প্রযুক্তি

Type Here to Get Search Results !

ঈদের পর অনলাইনে এইচএসসি পরীক্ষার ফরমপূরণ || HSC Form Fill Up 2022

 

HSC 2022

আসন্ন ঈদুল আজহার পর এইচএসসি পরীক্ষা ফরম পূরণ অনলাইনে শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। শিক্ষার্থীরা অনলাইনে পরীক্ষার ফরম পূরণ করতে পারবেন। বৃহস্পতিবার (১৫ জুলাই) এক ভার্চুয়াল ব্রিফিংয়ে শিক্ষামন্ত্রী এ ঘোষণা দেন।

SSC পরীক্ষা ২০২১ কবে জানতে এখানে ক্লিক করুন(link)



মন্ত্রী বলেন, আমাদের এইচএসসি পরীক্ষার অনলাইন ফরম পূরণ ঈদের পর অনলাইনে শুরু হবে। শিক্ষার্থীরা অনলাইনে ফরম পূরণ করতে পারবেন। স্বাস্থ্যবিধি মেনে এইচএসসির ফরম পূরণের কার্যক্রম পরিচালনার জন্য সবাইকে অনুরোধ করছি।

SSC 2021 মানবন্টন ও সময় কেমন হবে?(link)



গত ২৯ জুন থেকে এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের ঊধ্বমূখী সংক্রমণ রোধে সরকার ঘোষিত কঠোর লকডাউনের কারণে তা স্থগিত ঘোষণা করে ঢাকা বোর্ড।

দেশে করোনা সংক্রমণ কমলে আগামী ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে এইচএসসি পরীক্ষা আয়োজনের পরিকল্পনা আছে বলেও জানিয়েছেন শিক্ষামন্ত্রী। পরীক্ষার্থীদের তিনটি বিষয়ের ৬টি পত্রে পরীক্ষা হবে।

অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশনা মনিটরিং প্রসঙ্গে বিজ্ঞপ্তি জারি(link) 



এদিকে এইচএসসি পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট কার্যক্রম শুরু হচ্ছে বলেও জানান শিক্ষামন্ত্রী। এইচএসসি পরীক্ষার্থীদের ১৫ সপ্তাহে বিভাগভিত্তিক নির্বাচিত তিনটি বিষয়ের ৬টি পত্রে মোট ৩০টি অ্যাসাইনমেন্ট দেয়া হবে। এসব অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের শিখন ফল মূল্যায়ন যাচাই করা হবে।

HSC 2022 form fill up

জানা গেছে, এইচএসসি পরীক্ষার ফরম  পূরণে ফি বাবদ পরীক্ষার্থীদের কাছ থেকে পত্রপ্রতি ১০০ টাকা, ব্যবহারিকের ফি বাবদ পত্রপ্রতি ২৫ টাকা, একাডেমিক ট্রান্সক্রিপ্টের ফি বাবদ পরীক্ষার্থী প্রতি ৫০ টাকা, মূল সনদ বাবদ ১০০ টাকা, বয়েজ স্কাউট ও গার্লস গাইড ফি বাবদ ১৫ টাকা এবং জাতীয় শিক্ষা সপ্তাহ ফি বাবদ পরীক্ষার্থীপ্রতি ৫ টাকা নেয়া হবে। এছাড়া অনিয়মিত শিক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীপ্রতি ১০০ টাকা অনিয়মিত ফি নির্ধারণ করা হয়েছে। প্রাইভেট পরীক্ষার্থী ফি বাবদ ১০০ টাকা নির্ধারণ করা হয়েছে। কেন্দ্র ফি বাবদ প্রতি পরীক্ষার্থীকে ৪০০টাকা ও ব্যবহারিক পরীক্ষার ফি বাবদ পরীক্ষার্থীদের পত্র প্রতি ২৫ টাকা দিতে হবে।

ইতোমধ্যে এইচএসসির ফরম পূরণের মোট ফি নির্ধারণ করে দিয়েছে ঢাকা বোর্ড। বোর্ড বলছে, বিজ্ঞান শাখার জন্য ২ হাজার ৫০০ টাকা, মানবিক এবং ব্যবসায় শিক্ষা শাখার জন্য ১ হাজার ৯৪০ টাকা করে ফি নির্ধারণ করা হয়েছে। তবে, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন পরীক্ষার্থীর ৪র্থ বিষয়ে ব্যবহারিক পরীক্ষা থাকলে এ ফিয়ের সাথে অতিরিক্ত ১৪০ টাকা যুক্ত হবে। আর মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার কোন শিক্ষার্থীর নৈর্বচনিক বিষয়ে ব্যবহারিক থাকলে বিষয় প্রতি আরও ১৪০ টাকা যোগ হবে। 

অ্যসাইনমেন্ট স্থগিতাদেশ প্রত্যহার করা হয়েছে।(link) 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.