প্রযুক্তি

Type Here to Get Search Results !

গ্রহের প্যারেড চলছে আকাশেঃ একই সরল রেখায় চারটি গ্রহ

গ্রহের প্যারেড চলছে আকাশেঃ একই সরল রেখায় চারটি গ্রহ

Parade of Planets


গ্রহ নক্ষত্র নিজ কক্ষ পথে চলতে চলতে  এক সময় একই সরল রেখায় অবস্থান করে। এই ঘটনাকে বৈজ্ঞানিকগণ গ্রহের প্যারেড হিসেবে মন্তব্য করেছে। 

সু-শৃঙ্খল প্যারেড কে না পছন্দ করে আর তা যদি হয় গ্রহ নক্ষত্রের প্যারেড তাহলে কেমন হয়? হ্যাঁ, ঠিকই পড়েছেন চলতি সপ্তাহে চলছে ৪টি গ্রহের একটি প্যারেড।

বৃহস্পতি, শুক্র, মঙ্গল এবং শনি এই চারটি গ্রহ একই সারিতে অবস্থান করছে ২৩ এপ্রিল শনিবার থেকে। পরবর্তীতে এই প্যারেডে যোগ দিবে আমাদের চন্দ্র। সারিবদ্ধ প্যারেডটি আরো কয়েক দিন স্থায়ী হবে বালে জানিয়েছে লাইভসায়েন্স এবং অ্যাকুওয়েদার বিশেষজ্ঞরা।

লাইভ সাইন্স বিবৃতি দিয়েছে যে, "আমরা জানি গ্রহ গুলো তাদের নিজ নিজ কক্ষপথে সূর্যকে কেন্দ্র করে ঘুরছে। এই ঘুর্ণনের ফলে যখন গ্রহগুলো একই সারিতে চলে আসে তখন এমনটা ঘটে এবং তা পৃথিবী থেকে দেখা হয়। গ্রহের এমন প্রান্তিককরণ বিরল নয়, তবে এগুলি নিয়মিতভাবে ঘটছে না। এমন দৃশ্য শেষবার দেখা গিয়েছিল ২০২০ ও ২০১৬ এবং ২০০৫ সালে। সে সময় সর্বোচ্চ পাঁচটি গ্রহকে রাতের আকাশে সারিবদ্ধ হতে দেখা গিয়েছিল।

আগমী ২৫ এবং ২৬ এপ্রিল, বৃহস্পতি, শুক্র, মঙ্গল এবং শনির সাথে একই সরল রেখায় দেখা যাবে আমাদের একমাত্র উপগ্রহ চাঁদকে। যদিও চাঁদকে দেখা যাবে অর্ধচন্দ্র আকারে।

Parade of Planets


এনবিসি নিউজ অনুসারে, নিউ জার্সি, নিউইয়র্ক এবং মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যান্য অঞ্চলে, গ্রহগুলোর আসন্ন প্রান্তিককরণ দেখার সর্বোত্তম সময় হবে সূর্যোদয়ের প্রায় এক ঘন্টা আগে। নিদৃষ্ট সময়ে আপনি দক্ষিণ-পূর্ব আকাশের দিকে তাকালে এমন স্বর্গীয় দৃশ্য দেখার সুযোগ হবে আপনার।

নিউইয়র্ক সিটি অঞ্চলে শনিবার সকাল ৬:০৫ মিনিটে, রবিবার সকাল ৬:০৪ মিনিটে, সোমবার সকাল ৬:০২ মিনিটে, মঙ্গলবার সকাল ৬:০১ মিনিটে এবং বুধবার ভোর ৫:৫৯ মিনিটে সূর্য উদিত হওয়ার কথা রয়েছে।

AccuWeather অনুসারে, "সোমবার, ২৫ এপ্রিল এবং মঙ্গলবার, ২৬ এপ্রিল সূর্যোদয়ের প্রায় এক ঘন্টা আগে চারটি গ্রহের এমন রসায়ন দেখা যাবে।

বিশেষজ্ঞদের মতে, গ্রহের প্যারেড দেখতে, টেলিস্কোপ বা দূরবীনের প্রয়োজন হবে না। খালি চোখেই দেখা যাবে এমন দৃশ্য যদি আকাশ পরিষ্কার থাকে। এর জন্য অবশ্যই আপনাকে ভোরে ঘুম থেকে উঠতে হবে।

আপনি যদি ভেবে থাকেন যে কীভাবে আকাশে গ্রহগুলোকে সনাক্ত করবেন? লাইভসায়েন্স পরামর্শ দিয়েছে যে, "মঙ্গল একটি কমলা বিন্দুর আকার নিয়ে শনির নীচে, শুক্র উজ্জ্বল আলো সহকারে মঙ্গলের নীচে বামে অবস্থান করবে। বৃহস্পতি আকাশের সর্বনিম্নে অবস্থান করবে।

Parade of Planets
ছবির মতো দেখা যাবে ৪টি গ্রহকে


আকাশে পরবর্তী বড় ইভেন্টটি হবে মে মাসের ১৫ তারিখ রবিবার। এই দিন গভীর রাতে ঘন্টা ব্যাপী চন্দ্রগ্রহণ শুরু হয়ে ১৬ মে রবিবার ভোর পর্যন্ত স্থায়ী হবে। উত্তর আমেরিকার বিভিন্ন অংশের পাশাপাশি দক্ষিণ আমেরিকা, আফ্রিকা, ইউরোপ এবং এশিয়ার কিছু অংশে এই পূর্ণচন্দ্রগ্রণ দেখা যাবে।

Tags

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.