প্রযুক্তি

Type Here to Get Search Results !

যে ৫টি ভুল করলে অ্যাসাইনমেন্ট বাতিল হয়ে যাবে

অ্যাসাইনমেন্ট বাতিল কেন হবে

প্রিয় পাঠক ও শিক্ষার্থী বন্ধুরা আজ এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো অত্যান্ত প্রয়োজনীয় একটি বার্তা যা না জানলে হয়তো আপনার/তোমার অ্যাসাইনমেন্টও বাতিলের পর্যায়ে চলে যেতে পারে।

আপনাদের/তোমাদের আজ ৫টি বিষয়ে জানাবো যা না মানলে কষ্ট করে অ্যাসাইনমেন্ট লিখে জমা দেওয়ার কোন দরকার নাই। কারন এই ৫টি নিয়ম না মেনে অ্যাসাইনমেন্ট লিখে জমা দিলে আপনার/তোমার অ্যাসাইনমেন্ট ১০০% বাতিলে হয়ে যাবে।

নিচের ৫টি বিষয়ে অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে।

কভার পেইজ

নিজের মন মতো কভার পেইজ তৈরী করা যাবে না। যতটুকু জানা গেছে নিজ নিজ স্কুল থেকে কভার পেইজ সরবরাহ করবে। যদি কোন স্কুল কভার পেইজ সরবরাহ না করে সে ক্ষেত্রে কম্পিউটারের দোকানে যারা অ্যাসাইনমেন্ট নিয়ে কাজ করে তাদের কাছ থেকে সংগ্রহ করতে পারো। তাদের কাছে ভাল ‍ও কোয়ালিটিফুল কভার পেইজ তৈরী করা থাকে। অবশ্যই অ্যাসাইনমেন্ট নিয়ে পূর্বে কাজ করেছে এমন দোকান থেকে সংগ্রহ করবে। কভার পেইজ মানসম্মত না হলে অ্যাসাইনমেন্ট বাতিল হয়ে যাওয়ার ঝুঁকি থাকে।

কপি-পেস্ট

সবাই কোন না কোন ভাবে কপি পেস্ট করেই অ্যাসাইনমেন্ট তৈরী করেছে। এবারের অ্যাসাইনমেন্ট রোলস এন্ড রেগুলেশনে কপি পেস্টকে সর্বোচ্চ গুরুত্ব দিবে বলে শিক্ষা বোর্ড সাফ জানিয়ে দিয়েছে। কোন ভাবে যদি প্রমাণ হয় যে তোমার অ্যাসাইনমেন্ট কপি-পেস্ট তাহলে তোমারে অ্যাসাইনমেন্ট বাতিলের ঘরে চলে যাবে। তাহলে তো সবার অ্যাসাইনমেন্ট বাতিল হয়ে যাওয়ার কথা। হ্যাঁ, বাতিল হবে যাদের অ্যাসাইনমেন্ট অনলাইনে ভেসে বেড়ানো সাইটের সাথে হুবাহু মিলে যাবে তাদের অ্যাসাইনমেন্ট ১০০% বাতিল হয়ে যাবে।

তাহলে কি করা যায়? তুমি কপি করবে তবে খেয়াল রাখতে হবে হুবাহু যেন অন্যজনের সাথে মিলে না যায়। তুমি হয়তো ভাবছো গণিতের সমাধানতো সবারই একই হবে সেক্ষেত্রে ভিন্ন করবো কিভাবে। গণিতের বিষয়টা আলাদা সেটা বোর্ডও বিবেচনা করবে।

তাই এমন জনপ্রিয় বা বহুল পরিচিত ওয়েভ সাইট বা ইউটিউব চ্যানেল থেকে অ্যাসাইনমেন্ট কপি করে হুবাহু না লেখে তাদের ধারনা কাজে লাগিয়ে নিজের মতো করলে লেখলে অ্যাসাইনমেন্ট বাতিল হওয়ার সম্ভাবনা কমে যায়।

মনে রাখতে হবে তোমাদের রেজাল্ট তৈরীর সবচেয়ে বেশি মার্ক আসবে অ্যাসাইনমেন্ট থেকে। তাই সরকারও কপি-পেস্টকে গুরুত্ব দিয়ে দেখবে।

সুন্দর অ্যাসাইনমেন্ট লেখার টিপস(link)



অ্যাসাইনমেন্ট ক্রম

অ্যাসাইনমেন্ট ক্রম বলেতে ১ম অ্যাসাইনমেন্ট, ২য় অ্যাসাইনমেন্ট, ৩য় অ্যাসাইনমেন্ট এভাবে ১২তম অ্যাসাইনমেন্ট যেন ক্রম অনুসারে জমা হয়। যদি ১ম এর পর ৪র্থ এর পর ২য় এরপর ৫ম জমা হয় তাহলে অ্যাসাইনমেন্ট বাতিল হয়ে যাবে।

নির্ভুল তথ্য

অ্যাসাইনমেন্টর কভার পেইজে ব্যক্তিগত তথ্য নির্ভুল ও সঠিক হতে হবে। একবার জমা হলে পুনরায় তথ্য সংশোধন করার সুযোগ নাই। আর ভুল তথ্য যুক্ত অ্যাসাইনমেন্ট বাতিল হয়ে যাবে।

তাই তাড়াহুড়া না করে ধীরে সুস্থ্যে কভারে পেইজে নিজের ব্যক্তিগত তথ্যগুলো পূরণ করো।

কভার পেইজে শুধু ছাত্র-ছাত্রীর অংশটুকু পূরণ করবে। বিদ্যালয় ও বোর্ডের অংশে কোনভাবেই কলম চালানো যাবে না।

সুন্দর করতে হবে

অ্যাসাইনমেন্ট লিখতে হবে A4 সাইজ কাগজে। কাগজের শুধু একপিঠ ব্যবহার করা যাবে। অর্থাৎ, উত্তর লিখতে গিয়ে যদি কাগজের উপরের পৃষ্টা শেষ হয়ে যায় তাহলে তলের পৃষ্টায় লেখা যাবে না। নতুন আরেকটি কাগজে বাকি অংশ লিখতে হবে। তবে একটি প্রশ্নের উত্তর একের অধিক কাগজে লিখলে প্রতিটি কাগজের শেষে ডানপাশের কোণে P.T.O (Please Turn Over) লিখে দিলে ভাল হয়।

অ্যাসাইনমেন্ট উত্তর পত্রের সুন্দর্য্য বৃদ্ধির জন্য কোন প্রকার ফুল, লতা, পাতা, পাখি বা অন্য যে কোন নকশা অংকন করা যাবে না। জেল কলম একেবারে নিষিদ্ধ। কাল কালির বল পয়েন্ট কলম দিয়ে লেখা উত্তম তবে বিশেষ প্রয়োজনে অন্য রং এর কালি ব্যবহার করতে পারো। তবে অন্য রং এর কলম ব্যবহার না করাই ভাল।

তুমি যে বিষয়টি শিক্ষককে বুঝাতে চাচ্ছো তা যেন সুন্দর ও সাবলীল হয় সে দিকে খেয়াল রাখতে হবে। গণিতের উত্তর লেখার সময় অবশ্যই সতর্কতা অবলম্বন করা দরকার। প্রশ্নে যেভাবে উত্তর চেয়েছে ঠিক সেভাবেই উত্তর লেখা দরকার। উদাহরণ স্বরূপ, যদি প্রশ্নে বলে যে সরল কর। তাহলে উত্তর লেখার সময় লিখতে হবে- নির্ণেয় সরল মান ০০।

আমাদর ফেইজবুক পেইজে লাইক দিতে নিচের বাটনে ক্লিক করার জন্য অনুরোধ করছি। 

E-VISION BD facebook page(link)

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.