প্রযুক্তি

Type Here to Get Search Results !

আবিষ্কার-বিজ্ঞান-প্রযুুক্তি || September 2022

আবিষ্কার-বিজ্ঞান-প্রযুুক্তি || September 2022


বৃষ্টির পানি অনিরাপদ

বিশুদ্ধ পানি হিসেবে বৃষ্টির পানি অন্যতম। কিন্তু এই পানিও আর খাওয়ার জন্য নিরাপদ নয়। সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা গবেষণায় তথ্য পান। পৃথিবীর সব প্রান্তে বৃষ্টির পানিতে ক্ষতিকর PFAS রাসায়নিক এমন মাত্রায় পাওয়া যাচ্ছে, যা আর পানের জন্য নিরাপদ নয়। PFAS'কে ক্ষতিকর রাসায়নিক হিসেবে বিবেচনা করা হয়। কারণ, রাসায়নিক পদার্থ সহজে নষ্ট হয় না। প্যাকেজিং, শ্যাম্পু, মেকআপে প্রাথমিকভাবে রাসায়নিক ব্যবহার করা হয়।


সম্প্রতিক প্রশ্ন অক্টোবর ২০২২


ডুবন্ত কিশোরকে বাঁচাল ড্রোন

স্পেনের ভ্যালেন্সিয়ায় উত্তাল সাগরে ডুবতে বসেছিল ১৪ বছর বয়সি এক কিশোর। এমন সময় সেখানে উপস্থিত হয় একটি ড্রোন। সেটি থেকে নিচে ফেলা হয় একটি লাইফ জ্যাকেট। সেই লাইফ জ্যাকেটেই ভেসে থেকে প্রাণে বাঁচে কিশোর। ঘটনার মূল নায়ক মিগুয়েল অ্যাঞ্জেল পেদরেরো নামের এক ব্যক্তি। তিনিই ড্রোনটি পরিচালনা করেন ড্রোনটি ভ্যালেন্সিয়ার জেনারেল ড্রোনস কোম্পানির।


প্লাস্টিক কণা খাবেরোবট মাছ

প্লাস্টিক দূষণে ভয়াবহ আকার ধারণ করছে সমুদ্র। সামুদ্রিক জীববৈচিত্র্যের জন্য এটা বড় হুমকি হিসেবে দেখা দিয়েছে। তাই সমুদ্রে দূষণ ঠেকাতে সম্প্রতি চীনের সিচুয়ান বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা রোবট মাছ তৈরির দাবি করেন। তারা বলেন, এই মাছ সমুদ্রের ক্ষুদ্র প্লাস্টিক কণা খেয়ে সাবাড় করবে। কালো রঙের এই মাছে আলোর বিকিরণ ব্যবহার করা হয়। ফলে এটি অন্য যে কোন মাছ বা জাহাজের সঙ্গে সংঘর্ষ এড়াতে পারবে।


দেশে তৈরি করোনার কিট

সাশ্রয়ী মূল্যে করোনাভাইরাস শনাক্তের কিট তৈরি করে বাংলাদেশ বিজ্ঞান শিল্প গবেষণা পরিষদ (BCSIR) BCSIR' নেতৃত্বে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (BSMMU) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় কিটটি উদ্ভাবন করা হয়। আগস্ট ২০২২ রাজধানীর সায়েন্সল্যাবে প্রতিষ্ঠানটির মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তথ্য জানানো হয়। দেশীয় কিট দিয়ে - ঘণ্টায় করোনার প্রাথমিক উপস্থিতি নিশ্চিত করা যাবে। এরই মধ্যে ঔষধ প্রশাসন অধিদপ্তর এই কিট উৎপাদনের অনুমোদন দেয়।


ইন্টারনেট দেখেই টেলিস্কোপ তৈরি

ভোলার নাজমুল আহসান জাহিদ মাত্র ৯০ দিনে টেলিস্কোপ বানিয়ে ফেলেন। ফার্মাসিস্টের চাকরির পাশাপাশি শুরু করেন টেলিস্কোপ বানানোর কর্মযজ্ঞ। মেধা আর প্রবল আগ্রহকে কাজে লাগিয়ে অবশেষে সফলতা অর্জন করেন তিনি। ইন্টারনেটের সহযোগিতায় বানানো টেলিস্কোপ দিয়ে পূর্ণিমার চাঁদসহ বিভিন্ন গ্রহ, উপগ্রহ ও নক্ষত্রপুঞ্জ দেখতে বহু মানুষ ভিড় করছে। ইতোমধ্যে প্রায় ১০০টি টেলিস্কোপের অর্ডার পেয়েছেন তিনি। প্রতিটি বিক্রি করবেন ৩০-৩৫ হাজার টাকায়।


তাপপ্রবাহের নামকরণ

বিভিন্ন ধরনের হারিকেন ঘূর্ণিঝড়ের নামকরণের মতো এবার তাপপ্রবাহেরও নামকরণ করেন বিজ্ঞানীরা। তারা। এটাকে 'জো' (Zoe) বলে চিহ্নিত করেন। চরম তাপমাত্রার বিষয়ে জনসাধারণকে সতর্ক করা এবং তাদের বিপদ সম্পর্কে সতর্ক করার জন্য এটি একটি নতুন প্রচেষ্টা। ১৫ আগস্ট ২০২২ বিজ্ঞানবিষয়ক ম্যাগাজিন লাইভসায়েন্স-এর প্রতিবেদনে তথ্য তুলে ধরা হয়। প্রথম নামকৃত তাপ তরঙ্গ 'জো' হলেও এখানেই শেষ নয়। হারিকেনগুলোর মতোই ভবিষ্যৎ তাপপ্রবাহগুলোর জন্য বিপরীত বর্ণানুক্রমিক নাম রাখার পরিকল্পনা করা হয়।


কাঁচা মরিচের গুঁড়া সংরক্ষণ

বগুড়ার মসলা গবেষণা কেন্দ্র কাঁচা মরিচের গুঁড়া উদ্ভাবন করে, যা ঘরে রেখে খাওয়া যাবে দুই বছর। স্বাদ আর গুণমানও থাকবে অটুট। কাঁচা মরিচের গুঁড়া তৈরির প্রযুক্তি উদ্ভাবন করেন বগুড়া মসলা গবেষণা কেন্দ্রের কৃষিবিজ্ঞানী মাসুদ আলম। প্রাথমিকভাবে তার উদ্ভাবিত এই গুঁড়া পরীক্ষা করে দেখা গেছে, এর গুণ মান শতভাগ ঠিক থাকছে। এক কেজি কাঁচা মরিচ শুকিয়ে গুঁড়া করলে পাওয়া যায় ১০০ থেকে ১৫০ গ্রাম।

 

স্ত্রী-পুরুষ ছাড়াই প্রথম ভ্রূণ

ইসরায়েলের (WEIZMANN INSTITUTE OF SCIENCE) -এর বিজ্ঞানীরা মা-বাবা (ডিম্বাণু শুক্রাণু) ছাড়াই গঠন করেছেন ভ্রূণ। বিশ্বে এই প্রথম 'অ্যাসিসটেড রিপ্রডাকশন টেকনোলজি (এক ধরনের কৃত্রিম প্রজনন) পদ্ধতিতে গঠিত হয় ধরনের ভ্রূণ। চিকিৎসাবিজ্ঞানের ক্ষেত্রে ঘটনা যুগান্তকারী এবং কোনো রকম নিষিক্ত ডিম্বাণু শুক্রাণু ছাড়াই শুধু স্টেম সেল (মূল কোষ) ব্যবহার করে ইঁদুরের ভ্রূণ তৈরি করতে সক্ষম হন বিজ্ঞানীরা।


ভেড়া-গাড়লের সংকরায়ন

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) আ্যগ্রোটেকনোলজি ডিসিপ্লিনের গবেষকগণ দক্ষিণ-পশ্চিম উপকূলীয় লবণাক্ত এলাকার ভেড়ার সাথে মেহেরপুর-চুয়াডাঙ্গা অঞ্চলের গাড়ল প্রজাতির ভেড়ার সংকরায়নের মাধ্যমে নতুন একটি জাত উদ্ভাবন করতে সক্ষম হন। জাতের ভেড়ার রোগ প্রতিরোধ বেড়ে ওঠার সক্ষমতা সাধারণ ভেড়ার চেয়ে কয়েক গুণ বেশি। বছর গবেষণার ফলে সংকর জাত উদ্ভাবন সম্ভব হয়েছে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.