প্রযুক্তি

Type Here to Get Search Results !

২০২২ সালের ভর্তি প্রক্রিয়া হবে লটারির মাধ্যমে

Admission test


প্রিয় পাঠক আমাদের পেইজবুক  পেইজে লাইক দেওয়ার জন্য নিচের বাটনে ক্লিক করার জন্য অনুরোধ রইল। 

E-VISIONBD facebook page(link)



২০২১ সালের অনুরূপ ২০২২ সালেও সরকারি ও বেসরকারি স্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য কোন পরীক্ষা দিতে হবে না শিক্ষার্থীদের। লটারির মাধ্যমে ভর্তি করানো হবে ২০২২ সালেও।

ভর্তি কমিটির আয়োজিত এক সভায় এমনটাই সিদ্ধন্ত নিয়েছে কমিটি। সভায় সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন। বৈঠকে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মহাপরিচালক, অধিদপ্তরের এক কর্মকর্তা এবং ঢাকার তিনটি কলেজের অধ্যক্ষবৃন্দ।

সভা সূত্রে জানা গেছে, ২০২২ সালেও প্রথম শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির জন্য শিক্ষার্থীদের কোন ধরনের ভর্তি পরীক্ষার মুখোমুখি হতে হবে না। লটারির মাধ্যমে ভর্তি সম্পন্ন করা হবে ভর্তি প্রক্রিয়া। করোনা সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মানার জন্যই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছে সূত্র।

জানা গেছে, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর সরাসরি ভর্তি পরীক্ষা, অনলাইন পরীক্ষা এবং লটারিসহ তিনটি উপায়ে ভর্তির বিষয়ে প্রস্তাব করে। এ প্রস্তাবগুলোর মধ্যে শিক্ষা মন্ত্রণালয় লটারির মাধ্যমে ভর্তির প্রস্তাব গ্রহণ করেছে।

গত বছর করোনা মহামারির কারণে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়।

এর আগে লটারির মাধ্যমে ভর্তি করা হতো শুধু প্রথম শ্রেণিতে। আর দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ভর্তি করা হতো পরীক্ষার মাধ্যমে। এ ছাড়া নবম শ্রেণিতে ভর্তি নেওয়া হতো জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলের ভিত্তিতে।

Post a Comment

1 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Thank you for your important comment