিকও কম লাগে। 

পরিবেশের উপর খারাপ প্রভাব-

জলবিদ্যুৎ কেন্দ্রের জন্য নদীতে বাঁধ দেওয়ার ফলে বিশাল অঞ্চল পানিতে নিমজ্জিত হয়ে যায়। কাপ্তাই জলবিদ্যুৎ এর জন্য বাঁধ তৈরির ফলে সেখানকার অধিবাসী তাদের ঘরবাড়ি ও ফসলি জমি হারিয়েছে। প্রায় ১৮,০০০ পরিবার এবং ১,০০,০০০ জন মানুষ বাস্তুচ্যুত হয়।

পরিশেষে বলা যায় যে, জলবিদ্যুৎ স্থাপনে ভালো ও খারাপ উভয় প্রভাব বিদ্যমান থাকলেও বর্তমান আধুনিক বিশ্বে এর ভালো প্রভাবটিই সর্বাধিক লক্ষনীয়।  

'ঙ' নং প্রশ্নের উত্তর

জলবিদ্যুৎ হলো নবায়নযোগ্য শক্তি। এরুপ আরো নবায়নযোগ্য শক্তি হলোঃ সৌরশক্তি, বায়ুশক্তি, জৈবশক্তি, ভূ-তাপীয় শক্তি। নিচে এরূপ নবায়নযোগ্য শক্তির অর্থনৈতিক সামাজিক ও পরিবেশগত প্রভাব বর্ণনা করে একটি চার্ট তৈরি করা হলো-     

শক্তির উৎসঅর্থনৈতিক প্রভাবসামাজিক প্রভাবপরিবেশগত প্রভাব
সৌরশক্তি বিদ্যুৎ খরচ কমায় বাসাবাড়িতে সহজে ব্যবহার করা যায়। প্যানেল, ব্যাটারি ও অন্যান্য যন্ত্রপাতির দাম বেশি হয়ে থাকে। ব্যবসায়িক দিক দিয়ে ঘনবসতিপূর্ণ দেশে লাভবান হওয়া যায়।কার্বন নিঃসরন হ্রাস করে। কোন শব্দ দূষণ ও পরিবেশের তাপমাত্রা অপরিবর্তিত রাখে। আকাশ মেঘলা থাকলে এই শক্তি কম হয়।
বায়ু শক্তিউইন্ড টার্বাইন এবং টার্বাইন রক্ষণাবেক্ষণ তুলনামূলক কম হয়।এটি সবচেয়ে নেতিবাচক ভূমিকা রাখে সেই স্থানের পশু ও পাখির উপর। তবে এটি মানুষের জন্য নিরাপদ। বায়ু টারবাইন ঘুরানোর সময় গ্রিনহাউজ নির্গমন করে না। তাই এটি পরিবেশ বান্ধব।
জৈবশক্তি পশুপাখির বিষ্ঠা এবং পচনশীল আবর্জনা থেকে বায়োগ্যাস তৈরি করা যায়। তাই জ্বালানি ক্রয়ের খরচ কমে যায়।এটি সামাজিকভাবে কোন ক্ষতি করে না। ব্যবহারে কোন প্রকার সমস্যা হয় না। দূর্ঘটনার কোন সম্ভাবনা নাই।এটি সম্পূর্ণ পরিবেশ বান্ধব। এতে ময়লা আবর্জনা কাজে লাগানো হয়। তাই পরিবেশ ভালো থাকে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.