Type Here to Get Search Results !

এসএসসি পরীক্ষা ২০২২ শুরু হবে ১৫ সেপ্টেম্বর

এসএসসি পরীক্ষা ২০২২ শুরু হবে ১৫ সেপ্টেম্বর

এসএসসি পরীক্ষা ২০২২ শুরু হবে ১৫ সেপ্টেম্বর

স্থগিত এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু করার পরিকল্পনা করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। রোববার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, আগস্টের মাঝামাঝি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরুর পরিকল্পনা থাকলেও এ সময়টিতে দেশের বিভিন্ন অঞ্চলে বন্যা দেখা যায়। তাই এ সময়ে পরীক্ষা না নিয়ে কিছু পরে সেপ্টেম্বরের মাঝামাঝি এসএসসি ও সমমান পরীক্ষা নেয়ার পরিকল্পনা করা হচ্ছে। আগামী ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হবে।

তিনি আরও বলেন, সিলেট ও সুনামগঞ্জের ১১ হাজার ২০০র বেশি পরীক্ষার্থীকে নতুন বই দেয়া হবে। আগামী ২৪ জুলাইয়ের মধ্যে শিক্ষার্থীদের নতুন বই সরবরাহ করতে পারবো। সে হিসেবে আগস্টের মাঝামাঝি এ পরীক্ষা শুরু করা যেতো, কিন্তু অতীতের অভিজ্ঞতা ও পূর্বাভাস থেকে বোঝা যায় সে সময়ে আমাদের দেশে বন্যার সম্ভাবনা আছে। তাই, সেপ্টেম্বরের মাঝামাঝি আমরা পরীক্ষা নিতে চাচ্ছি। সে হিসেবে ১৫ সেপ্টেম্বর থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে।

চলতি বছরের এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা গত ১৯ জুন শুরু করে ৬ জুলাই শেষ করার কথা ছিল। কিন্তু জুনের মাঝামাঝি সময়ে প্রবল বর্ষণ আর উজানের ঢলে সিলেট অঞ্চল এবং উত্তরের কয়েকটি জেলায় ব্যাপক বন্যা দেখা দিলে সরকার ১৭ জুন পরীক্ষা স্থগিতের ঘোষণা দেয়। ২০ লাখ ২১ হাজার শিক্ষার্থী চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নেবেন।

শিক্ষামন্ত্রী আরও জানান, স্থগিত হওয়া পরীক্ষা যেভাবে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল সেভাবেই অনুষ্ঠিত হবে। পরীক্ষার সিলেবাস বা নম্বর বিভাজনের কোন পরিবর্তন হবে না। তবে পরীক্ষার সূচি বদলাবে।

এ বছর এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষার্থী। ২০২১ খ্রিষ্টাব্দের তুলনায় ২০২২ খ্রিষ্টাব্দে মোট পরীক্ষার্থী কমেছে দুই লাখ ২১ হাজার ৩৮৬ জন। পরীক্ষায় ছাত্র ১০ লাখ নয় হাজার ৫১১ জন এবং ছাত্রী ১০ লাখ ১২ হাজার ৩৫৭ জন। এবার ছাত্রের তুলনায় ছাত্রী সংখ্যা বেশি দুই হাজার ৮৪৬ জন।

এ বছর নয়টি সাধারণ বোর্ডে ১৫ লাখ ৯৯ হাজার ৭১১ জন এবং দাখিলে দুই লাখ ৬৮ হাজার ৪৯৫ জন ও কারিগরিতে এক লাখ ৬৩ হাজার ৬৬২ জন অংশ নেয়ার কথা।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. কামাল হোসেন সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

শিক্ষার সব খবর সবার আগে জানতে ই-ভিশন বিডি ইউটিউব চ্যানেলেসাথেই থাকুন। ভিডিওগুলো মিস করতে না চাইলে এখনই EVISION BD ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন এবং বেল বাটন ক্লিক করুন। বেল বাটন ক্লিক করার ফলে আপনার স্মার্ট ফোন বা কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে ভিডিওগুলোর নোটিফিকেশন পৌঁছে যাবে।

EVISION BD ইউটিউব চ্যানেল  SUBSCRIBE  করতে ক্লিক করুন।

Post a Comment

1 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.
  1. ধন্যবাদ, ভাই। আপনিও ভাল কাজ করছেন। educationnewsbd নিয়ে। এগিয়ে যান

    ReplyDelete

Thank you for your important comment

Top Post Ad

Below Post Ad