প্রযুক্তি

Type Here to Get Search Results !

প্রাথমিক সমাপনী পরীক্ষা নভেম্বর-ডিসেম্বরে: গণশিক্ষা প্রতিমন্ত্রী

PSC 2022

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার সময় জানালেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। প্রতিমন্ত্রী জানান নভেম্বরের শেষে অথবা ডিসেম্বরের শুরুতে সংক্ষিপ্ত  সিলেবাসে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা হবে।

৬ সেপ্টেম্বর, সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি কথা বলেন।

প্রতিমন্ত্রী জানান, ’১২ সেপ্টেম্বর ক্লাস শুরু হওয়ার প্রথম দিকে প্রতি সপ্তাহে চতুর্থ শ্রেণির একদিন ও পঞ্চম শ্রেণির ছয়দিন ক্লাস দেওয়া হবে। সংক্ষিপ্ত সিলেবাস শেষ করে আগামী নভেম্বরের শেষে অথবা ডিসেম্বরের শুরুতে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার আয়োজন করা হবে।

জনাব জাাকির হোসেন বলেন, সংক্ষিপ্ত সিলেবাসেই পরীক্ষা হবে তবে কতটি বিষয়ের উপর পরীক্ষা নেয়া হবে সেটি পরিস্থিতির উপর নির্ভর করছে। করোনা পরিস্থিতির উপর ভিত্তি করে পরে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। পরিস্থিতি স্বাভাবিক থাকলে পাঠ্যসূচী সংক্ষিপ্ত করে ৬টি বিষয়েই পরীক্ষার আয়োজন করা হতে পারে। যদি তা সম্ভব না হয় তবে বিষয় কমিয়ে পরীক্ষা নেওয়া হতে পারে।

তিনি আরো বলেন, ‘শিক্ষাকার্যক্রম নিয়মিত চালিয়ে নেওয়া সম্ভব হলে ডিসেম্বরে সকল ক্লাসের বার্ষিক পরীক্ষা সমাপ্ত হবে না হবে। তার সঙ্গে শিক্ষার্থীদের ওয়ার্কশিট (বাসার কাজ) নিয়মিত করানো হবে।

এর আগে শিক্ষা মন্ত্রী দেশে করোনা শনাক্তের হার ১০ শতাংশে নেমে আসায় আগামী ১২ সেপ্টেম্বর থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার সিদ্ধান্ত জানিয়েছেন।

তবে নিয়মিত সব শ্রেণির শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসার সুযোগ পাচ্ছে না। এছাড়াও বিদ্যালয়ে যাওয়ার সময় শিক্ষার্থীদের বেশ কিছু নিয়মকানুন মানতে হবে। ১২ সেপ্টেম্বর শুরুর দিন চার-পাঁচ ঘণ্টা ক্লাস হবে। পর্যায়ক্রমে ক্লাসের সংখ্যা বাড়বে। প্রতিটি প্রতিষ্ঠানকে চেকলিস্ট পূরণ করে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাতে হবে। স্কুলে প্রবেশের ক্ষেত্রে শিক্ষার্থীদের সারিবদ্ধভাবে প্রবেশ করাতে হবে। স্কুলে আপাতত কোনো অ্যাসেম্বলি হবে না। তবে ফিজিক্যাল অ্যাক্টিভিটি বা খেলাধুলা চলবে, যাতে শারীরিক ও মানসিকভাবে ভালো অবস্থানে থাকতে পারে।

এছাড়া মহামারি করোনার সংক্রমণের কারণে স্থগিত থাকা জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে আগামী ৮ সেপ্টেম্বর থেকে সশরীরে শুরু হচ্ছে। রোবার (৫ সেপ্টেম্বর) বিকেলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনাভাইরাসের কারণে স্থগিত হওয়া ২০১৮ সালের মাস্টার্স ফাইনাল পরীক্ষা ৮ সেপ্টেম্বর এবং ডিগ্রি দ্বিতীয় বর্ষের পরীক্ষা ১১ সেপ্টেম্বর থেকে শুরু হবে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.