প্রযুক্তি

Type Here to Get Search Results !

মিয়ানমার-আরকান আর্মি || Myanmar-Arakan Army

মিয়ানমার-আরকান আর্মি || Myanmar-Arakan Army

মিয়ানমার-আরকান আর্মি || Myanmar-Arakan Army

বাংলাদেশের সঙ্গে মিয়ানমারের সীমান্ত প্রায় ২৭১ কিলোমিটার ফেব্রুয়ারি ২০২১ মিয়ানমারে জান্তা সরকার ক্ষমতা নেওয়ার পর থেকে দেশের অভ্যন্তরে বিদ্রোহী গ্রুপ এবং আরাকান আর্মিদের সাথে সংঘর্ষ লেগেই রয়েছে। 

সীমান্ত এলাকায় আরাকান আর্মির সদস্যরা হামলা শুরু করায় ২ আগস্ট ২০২২ থেকে মিয়ানমার চিন রাজ্যের পালেৎওয়া শহর, রাখাইনের উত্তরাঞ্চলের মংডু ও এর আশপাশে জান্তা বাহিনীর সঙ্গে নতুন করে সংঘাত ছড়ায়। 

১ সেপ্টেম্বর ২০২২ বাংলাদেশ সীমান্ত লাগোয়া মিয়ানমারের রাখাইন প্রদেশের মংডু শহরে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী আরাকান আর্মির হামলায় দেশটির সীমান্তরক্ষী পুলিশের ১৯ সদস্য নিহত হয়। এর ফলে রাখাইনে ফের বিমান হামলা শুরু করে মিয়ানমারের সামরিক বাহিনী। 

৩ সেপ্টেম্বর ২০২২ বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের তুমব্রু সীমান্তের কাছে আরকান আর্মিকে লক্ষ্য করে মিয়ানমার সেনাবাহিনীর দুটি যুদ্ধবিমান এবং দুটি ফাইটিং হেলিকপ্টার টহল দেয়। যুদ্ধবিমান থেকে প্রায় ৮-১০টি গোলা ছোড়া হয় আর হেলিকপ্টার থেকেও ৩০-৩৫টি গুলি করা হয়। এ সময় বাংলাদেশের সীমানা পিলার ৪০-এর ১২০ মিটার অভ্যন্তরে যুদ্ধবিমান থেকে ছোড়া দুটি গোলা এসে পড়ে। 

১৬ সেপ্টেম্বর ২০২২ মিয়ানমার থেকে ছোড়া গুলি ও মর্টারের গোলা তুমব্রু সীমান্তের শূন্যরেখার আশ্রয়শিবিরের বিভিন্ন জায়গায় এসে পড়ে। এতে তিন পরিবারের ৫ রোহিঙ্গা আহত এবং কিশোর ইকবালের মৃত্যু হয়। ১৮ সেপ্টেম্বর ২০২২ চতুর্থবারের মতো মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে প্রতিবাদ জানায় বাংলাদেশ।

 

আরাকান আর্মির পরিচয়

গঠন: ১০ এপ্রিল ২০০৯ আরাকান আর্মি (AA) তার রাজনৈতিক শাখা ইউনাইটেড লীগ অব আরাকান (ULA)-এর সাথে প্রতিষ্ঠিত হয়।

সদর দপ্তর: কাচিন রাজ্যের (লাইজায় অস্থায়ী); পরিকল্পিত রাখাইন রাজ্যের ম্রাউক ইউ

উদ্দেশ্য: আরাকান আর্মি কথিতভাবে বহু-জাতিগত আরাকানি জনসংখ্যার জন্য আত্মনিয়ন্ত্রণ, আরাকান জনগণের জাতীয় পরিচয় সাংস্কৃতিক ঐতিহ্য রক্ষা এবং প্রচার, আরাকান জনগণের জাতীয় মর্যাদা এবং সর্বোত্তম স্বার্থের পক্ষে সমর্থন করে।

সক্রিয় অঞ্চল: মিয়ানমারের চিন রাজ্য, কাচিন রাজ্য, রাখাইন রাজ্য, শান রাজ্য এবং বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত।

বাংলাদেশের সাথে সংঘর্ষ: ২০ আগস্ট ২০১৫ আরাকান আমি বাংলাদেশের সীমান্ত বাহিনী বর্ডার গার্ডস বাংলাদেশের (BGB) সাথে সংঘর্ষে লিপ্ত হয়। পুনরায় ২৭ আগস্ট ২০১৫ আরাকান আর্মি এবং বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বান্দরবান জেলার থানচির বড় মোদক এলাকায় সংঘর্ষ হয়।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.