প্রযুক্তি

Type Here to Get Search Results !

HSC 2022 নতুন সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা

HSC 2022 নতুন সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা - New Time and Number Distribution of HSC 2022

HSC 2022 নতুন সময় ও নম্বর বিভাজন নির্দেশিকা - New Time and Number Distribution of HSC 2022

HSC 2022 এর নম্বর বিভাজন নির্দেশিকা প্রকাশ করেছে শিক্ষাবোর্ড। শিক্ষাবোর্ডের ওয়েভ সাইটে ২০২২ সালের এইচএসসি পরীক্ষার নম্বর বিভাজন কেমন হবে তা ‍উল্লেখ করে একটি নির্দেশিকা প্রকাশ করেছে।

এদিকে ১৯ তারিখ থেকে SSC 2022 পরীক্ষা শুরু হওয়ার রুটিন দিয়ে রেখেছে শিক্ষাবোর্ডগুলো।

নির্দেশিকায় HSC 2022 পরীক্ষা কত নম্বরের হবে, প্রশ্ন কতটি হবে, কোন প্রশ্নের মান কত হবে ইত্যাদি বিস্তারিত নির্দেশ প্রদান করা হয়েছে।

নির্দেশিকা মতে HSC 2022 পরীক্ষা হবে ২ ঘন্টার নৈর্বত্তিক (MCQ) ২০ মিনিট, রচনামূলক ১ ঘন্টা ৪০ মিনিট।  পূর্ণমান হবে বিষয় ভেদে ৪৫ অথবা ৫৫।

HSC 2022 এর বাংলা ১ম পত্রে প্রশ্ন থাকবে ১১টি রচনামূলক, ৩০টি নৈর্বত্তিক প্রশ্ন। শিক্ষার্থীদের মোট ৪টি রচনামূলক এবং ১৫টি নৈর্বত্তিক প্রশ্নের উত্তর করতে হবে। বাংলা ২য়, ইংরেজী ১ম, ইংরেজী ২য় বিষয়ে এনসিটিবি কর্তৃক প্রণয়নকৃত মানবন্টন অনুযায়ী পরীক্ষা হবে।

HSC 2022 এর বিজ্ঞান বিভাগের সব বিষয়ে মোট রচনামূরক প্রশ্ন থাকবে ৮টি এবং নৈর্বত্তিক প্রশ্ন থাকবে ২৫টি। এর মধ্য থেকে রচনামূলক প্রশ্নের উত্তর লিখতে হবে ৩টি যার প্রতিটির মান হবে ১০, এবং নৈর্বত্তিক প্রশ্নের উত্তর করতে হবে ১৫টি, প্রত্যেকটির মান হবে ১ করে।

HSC 2022 ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের সকল বিষয়ের রচনামূলক প্রশ্ন দেওয়া থাকবে ১১ টি এবং নৈর্বত্তিক প্রশ্ন দেওয়া থাকবে ৩০টি। মোট রচনামূলক প্রশ্রের উত্তর লিখতে হবে ৪টি যার প্রতিটির মান ১০ এবং নৈর্বত্তিক প্রশ্নের উত্তর লিখতে হবে ১৫টি যার প্রতিটির মান ১ করে।


 ডাউনলোড(download)


একনজরে নম্বর ও সময় বিভাজন

শিক্ষাবোর্ডের ওয়েভ সাইটে প্রকাশিত নির্দেশিকা মতে, আবশ্যিক ও ব্যবহারিক পরীক্ষা বিহীন বিষয়সমূহে (বাংলা ২য় পত্র, ইংরেজি ১ম ও ২য়পত্র ব্যতিত) CQ অংশে ৪টি প্রশ্নের উত্তরে ৪০ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ৭০ নম্বরে এবং MCQ অংশে ১৫টি প্রশ্নের উত্তরে ১৫ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ৩০ নম্বরে রূপান্তর করা হবে। ব্যবহারিক পরীক্ষাযুক্ত বিষয়সমূহে CQ অংশে ৩টি প্রশ্নের উত্তরে ৩০ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ৫০ নম্বরে এবং MCQ অংশে ১৫টি প্রশ্নের উত্তরে ১৫ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ২৫ নম্বরে রূপান্তর করা হবে এবং অবশিষ্ট ২৫ নম্বর ব্যবহারিকের জন্য বরাদ্দ থাকবে।

বাংলা ২য় পত্র ইংরেজি ১ম ও ইংরেজি ২য় পত্রের ৫০ এর মধ্যে প্রাপ্ত নম্বরকে ১০০ নম্বরে রূপান্তর করা হবে।

উপরে ডাউনলোড বাটনে HSC 2022 এর সম্পূর্ণ নির্দেশিকা তালিকা দেওয়া আছে। ডাউনলোড বাটনে ক্লিক করে পিডিএফ ডাউনলোড করে চেক করে নিন।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.