Type Here to Get Search Results !

বৃহস্পতিবার হাফ ছুটির বিষয়ে আপডেট দিল শিক্ষা অধিদপ্তর - Evisison BD

বৃহস্পতিবার হাফ ছুটি বন্ধ ঘোষণা - Evisison BD

বৃহস্পতিবার হাফ ছুটি বন্ধ ঘোষণা

দেশের স্কুল-কলেজে বৃহস্পতিবার পূর্ণদিবস শ্রেণি কার্যক্রম চালাতে হবে। রোববার থেকে বৃহস্পতিবার মাধ্যমিক-নিম্নমাধ্যমিক স্কুল উচ্চমাধ্যমিক কলেজগুলোতে সাতটি করে ক্লাস নিতে হবে। স্কুল কলেজে বৃহস্পতিবার ফুল ক্লাসের নির্দেশনা দিয়ে আদেশ জারি করেছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর। বুধবার আদেশ জারি করা হয়।

জানা গেছে, জ্বালানী বিদ্যুৎ সাশ্রয়ে সব শিক্ষা প্রতিষ্ঠানে শুক্র শনিবার সাপ্তাহিক ছুটি ঘোষণা করেছে সরকার। যখন শুধু শুক্রবার একদিন সাপ্তাহিক ছুটি ছিলো তখন বৃহস্পতিবার স্কুল কলেজগুলোতে হাফ ক্লাস হতো। ইতোমধ্যে প্রাথমিক বিদ্যালয়গুলোকে বৃহস্পতিবার পূর্ণদিবস ক্লাস নেয়ার নির্দেশনা দিয়েছে সরকার। কিন্তু মাধ্যমিক-নিম্নমাধ্যমিক স্কুল উচ্চমাধ্যমিক কলেজগুলো বৃহস্পতিবার কোন নিয়মে ক্লাস নেবে তা নিয়ে ধোঁয়াশায় ছিলো। অবশেষে আদেশ জারি করে বৃহস্পতিবার স্কুল-কলেজগুলোকে পূর্ণদিবস ক্লাস নেয়ার নির্দেশনা দিলো মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর।

স্কুলে ক্লাস চলবে যেভাবে:

অধিদপ্তর বলছে, মাধ্যমিক নিম্নমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের রোববার থেকে বৃহস্পতিবার প্রতিদিন সাতটি করে সপ্তাহে মোট ৩৫টি ক্লাস (পিরিয়ড) পরিচালিত হবে। একশিফটের মাধ্যমিক নিম্নমাধ্যমিক স্কুলে ঘণ্টা ১০ মিনিট ক্লাস চলবে। ১৫ মিনিটের সমাবেশ ৩০ মিনিটের বিরতি   ঘণ্টা ১০ মিনিটের অন্তর্ভুক্ত।

দুই শিফটের মাধ্যমিক নিম্নমাধ্যমিক স্কুলগুলোর প্রতি শিফটে ১৫ মিনিটের সমাবেশ ৩০ মিনিটের বিরতিসহ ঘণ্টা মিনিট ক্লাস চলবে। প্রথম শিফট সকাল সাতটায় শুরু হয়ে ১২টা মিনিট পর্যন্ত চলবে। আর ১২টা ২০ মিনিট থেকে ৫টা ২৫ মিনিট পর্যন্ত দ্বিতীয় শিফটের ক্লাস চলবে।  এক শিফটের প্রতিষ্ঠানে প্রতি পিরিয়ড চলবে ৪৫ মিনিট। আর দুই শিফটের মাধ্যমিক নিম্নমাধ্যমিক স্কুলে প্রথম পিরিয়ড চলবে ৪৫ মিনিট। দ্বিতীয়, তৃতীয় চতুর্থ পিরিয়ড চলবে ৪০ মিনিট আর পঞ্চম ষষ্ঠ সপ্তম পিরিয়ড চলবে ৩৫ মিনিট করে।

কলেজে ক্লাস চলবে যেভাবে:

আর উচ্চমাধ্যমিক কলেজগুলোতে একাদশ দ্বাদশ শ্রেণির প্রতিটি পিরিয়ড হবে ৫০ মিনিট। বাংলা, ইংরেজি শাখাভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়য়ে জন্য সপ্তাহে প্রতি বিষয়ে ৫টি এবং তথ্য যোগাযোগ প্রযুক্তির জন্য তিনটি পিরিয়ড ক্লাস হবে। আর ঐচ্ছিক বিষয়ের জন্য সপ্তাহে পিরিয়ড ক্লাস হবে। শিক্ষার্থীদের সপ্তাহে মোট ৩৩টি ক্লাস করতে হবে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.

Top Post Ad

Below Post Ad