প্রযুক্তি

Type Here to Get Search Results !

HSC 2020-21 শিক্ষাবর্ষের বিভাগ পরিবর্তনের শেষ দিন জেনে নিন

https://www.evisionbd.com/
ছবিটি সংগৃহীত

প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী ৮ম শ্রেণি থেকে ৯ম শ্রেণিতে উর্ত্তিণ হবার পর তারা তাদের বিভাগ নির্বাচন করে। অর্থাৎ কেউ বিজ্ঞান, কেউ ব্যবসায় শিক্ষা বা মানবিক বিভাগ পছন্দ করে ও সে অনুযায়ী রেজিষ্ট্রেশন করে। SSC পরীক্ষার পর কৃতকার্য শিক্ষার্থী কলেজে ভর্তি হবার সময় কোন শিক্ষার্থী ইচ্ছা করলে তাদের SSC তে নির্ধারণকৃত বিবাগ পরিবর্তন করে নতুন করে বিভাগ নির্বাচন করতে পারে। অনেকে ভর্তি হবার সময় পূর্ববর্তী বিভাগে ভর্তি হলেও এরপরে শিক্ষাবোর্ড থেকে একটা সময়সীমা দেওয়া হয় এবং সেই সময়সীমা অতিক্রম করলে কোন শিক্ষার্থী চাইলে আর বিভাগ পরিবর্তন করতে পারে না। 

সম্প্রতি শিক্ষাবোর্ডের ওয়েভ সাইটে একটি নোটিশ প্রকাশ করেছে। নোটিশে বলা হয়েছে ২০২০-২১ শিক্ষাবর্ষে অধ্যায়নরত কোন শিক্ষার্থী যদি বিভাগ পরিবর্তন করতে আবেদন করতে চায় তারা শর্ত সাপেক্ষে বোর্ডের কলেজ শাখায় আবেদন জমা দিতে পারবে। 

সবার সুবধার্থে নোটিশটি হুবাহু তুলে দেওয়া হলঃ

এতোদ্বারা অত্রবোর্ডের আওতাধীন কলেজ, স্কুল এন্ড কলেজ সমূহের অধ্যক্ষ/ভারপ্রাপ্ত অধ্যক্ষ/প্রতিষ্ঠান প্রধান ও সংশ্লিষ্ট সকল শিক্ষার্থীর অবগতির জন্য নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, ২০২০-২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে অধ্যায়নরত শিক্ষার্থীদের মধ্যে যে সকল শিক্ষার্থী বিভাগ পরিবর্তনের জন্য আবেদন করতে আগ্রহী তাদের আবেদন নিম্নোক্ত  শর্তে নিম্ন বর্ণিত “ছক” আকারে অধ্যক্ষের অগ্রায়নসহ আগামী ২৯/১১/২০২০ খ্রিঃ থেকে ১৫/১২/২০২০ খ্রিঃ তারিখের মধ্যে বোর্ডের কলেজ শাখায় জমা দেয়ার জন্য অনুরোধ করা হল। আবেদনের সাথে eSIF এর ছায়াকপি, ট্রান্সক্রিপ্ট এর ছায়াকপিসহ নির্ধারিত ফি বাবদ প্রতি ছাত্র ৬০০/- (ছয়শত) টাকা হারে সোনালী ব্যাংক বুথ এ (শিক্ষাবোর্ড ভবনের নীচ তলায়) জমা দিয়ে সংশ্লিষ্ট শাখা’র রসিদ যুুক্ত করতে হবে। (ভর্তি নীতিমালা ২০২০ এর আলোকে আন্তঃবোর্ড সমন্বয় সাব কমিটির ভর্তি নির্দেশনা মোতাবেক মানবিক বা ব্যবসায় শিক্ষা বিভাগে ভর্তিকৃত শিক্ষার্থী বিজ্ঞান বিভাগে গ্রুপ পরিবর্তন করতে পারবেনা। 


বিভাগ পরিবর্তন করতে আবেদনীয় শিক্ষার্থীদের বিবরণঃ

    *কলেজের নাম ও EIIN

    *ছাত্র/ছাত্রীর নাম ও পিতার নাম

    *পাশের সনসহ এসএসসি রোল ও রেজিঃ নম্বর

    *ভর্তির ধরণঃ অনলাইন/ম্যানুয়েল

    *পঠিত বিভাগ ও বিষয়

    *চাহিত বিভাগ ও বিষয় (ইংরেজীতে বিষয় কোডসহ)

অনুসরণীয় শর্তসমূহঃ

** বিভাগ (গ্রুপ) পরিবর্তনের ক্ষেত্রে অবশ্যই ২০২০-২০২১ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণিতে আন্তঃবোর্ড সমন্বয় সাব কমিটির ভর্তি নির্দেশনা ও NCTB এর বিষয় কাঠামো কঠোরভাবে অনুসরণ করতে হবে। অন্যতায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধান দায়ী থাকবেন। 

** পরিবর্তনের জন্য প্রস্তাবিত বিভাগে ভর্তির সময় চাহিত ন্যূনতম জিপিএ থাকতে হবে। 

** বিভাগ পরিবর্তনের জন্য আসন শূণ্য থাকতে হবে। 


সূত্র: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম



Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.