প্রযুক্তি

Type Here to Get Search Results !

হ্যাকিং কি এবং হ্যাকিং করার উপায় || What is hacking

 

Hacking

Hacking definition: What is hacking? || হ্যাকিং সংজ্ঞা: হ্যাকিং কি?

হ্যাকিং বলতে এমন ক্রিয়াকলাপকে বোঝায় যা ডিজিটাল ডিভাইসের সাথে আপস করতে চেষ্টা করে, যেমন কম্পিউটার, স্মার্টফোন, ট্যাবলেট এবং এমনকি সম্পূর্ণ নেটওয়ার্ক পর্যন্ত হ্যাক করা যায়। হ্যাকিং সবসময় খারাপ উদ্দেশ্যে নাও হতে পারে। আজকাল হ্যাকিং এবং হ্যাকারদের বেশিরভাগ সাইবার অপরাধীদ হিসেবে চিহ্নিত করা হয়। এটি বেআইনি কার্যকলাপ হিসাবে চিহ্নিত করে। হ্যাকারদল সাধারণত আর্থিক লাভ, প্রতিবাদ, তথ্য সংগ্রহ (গুপ্তচরবৃত্তি) ইত্যাদির করার জন্য অনুপ্রাণিত হয় অনেক সময় শুধুমাত্র "মজার জন্য" চ্যালেঞ্জ নিয়ে থাকে।

অবশ্য Hacking একটি সংকীর্ণ দৃষ্টিভঙ্গি। কেউ হ্যাকিংয়ের দিকে কেন যাবে সেটা তার ব্যাক্তিগত বিষয় হতে পারে কিন্তু হ্যাকিং এর কারনে অনেকের বিশাল ক্ষতি হয়ে যাওয়ার সম্ভবনা আছে।

হ্যাকারদের বিভিন্ন ধরনের অনুপ্রেরণার বিষয়ে জানতে, আন্ডার দ্য হুডি পড়ুন: কেন অর্থ, ক্ষমতা এবং অহংকার হ্যাকারদের সাইবার অপরাধে নিয়ে যায়। এছাড়াও, আমাদের ইভিশন বিডি’র পডকাস্ট পর্ব দেখুন, হ্যাকার সিক কোডের সাক্ষাৎকার:

 

Who are hackers? || হ্যাকার কারা?

অনেকে মনে করেন যে "হ্যাকার" বলতে কিছু স্ব-শিক্ষিত হুইজ কিড বা দুর্বৃত্ত প্রোগ্রামারকে বোঝায়, যারা কম্পিউটার হার্ডওয়্যার বা সফ্টওয়্যার পরিবর্তন করতে দক্ষ। এরা মূল স্বত্তাধিকারীর অনুমতি ব্যতিরেকে তাদের ওয়েভ সাইট, ডিভাইস বিভিন্ন ডিজিটাল অ্যাকাউন্টের এক্সেস নিতে পারে। হ্যাকার সাধারণত নিরাপত্তা ব্যবস্থার দুর্বল দিক খুঁজে বের করায় বিশেষভাবে দক্ষ অথবা অন্য কম্পিউটার ব্যবস্থায় অবৈধ অনুপ্রবেশ করতে সক্ষম বা এর সম্পর্কে গভীর জ্ঞানের অধিকারী।

হ্যাকারসাধারনত দুই প্রকার হয়ে থাকে:

Black hat hacker: যদি একজন হ্যাকার যদি কম্পিউটার সিস্টেম এবং সফ্টওয়্যার সম্পর্কে গভীর জ্ঞানের অধিকারী হয় এবং যদি সেই জ্ঞানকে কোনওভাবে সে প্রযুক্তিকে নষ্ট করার জন্য ব্যবহার করেন, তাহলে একজন সে একজন ব্ল্যাক হ্যাট হ্যাকার বলে। হ্যাকার বলতে সাধারনত কালো টুপি হ্যাকার দের বোঝায়। এরা সব সময় কোন না কোন ভাবে অপরের ক্ষতি করার চেস্টা করে। সাইবার ওয়ার্ল্ডে এরা সবসময় ঘ্রিনিত হয়ে থাকে। তারা খুবই ক্ষতিকর ও মারত্মক। এই ক্যাটাগরির হ্যাকারেরা কোন একটি সিকিউরিটি সিষ্টেমের ক্রটি বের করলে দ্রুত ঐ ত্রুটি কে নিজের স্বার্থ হাসিল করার জন্য ব্যবহার করে। এমন কি ঐ সিষ্টেম নষ্ট করে দেয়। আবার বিভিন্ন ভাইরাস ঐ সিষ্টেমে ছড়িয়ে দেয়। কিংবা পরবর্তীতে যেন ঐ সিকিউরিটি সিস্টেমে প্রবেশ করতে পারে সেই ব্যবস্থাও করে যেতে পারে।

White hat hackers: হোয়াইট হ্যাট হ্যাকাররা সাধারণত কোন সিস্টেমের দুর্বলতা এবং ত্রুটিগুলি খুঁজে বের করে একটি সংস্থার নিরাপত্তা ব্যবস্থার উন্নত করার চেষ্টা করে যাতে তারা কালো টুপি হ্যাকারের আক্রমনের আগে সারিয়ে তুলতে পারে বা অন্যান্য সাইবার অপরাধ প্রতিরোধ করতে পারে। সিকিউরিটি সিস্টেমের অন্তর্ভুক্ত হতে পারে একটি কম্পিউটার, একটি কম্পিউটার নেটওয়ার্কে একটি ওয়েব সাইট, একটি সফটোয়ার ইত্যাদি। করেনা। যারা সিস্টেমের ত্রুটি খুজে বের করে তাদেরকে সাধারনভাবে হোয়াইট হ্যাট হ্যাকার বলে। এরা কখনো অপরের ক্ষতি করে না। হ্যাকিং যে বেআইনি কাজ না তার জলন্ত প্রমান হলো White hat hacker। এদের কে ইথ্যেকেল হ্যাকার বলা হয় ।

Grey hat hacker: গ্রে হ্যাট হ্যাকার এমন এক ধরনের হ্যাকার যারা সাদা টুপি এবং কাল টুপি হ্যাকারের মধ্যবর্তী স্থানে অবস্থান করেন। এরা ইচ্ছা করলে কারোও ক্ষতি ও করতে পারে এবং উপকারো করতে পারে। এরা হচ্ছে দুমুখো সাপের মতো। গ্রে হ্যাট হ্যাকার তাদের দক্ষতা ব্যবহার করে অনুমতি ছাড়াই সিস্টেম এবং নেটওয়ার্কে প্রবেশ করে (ঠিক কালো টুপির মতো)। কিন্তু তারা অপরাধমূলক বিপর্যয়ের পরিবর্তে, মালিককে তাদের আবিষ্কারের রিপোর্ট করতে পারে এবং পারিশ্রমিকের বিনিময়ে সিস্টেমের দুর্বলতা মেরামত করার প্রস্তাব দিয়ে থাকে। মূলত Grey Hat Hacker কি করবে তা সম্পূর্ণ নির্ভর করে তার মন ঐ সময় কি চায় সেটার উপর। এরা চাইলে উক্ত সিকিউরিটি সিস্টেমের মালিককে এই ক্রটি সম্পর্কে জানাতেও পারে আবার ইনফরমেশন গুলো দেখে পেলতেও পারে। অথবা সিকিউরিটি সিস্টেমটি নষ্টও করতে পারে। কিংবা তা নিজের স্বার্থের জন্যও ব্যবহার করতে পারে। বেশির ভাগ হ্যাকারাই এ ক্যাটাগরির মধ্যে পড়ে।

এছারাও আরো কিছু হ্যাকারের ধরন রয়েছে। যেমন- (সাইবার এক্সডি) এরা নিজেরা ভিবিন্ন শেল আপলোড করে থাকে ওয়েব সাইটে এবং অন্যের ক্ষতি করেনা। script kiddi (স্ক্রিপ্ট কিডি) এরা নিজেরা কিছুই পারেনা বরং ভিবিন্ন সফটওয়ার টুলস ব্যাবহার করে থাকে।

Hacking tools: How do hackers hack? || হ্যাকিং টুল: হ্যাকাররা কিভাবে হ্যাক করে?

হ্যাকিং সাধারণত প্রযুক্তিগত বিষয় (যেমন ম্যালভারটাইজিং তৈরি করা যা ড্রাইভ-বাই অ্যাটাক-এ ম্যালওয়্যার জমা করে যার জন্য ব্যবহারকারীর ইন্টারঅ্যাকশনের প্রয়োজন হয় না)। বেশিরভাগ হ্যাকাররা সাইকোলজি ব্যবহার করে ব্যবহারকারীকে দূষিত অ্যাটাচমেন্টে ক্লিক করতে বা ব্যক্তিগত ডেটা দেওয়ার জন্য উৎসাহিত করে তুলে। হ্যাকিং জগতে এই কৌশলকে “social engineering” (সামাজিক প্রকৌশল) হিসাবে উল্লেখ করা হয়।

প্রকৃতপক্ষে, কম্পিউটিং এর মাধ্যমে জনসাধারণ, ব্যবসা প্রতিষ্ঠান এবং সরকার ম্যালওয়্যার এবং ক্ষতিকারক সাইবার আক্রমণের শিকার না হলে তারা অন্য কৌশল অবলম্বন করে যাকে হ্যাকিং এর ভাষায় অতিরিক্ত আর্কিং ছাতা শব্দ হিসাবে চিহ্নিত করা হয়। সামাজিক প্রকৌশল এবং ম্যালভার্টাইজিং ছাড়াও, সাধারণ হ্যাকিং কৌশলগুলির মধ্যে রয়েছে:

  • Botnets
  • Browser hijacks
  • Denial of service (DDoS) attacks
  • Ransomware
  • Rootkits
  • Trojans
  • Viruses
  • Worms


স্ক্রিপ্টকিডিস থেকে সংগঠিত সাইবার ক্রাইম

হ্যাকিং কিশোর শ্রেণিকে সবচেয়ে বেশি আকৃষ্ট করে। এমনও উদাহরণ আছে দুষ্টুমি করতে হ্যাকিং গিয়ে বিলিয়ন-ডলারের ব্যবসায় পরিণত হয়েছে। হ্যাকিং-এ আগ্রহীরা সাইবার ক্রাইমের প্রয়োজনে হ্যাকিং সরঞ্জাম তৈরী করছে ও বিক্রয় করছে। Script kiddies নামে পরিচিত এই টুলসগুলো একটি উদাহরণ হতে পারে: Emotet.


হ্যাকিং/হ্যাকারেরউদ্দেশ্য কি?

বিস্তৃতভাবে বলতে গেলে, আপনি বলতে পারেন যে হ্যাকাররা চারটি কারণে যে কোনো একটির জন্য কম্পিউটার এবং নেটওয়ার্কে প্রবেশ করার চেষ্টা করে। মূলত আর্থিক লাভ যেমন: ক্রেডিট কার্ডের তথ্য চুরি বা ব্যাংকিং সিস্টেমে প্রতরাণা করা জন্য তারা হ্যাক করার চেষ্টা করে।

এছাড়াও, ব্যবহারকারীকে বিশ্বাস করাতে যে তারা হ্যাক করতে পারে এবং হ্যাকার সাবকালচারের নিজের খ্যাতি ছড়াতেও কিছু হ্যাকারকে হ্যাকিং করতে অনুপ্রাণিত করে। কোন কোন হ্যাকার কর্পোরেট গুপ্তচরবৃত্তি করতে, যেমন কোন কোম্পানির পণ্যের তথ্য ও পরিষেবার তথ্য চুরি করার জন্যও হ্যাক করে থাকে।

মূলত হ্যাকিং বিশ্বব্যাপি ব্যবসা এবং/অথবা জাতীয় বুদ্ধিমত্তা চুরি করতে, তাদের প্রতিপক্ষের অবকাঠামোকে অস্থিতিশীল করতে, এমনকি লক্ষ্যবস্তু দেশে বিভেদ ও বিভ্রান্তি বপন করার জন্যও হতে পারে। চীন এবং রাশিয়ার মতো দেশেও এই ধরনের হামলা চালানো হয়েছিল। Forbes.com-ও এই হামলার শিকার হওয়া একটি ওয়েভ সাইট।

Hacking prevention || হ্যাকিং প্রতিরোধ

যদি আপনার কম্পিউটার, ট্যাবলেট বা ফোন হ্যাকারের লক্ষ্যের বুলস-আইতে থাকে, তাহলে সতর্কতার বলয় দিয়ে ঘিরে রাখুন। চলুন সর্তকতার বলয় কি জেনে আসি।

Anti-malware protection || অ্যান্টি-ম্যালওয়্যার সুরক্ষা

প্রথম এবং সর্বাগ্রে, একটি নির্ভরযোগ্য অ্যান্টি-ম্যালওয়্যার পণ্য (বা ফোনের জন্য অ্যাপ) ডাউনলোড করুন, যা ম্যালওয়্যার সনাক্ত এবং ম্যালওয়্যার মুক্ত করতে সক্ষম এবং ক্ষতিকারক ফিশিং ওয়েবসাইটের সংযোগ ব্লক করতে পারে৷ আপনার ব্যবহৃত ডিভাইসটি উইন্ডোজ, অ্যান্ড্রয়েড, ম্যাক, আইফোন বা একটি ব্যবসায়িক নেটওয়ার্ক যাই হোক একটি বিসস্ত অ্যান্টি-ম্যালওয়্যার সরক্ষা ব্যবহার করুন। সেটি হতে পারে   Windows এর জন্য Defender, Mac এর জন্য Malwarebytes, Android এর জন্য malwarefox, Chromebook এর জন্য AVG antivirus এবং iOS এর জন্য iSecureOS সুরক্ষা। এদের মধ্যে কিছু Anti-Malware free কিছু Paid.

 

Be careful with apps || অ্যাপের ব্যাপারে সতর্ক থাকুন

শুধুমাত্র বৈধ মার্কেটপ্লেস থেকে ফোন অ্যাপস ডাউনলোড করুন যেগুলো গুগল প্লে এবং অ্যামাজন অ্যাপস্টোর গুলো ম্যালওয়্যার বহনকারী অ্যাপে নিজেদের পুলিশিং সিস্টেম আছে। মনে রাখবেন যে অ্যাপল কোম্পানি আইফোন ব্যবহারকারীদের কেবল মাত্র অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা অ্যাপস ব্যবহার করার অনুমতি দেয়। তা সত্ত্বেও, আপনি যখনই একটি অ্যাপ ডাউনলোড করেন, প্রথমে রেটিং এবং কমেন্টগুলো ভাল করে দেখুন। যদি কোন অ্যাপসের রেটিং কম থাকে এবং ডাউনলোডের সংখ্যা কম থাকে, তাহলে সেই অ্যাপটি এড়িয়ে যাওয়াই ভালো।


Protect your info || আপনার তথ্য রক্ষা করুন

আপনার ব্যাক্তিগত তথ্য যেমন, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, পাসওয়ার্ড, OTP pin, ইত্যাদি সংবেদনশীল তথ্য কখনই ব্যাংক বা কোন প্রতিষ্ঠান মেইলের মাধ্যমে বা কোন HTML লিংকে ক্লিক করার মাধ্যমে চাইবে না। কখনই কোন অপরিচিত সাইটের লিংকে ক্লিক করা থেকে বিরত থাকবেন।


Update your software || আপনার সফ্টওয়্যার আপডেট করুন

আপনার ফোন বা কম্পিউটারের অপারেটিং সিস্টেম আপডেট পাওয়ার পর নিয়মিত আপডেট করুন।  এবং সেইসাথে আপনার ফোনে বা কম্পিউটারে ডাউনলোডকৃত আবাসিক সফ্টওয়্যার গুলো নিয়মিত আপডেট করুন।

Browse carefully || সাবধানে ব্রাউজ করুন

অনিরাপদ ওয়েবসাইট ভিজিট এড়িয়ে চলুন, এবং কখনোই যাচাই না করা সংযুক্তি (unverified attachments) ডাউনলোড করবেন না বা অপরিচিত ইমেলের লিঙ্কগুলিতে ক্লিক করবেন না। আপনি নিরাপদ ব্রাউজিং এর জন্য Malwarebytes ব্রাউজার গার্ড ব্যবহার করতে পারেন।


Password safety || পাসওয়ার্ড নিরাপত্তা

উপরের সর্তকতাগুলো নিত্যান্তই মৌলিক। কিন্তু মনে রাখতে হবে ব্ল্যাক হ্যাট হ্যাকার সবসময় আপনার সিস্টেমে ঢুকার নতুন নতুন পথ খুঁজছে। যদি কোন হ্যাকার আপনার পাসওয়ার্ডগুলোর যে কোন একটা  আবিষ্কার করতে সক্ষম হয় যা আপনি একাধিক পরিষেবার জন্য ব্যবহার করেন, তাদের কাছে এমন অ্যাপ রয়েছে যা আপনার অন্যান্য অ্যাকাউন্টগুলোর নিরাপত্তা সহজে ভাঙ্গতে পারবে। তাই আপনার পাসওয়ার্ডকে দীর্ঘ এবং জটিল করুন। একাধিক বিভিন্ন অ্যাকাউন্টের জন্য একই পাসওয়ার্ড ব্যবহার এড়িয়ে চলুন এবং পরিবর্তে একটি পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করুন৷ কারণ একটি হ্যাক হওয়া ইমেল অ্যাকাউন্টের মূল্য আপনার উপর বিপর্যয় নেমে আসতে পারে।

পাসওয়ার্ড জটিল করতে সংখ্যা, বর্ণ, স্পেশাল ক্যারেক্টার ব্যবহার করুন। যেমন: 1A@B_C3D$E। পাসওয়ার্ড ৮ থেকে ১৪ ডিজিটের হওয়া নিরাপদ।

"জেনে রাখুন যে কোনও ব্যাংক বা অনলাইন পেমেন্ট সিস্টেম আপনাকে ইমেলের মাধ্যমে আপনার লগইন তথ্য, সামাজিক নিরাপত্তা নম্বর বা ক্রেডিট কার্ড নম্বর কখনই জিজ্ঞাসা করবে না।"(alert-warning)

এই কয়েকটি সহজ নিয়ম মানলেই মােটামুটিভাবে হ্যাকিং হওয়া থেকে রক্ষা পাওয়া যাবে। আরেকটি বিষয় আপনাকে মাথায় রাখতে হবে। তা হলাে একটি এন্টি-হ্যাকিং সফটওয়্যার ব্যবহার করা। কম্পিউটারের অ্যান্টিভাইস সফটওয়্যারও এন্টি হ্যাকিং সফটওয়্যার হিসেবে কাজ করে। আশা করি আপনি হ্যাকিং সম্পর্কে মোটামুটি একটি ধারনা পেয়েছেন। অন্য এক আর্টিকেলে আমরা হ্যাকিং কিভাবে করে সেই সম্পর্কে জানব। 

Tags

Post a Comment

4 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Thank you for your important comment