প্রযুক্তি

Type Here to Get Search Results !

আগুন কেন উপরের দিকে ওঠে

Fire


আগুন কেন অভিকর্ষর বিপরীতে কাজ করে

অর্থাৎ "আগুনের বেলায় অভিকর্ষ কেন কাজ করে না?"

প্রশ্নটি খুবই চমৎকার! এই প্রশ্নের উত্তর বোঝার জন্য আগুন কী সেই সম্পর্কে একটা প্রাথমিক ধারণা থাকা দরকার। তাহলে চলুন আগুনের সাথে একটু পরিচিত হওয়া যাক।

আগুন কী?

আগুন জ্বালার জন্য কি প্রয়োজন? তাপ, জ্বালানি এবং অক্সিজেন। অর্থাৎ নির্দিষ্ট তাপ যখন কোন জ্বালানির সংস্পর্শে আসে এবং সাথে যখন অক্সিজেনকে পায় তখন যে অবিরত বিক্রিয়াটি ঘটে তার রি-একশনই আগুন।

অন্যভাবে বলা যয়, আগুন দ্রুত গতিতে ঘটা একটি তাপমোচী অক্সিডেশন বিক্রিয়া যাতে নির্দিষ্ট উষ্ণতায় অক্সিজেনের সাহায্যে কিছু পদার্থের দহন ঘটে এবং তাপ, আলো ও অন্যান্য কিছু শক্তি উৎপন্ন করে।

আগুনকে জানতে হলে এর দুটি অংশ বিবেচনা করতে হবে। একটি হল তার শিখা আন্যটি হল সেই শিখা থেকে সৃষ্ট আলো আর তাপ। আলো আর তাপ যে শক্তি সে ব্যাপারে কোন সন্দেহ নেই। কাজেই আগুনের (শক্তি) ধর্ম আছ। আবার আগুনের শিখা হল বিভিন্ন গ্যাসের সমষ্টি। এতে থাকে `CO_2`, `CO`, `H_2O` প্রভৃতি গ্যাস। কাজেই শিখাতে পদার্থ আছে ধরে নেওয়া যায় অর্থাৎ আগুনের "পদার্থ" ধর্ম আছে! তাই আগুন একই সাথে পদার্থ ও শক্তির একটি সমন্বিত রূপ প্রদর্শন করে থাকে।

এখন আসা যাক আসল প্রশ্নে,"আগুন কেন অভিকর্ষর বিপরীতে প্রবাহিত হয়" অর্থাৎ "আগুনের বেলায় অভিকর্ষ কেন কাজ করে না?"

উত্তরটি হল আগুন আসলে অভিকর্ষ-র বিপরীতে প্রবাহিত হয় না। কারণ পৃথিবীর অন্য সকল বস্তুর মত আগুনের বেলাতেও অভিকর্ষ সমানভাবে কার্যকর! একটু উদ্ভট শোনালেও সত্যি যে অভিকর্ষজ বল কাজ করে বলেই আগুনের শিখা উপরের দিকে উঠে। এমনটা হয় কারণ যখন আগুন জ্বলে তখন তাপ উৎপন্ন হয় তাপে আগুনের আশেপাশের বাতাস উত্তপ্ত হয়ে হাল্কা হয়ে যায়। তখন চারপাশের যে তুলনামূলক ভারী ও ঠান্ডা বাতাস আছে তা সেই আগুনের নিকটবর্তী হালকা বাতাসের যায়গায় এসে হালকা ও গরম বাতাসকে চাপ দেয় এবং গরম হালকা বাতাসকে উপরের দিকে ঠেলে দেয় আর ঠান্ডা বাতাস নিজে সেই জায়গা দখল করে ফেলে। এখানে অভিকর্ষজ বল কাজ করে বলেই ঠান্ডা বাতাস নিচে নেমে আসে আর গরম হালকা বাতাস নিয়ম মেনেই উপরে ওঠে যায়। তাই আমরা দেখি আগুনের শিখা তথা আগুন উপরের দিকে উঠে।

একটা সহজ উদাহরণ দেওয়া যায়, পানির গভীরে গিয়ে যদি একটি বলকে ছেড়ে দেওয়া হয় তাহলে বলটি পানির উপরে ওঠে আসবে কারণ বলটির আশেপাশের পানির ভর বলটির তুলনা বেশি। তাই আশে পাশের পানি বলটিকে চাপ দিয়ে উপরের দিকে ঠেলে দিবে আর পানি সেই জায়গা দখল করবে। এখানে বলটি কিন্তু অভিকর্ষের বিপরীতে কাজ  করছে না।

আরো সরল ‍উদাহরণ দেওয়া যায়, কোন একটি বস্তুকে যখন উপরের দিকে ছুড়ে দেওয়া হয় তখন কিন্তু তা উপরের দিকে উঠে পরে তা নিচে নেমে আসে। তেমনি আগুনের ক্ষেত্রে ঠান্ডা বাতাস বল প্রয়োগ করে হালকা বাতাসকে উপরের ঠেলে দেয় যা আমরা ঠান্ডা হওয়ার আগ পর্যন্ত আগুন হিসেবে দেখি।

এখন যদি কোনভাবে অভিকর্ষকে নাই করে দিয়ে আগুন জ্বালানো হয় তাহলে কী হতে পারে জানেন কি? এরকম পরিস্থিতিতে আগুনের শিখা কিন্তু উপরের দিকে যাবে না, চারপাশে বৃত্তাকারে ছড়িয়ে পড়বে, মনে হবে একটা আগুনের বল জ্বলছে। চাইলে এমন পরীক্ষা মহাশূন্যে করে দেখতে পারেন!


Why fire go to up

Fire to go up


Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.