প্রযুক্তি

Type Here to Get Search Results !

হাজারকে 'K' দ্বারা প্রকাশ করা হয় কেন - Why every body write K instant for Thousand

হাজারকে 'K' দ্বারা প্রকাশ করা হয় কেন - Why every body write K instant for Thousand
হাজারকে 'K' দ্বারা প্রকাশ করা হয় কেন?

হাজারকে 'K' দ্বারা প্রকাশ করা হয় কেন-Why every body write K instant of Thousand? হারহামেশায় আমরা বিভিন্ন সামজিক সাইটে হাজারের পরিবর্তে ইংরেজী বর্ণ K লিখাটি দেখতে পাই। আমাদের অনেকেই এর কারন জানেন অনেকেই আবার এর কারণ জানেন না। আজকের বিষয় হলো হাজারের পরিবর্তে কেন এই বিষেশ k বর্ণটি লেখা হয়। প্রিয় পাঠক এমন মজার মজার তথ্য পেতে আমাদের ফেইজবুকে লাইক দিন।  

আমরা প্রায়শই দেখে থাকি, বিশেষ করে সোশ্যাল মিডিয়ায় লাইক, আপভোট, কমেন্ট, শেয়ার এর ক্ষেত্রে 1K শব্দটি ব্যবহার করা হয়ে থাকে। আমাদের মাথায় প্রশ্ন আসে, "1K এর পূর্ণরূপ কি? কেনো বলা হয়?" ডিটেইলস এ আলোচনা করার চেষ্টা করছি।

K শব্দটির পূর্ণরূপ হচ্ছে Kilo (কিলো)। কিলো ওয়ার্ডটি একটি গ্রীক শব্দ। এর অর্থ হচ্ছে হাজার। আমরা প্রতিনিয়ত এই ওয়ার্ডটির সাথে পরিচিত। কখনো সবজি কিনতে গেলে, বা চাল কিনতে হলে, কিলো ওয়ার্ডটি ইউজ করে থাকি আমরা।

সুতরাং দাঁড়ায় '1K' শব্দটির পূর্ণরূপ ”১ হাজার"।


Kilobit

কিছু সংকেতিক বর্ণ

  • 1k = 1000 (সাংখ্যিক মান)
  • ডেকা (d) = `10^1=10`
  • হেক্টো (h) =  `10^2=100`
  • কিলো (k) =`10^3=1000`
  • মেগা (M) =`10^6=1000000`
  • গিগা (G) =`10^9=1000000000`
  • টেরা (T) =`10^12=1000000000000`

'K' দ্বারা kilo বুঝানো হয়। আর kilo মানে 'হাজার'। তাই হাজার বুঝাতে k ব্যবহার করা হয়, যেমন ২৭০০০ কে 27k দ্বারা প্রকাশ করা হয়।

এমন মজার মজার আরো তথ্য জনতে আমাদের ফেইজবুক পেইজে লাইক দিয়ে সাথে থাকুন। আমরা নিয়মিত শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি, গণিত সহ বিভিন্ন বিষয়ে লিখছি এই ওয়েব ব্লগে। প্রিয় পাঠক আমাদের কোন কোন বিষয়গুলো আপনার বিরক্তির কারণ হয় দয়া করে আমাদের জানাবেন। 

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.