প্রযুক্তি

Type Here to Get Search Results !

নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনে তথ্য সংশোধন চলছে - Class nine registration 2022

 

নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনে তথ্য সংশোধন চলছে - Class nine registration 2022

নবমশ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনে তথ্য সংশোধন

নবম শ্রেণির শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম শেষ হলেও ফের তাদের রেজিস্ট্রেশনের সুযোগ দিয়েছে ঢাকা বোর্ড। একইসঙ্গে ইতোমধ্যে রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তন, বিষয় কোড, ধর্ম, লিঙ্গ ও ছবি পরিবর্তনসহ তথ্য সংশোধনের সুযোগ দেয়া হয়েছে। আগামী রোববার (২২ মে) থেকে ফের বাদপড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ও ইতোমধ্যে রেজিস্ট্রেশন করা শিক্ষার্থীদের তথ্য সংশোধন শুরু হচ্ছে। আগামী ২০ জুন পর্যন্ত শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন ও তথ্য সংশোধনের সুযোগ পাবেন। এসময়ে রেজিস্ট্রেশন করতে শিক্ষার্থীদের বিলম্ব ফি বাবদ কোনো টাকা দিতে হবে না। বিষয়টি জানিয়ে ঢাকা বোর্ড থেকে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

২০২১-২২ শিক্ষাবর্ষের নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৫ জানুয়ারি পর্যন্ত চলে।

বিজ্ঞপ্তিতে বোর্ড বলছে, ঢাকা শিক্ষা বোর্ডের আওতাধীন অনুমোদিত ও স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে (মাধ্যমিক এবং স্কুল অ্যান্ড কলেজ) ২০২১-২২ শিক্ষবর্ষের ৯ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম ইতোপূর্বে শেষ হয়েছে। কিন্তু করোনা মহামারিসহ অন্যাণ্য যে কোনো কারণে বাদপড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সময়সীমা বিলম্ব ফি ছাড়া ২২ মে থেকে ২০ জুন পর্যন্ত নির্ধারণ করা হলো। এ ধরণের বাদপড়া শিক্ষার্থীদের নতুনভাবে রেজিস্ট্রেশন করাসহ ইতোপূর্বে অনলাইনে দাখিল করা রেজিস্ট্রেশনকৃত শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তন, বিষয় কোড, ধর্ম, লিঙ্গ ও ছবি পরিবর্তনসহ শিক্ষার্থীদের সব তথ্য সংশোধন করার সুযোগ দেয়া হলো।

এতে আরও বলা হয়েছে, উল্লেখিত সময়ের পর কোনো অবস্থাতেই কোনো ধরনের সংশোধন এবং বাদপড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করার সুযোগ দেওয়া হবে না। নির্দিষ্ট সময়ের মধ্যে রেজিস্ট্রেশন বা সংশোধন না হলে এর দায়দায়িত্ব প্রতিষ্ঠান প্রধানকে বহন করতে হবে বলেও নির্দেশনায় বলা হয়েছে।

জানা গেছে, ৯ম শ্রেণির রেজিস্ট্রেশন ফি ১৭১ টাকা নির্ধারণ করা হয়েছে।

ঢাকা বোর্ডের ওয়েবসাইটে প্রতিষ্ঠানের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করে রেজিস্ট্রেশন এর ফরম পূরণ করা যাবে। সোনালী সেবার মাধ্যমে রেজিস্ট্রেশন ফি পরিশোধ করতে হবে। বোর্ড জানিয়েছে, ১২ বছর পূর্ণ না হলে বা ১৮ বছরের বেশি বয়সের কেউ নবম শ্রেণিতে ভর্তি হতে পারবে না।

বোর্ড জানিয়েছে, ব্যাংকে টাকা জমা দেয়ার ২৪ ঘণ্টার মধ্যে ইএসআইএফ পূরণ করতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে ব্যর্থ হলে বা এ কারণে শিক্ষার্থীর কোন সমস্যা হলে এর দায় দায়িত্ব শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে বহন করতে হবে।

শিক্ষার সব খবর সবার আগে জানতে EVISIONBD এর ইউটিউব চ্যানেলের সাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই EVISIONBD এর ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে সয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

 

EVISIONBD এর ইউটিউব চ্যানেল SUBSCRIBE  করতে ক্লিক করুন।

Post a Comment

2 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
  1. আমি নবম শ্রেণীতে রেজিস্ট্রেশন করতে পারিনি এখন আমি রেজিস্ট্রেশন করতে পারবো।

    ReplyDelete
  2. আপনি আপনার স্কুলের সাথে যোগাযোগ করুন। লেট ফি দিয়ে রেজিষ্ট্রেশন করতে পারবেন।

    ReplyDelete

Thank you for your important comment