প্রযুক্তি

Type Here to Get Search Results !

সাম্প্রতিক ঘটনা-Incident: আন্তর্জাতিক ঘটনা (অক্টোবর ২০২২) - General Knowledge October 2022

সাম্প্রতিক ঘটনা-Incident: বিশ্বদর্পন অক্টোবর ২০২২ - General Knowledge October 2022


সাম্প্রতিক ঘটনা আন্তর্জাতিক - অক্টোবর ২০২২

২০২২ সালের আন্তর্জাতিক সকল ঘটনা নিয়ে ই-ভিশন বিডির আয়োজন। প্রিয় পাঠকদের প্রতিক্রিয়া প্রত্যাশা করছি। আমাদের পোস্টটি শেয়ার করুন আর কমেন্ট করে পরামর্শ দিন আর কি কি তথ্য দিতে হবে। 

সৌদি যুবরাজ এখন প্রধানমন্ত্রী

২৭ সেপ্টেম্বর ২০২২ সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দেশটির প্রধানমন্ত্রী ঘোষণা করা হয়। বাদশাহ সালমান বিন আবদুল আজিজের নির্দেশে মন্ত্রিসভার রদবদলে তাকে এ দায়িত্ব দেওয়া হয়। বাদশাহ রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন। মন্ত্রিসভায় উপস্থিত থাকলে তিনিই সভাপতিত্ব করবেন। যুবরাজকে বিশ্বের সর্বাধিক তেল রপ্তানিকারক দেশটির অঘোষিত শাসকই মনে করা হয়।

সৌদি আরবে সাধারণত প্রধানমন্ত্রীর দায়িত্ব নিজের কাছে রাখতেন বাদশাহ। MBS হিসেবেও পরিচিত সৌদি যুবরাজ এত দিন উপ-প্রধানমন্ত্রীর পাশাপাশি প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বও পালন করে আসছিলেন। ২১ জুন ২০১৭ তিনি সিংহাসনের উত্তরাধিকারী হন। সৌদি আরবে সামাজিক ও অর্থনৈতিক পরিবর্তনের জন্য প্রকাশিত তার সুদূরপ্রসারী পরিকল্পনা রয়েছে, যা ‘ভিশন ২০৩০' নামে পরিচিত। নতুন প্রতিরক্ষামন্ত্রী করা হয় তার ছোট ভাই খালিদ বিন সালমানকে। ২৩ ফেব্রুয়ারি ২০১৯ থেকে খালিদ উপপ্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বে ছিলেন।

 

(সাম্প্রতিক বিষয়ে সাধারণ জ্ঞান)

ইসরায়েল-লেবানন সমুদ্রসীমা চুক্তি

১১ অক্টোবর ২০২২ গ্যাস সমৃদ্ধ ভূমধ্যসাগরে দীর্ঘদিন ধরে র চলমান সামুদ্রিক সীমান্ত বিরোধের অবসান করতে ইসরায়েল এবং লেবানন ঐতিহাসিক সমঝোতায় পৌছে। যুক্তরাষ্ট্রের এ মধ্যস্থতায় এ সমঝোতা হয়। শীঘ্রই আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরিত হবে। চুক্তিতে অন্তর্ভুক্ত থাকছে সমুদ্রের ৮৬০ বর্গকিলোমিটার (৩৩২ বর্গমাইল) এলাকা। চুক্তির মাধ্যমে এ এলাকা নিয়ে বছরের পর বছর ধরে বিতর্কের অবসান ঘটবে। লেবানন ও ইসরায়েলের মধ্যে বৈরিতা থাকলেও ২০২০ সালের পর থেকে ও দুই দেশ সমুদ্রসীমা চুক্তি নিয়ে কাজ শুরু করে ।


ওমান-আমিরাত রেলসংযোগ

ওমানের সোহার বন্দরকে সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবির সঙ্গে যুক্ত করতে ৩ বিলিয়ন ডলারের নতুন রেলপথ নির্মিত হতে যাচ্ছে। ৩০৩ কিলোমিটার (১৮৮ মাইল) দীর্ঘ রেলপথটি এখন নির্মাণাধীন। এ পথে যাত্রীবাহী ট্রেনগুলো ঘণ্টায় ২০০ কিলোমিটার গতিতে বিস্তৃত নেটওয়ার্ক তৈরি করবে। ২৭-২৮ সেপ্টেম্বর ২০২২ সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদের ওমানের রাজধানী মাস্কট সফরের সময় ওমান রেল এবং সংযুক্ত আরব আমিরাতের ইতিহাদ রেলের মধ্যে যৌথ উদ্যোগটি গ্রহণ করা হয়। এর মাধ্যমে ওমান উপসাগরের সোহার গভীর সমুদ্রবন্দরকে এবং নেদারল্যান্ডসের রটারডাম বন্দরের সঙ্গে সংযুক্ত করারও পরিকল্পনা বাস্তবায়িত হবে।


আকাশচুম্বী বৃত্তাকার স্থাপনা

বিশ্বের অন্যতম নজরকাড়া স্থাপত্যশৈলীর তালিকায় রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের বুর্জ খালিফা। আকাশচুম্বী ভবনটি দেখতে প্রতিদিন হাজারো পর্যটক ভিড় করে। এবার বুর্জ খলিফার চারপাশে বিশালাকারের বৃত্তাকার এক শহর গড়ার পরিকল্পনা চলছে। প্রকৌশল সংস্থা জেডনেরা স্পেস প্রাথমিকভাবে এর একটি কাল্পনিক নকশা তৈরি করেন। এমন ধরনের স্থাপত্যকে ডাউন টাউন সার্কেল বলা হয়। নকশা অনুযায়ী, শহরটি হবে ১,৮০৪ ফুট উচ্চতার এবং বৃত্তাকারে হবে ১.৮ কিলোমিটার। নিচে কেবল পাঁচটি পিলার দিয়ে পুরো বৃত্তাকার ভবন নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। ভবনের মধ্যে থাকবে অফিস থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান, কমার্শিয়াল জায়গা, এমনকি বাসস্থানও।


(সাম্প্রতিক আন্তর্জাতিক ঘটনা সাধারণ জ্ঞান)

ইরাকে নতুন প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী

১৩ অক্টোবর ২০২২ ইরাকের পার্লামেন্ট কুর্দি রাজনীতিক আবদুল লতিফ রাশিদকে দেশের প্রেসিডেন্ট নির্বাচিত করে। নির্বাচিত হয়েই তিনি শিয়া মোহাম্মদ আল সুদানিকে প্রধানমন্ত্রী মনোনীত করেন। এর মাধ্যমে ১০ অক্টোবর ২০২১ হওয়া জাতীয় নির্বাচনের পর থেকে চলা রাজনৈতিক অচলাবস্থার অবসান হয়। ১৭ অক্টোবর ২০২২ আবদুল লতিফ রাশিদ আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করেন। যুক্তরাজ্যে পড়াশোনা করা প্রকৌশলী রাশিদ ২০০৩-২০১০ পর্যন্ত ইরাকের পানিসম্পদ মন্ত্রী ছিলেন।

তিনি দ্বিতীয় মেয়াদের জন্য প্রেসিডেন্ট প্রার্থী বারহাম সালিহর বিরুদ্ধে জয় পান । সাম্প্রদায়িক সংঘাত এড়াতে ইরাকে ক্ষমতা ভাগাভাগি পদ্ধতি অনুযায়ী, প্রেসিডেন্ট হন একজন কুর্দি, প্রধানমন্ত্রী শিয়া ও পার্লামেন্টের স্পিকার সুন্নি। ইরাকে পার্লামেন্টের সবচেয়ে বড় জোট কো- অর্ডিনেশন ফ্রেমওয়ার্কের মনোনীত প্রধানমন্ত্রী প্রার্থী মোহাম্মদ আল সুদানিকে সরকার গঠনের আমন্ত্রণ জানান। পরবর্তী ৩০ দিনের মধ্যে সুদানিকে মন্ত্রিসভা গঠন করে অনুমোদনের জন্য পার্লামেন্টের কাছে পেশ করতে হবে। কো-অর্ডিনেশন ফ্রেমওয়ার্ক ইরানের মিত্র দলগুলোর একটি জোট।

ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী

২৫ সেপ্টেম্বর ২০২২ ইতালির পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে জর্জিয়া মেলোনির 'ব্রাদার্স অব ইতালি পার্টি'র নেতৃত্বাধীন কট্টর ডানপন্থি জোট জয়লাভ করে। ‘ঈশ্বর, দেশ ও পরিবার'—এই শব্দগুচ্ছ সামনে রেখে মেলোনি নির্বাচনী প্রচারণা চালান। ২২ অক্টোবর ২০২২ তিনি ইতালির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর ফলে নি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটি হলো ইতালির প্রথম কট্টর ডানপন্থি সরকার।

জর্জিয়া মেলোনির জন্ম ১৫ জানুয়ারি ১৯৭৭। মাত্র ১৫ বছর বয়সে তিনি ইতালির রাজনৈতিক দল মোভিমেন্তো সোশিয়ালে ইতালিয়ানোর (MSI) তরুণদের সংগঠনে যোগ দেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দলটি গড়ে তুলেন ইতালির ফ্যাসিবাদী শাসক বেনিতো মুসোলিনির অনুসারীরা। এই সংগঠনকে তার ‘দ্বিতীয় পরিবার' হিসেবে অভিহিত করেন মেলোনি।

ফ্যাসিবাদী পরিচয় মুছে ফেলার জন্য ১৯৯৫ সালে MSI ন্যাশনাল অ্যালায়েন্স (AN) নাম দেওয়া হয়। AN কে রক্ষণশীল ডানপন্থি জাতীয়তাবাদী দল হিসেবে পরিচিত করা হয়। এর কয়েক বছরের মাথায় মেলোনি AN’র তরুণদের সংগঠনের প্রেসিডেন্ট হন।

২৮ এপ্রিল ২০০৬ তিনি মাত্র ২৯ বছর বয়সে ইতালির পার্লামেন্টে পা রাখেন। একই সময় সিলভিও বালুসকোনি মধ্যম ডানপন্থি দল ফোরজা ইতালিয়া গঠন করেন। AN'র সঙ্গে জোট গড়ে ফোরজা ইতালিয়া। পরে এই জোট ইতালিতে ক্ষমতায় আসে। প্রধানমন্ত্রী হন বালুসকোনি। ঐ সরকারের অধীনে ৮ মে ২০০৮ ইতালির সর্বকনিষ্ঠ যুববিষয়ক মন্ত্রী হন মেলোনি।

১৭ ডিসেম্বর ২০১২ প্রতিষ্ঠা করেন Brothers of Italy (ইতালিয়ান ভাষায় Fratelli d'Italia)। জাতীয়তাবাদ, রক্ষণশীলতা ও ইউরোপীয় ইউনিয়ন নিয়ে সংশয়ের আদর্শে গড়ে ওঠে দলটি। আন্তর্জাতিক আর্থিক বাজার, অভিবাসী ও সমকামীদের অধিকার নিয়ে অসহিষ্ণু দলটি। তার লেখা আত্মজীবনী Io sono Giorgia গ্রন্থে লিখেছেন-মা যদি শেষ মুহূর্তে গর্ভপাতের সিদ্ধান্ত পরিবর্তন না করতেন তাহলে আমার জন্ম হতো না।


(সাম্প্রতিক আন্তর্জাতিক ঘটনা প্রবাহ)

Meta সন্ত্রাসী ও চরমপন্থি সংস্থা

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপের মূল কোম্পানি মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান 'মেটা প্ল্যাটফর্মকে সন্ত্রাসী ও চরমপন্থি সংস্থার তালিকায় যুক্ত করে রাশিয়া। ১১ অক্টোবর ২০২২ রাশিয়ার আর্থিক পর্যবেক্ষক সংস্থা ‘ফেডারেল সার্ভিস ফর ফিন্যান্সিয়াল মনিটরিং (Rosfinmonitoring) মেটাকে সরাসরি সন্ত্রাসবাদী সংগঠনের তালিকাভুক্ত করে। এর আগে ২১ মার্চ ২০২২ রাশিয়া মেটাকে উগ্রপন্থি বলে আখ্যা দেয়।

২১ এপ্রিল ২০২২ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মেটার নির্বাহী প্রধান মার্ক জাকারবার্গের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। ২৪ ফেব্রুয়ারি ২০২২ ইউক্রেনে অভিযান শুরুর পর মস্কোর অভিযোগ, মেটার মালিকানায় থাকা নানা যোগাযোগ মাধ্যমে রাশিয়ার বিরুদ্ধে ঘৃণা-বিদ্বেষ ছড়ানোর বিষয়টি প্রশ্রয় দেয়।

রাশিয়ার কালো তালিকায় তালেবান, বিদেশি বিভিন্ন সন্ত্রাসী সংগঠন, ডানপন্থি জাতীয়তাবাদী গোষ্ঠী ও রুশ বিরোধী মতের বিভিন্ন দল রয়েছে। এবার মেটাও সেই তালিকায় অন্তর্ভুক্ত হয়।

বৈশ্বিক খাদ্য সংকট মোকাবিলায় তহবিল

বিশ্বব্যাপী খাদ্য সংকট মোকাবিলায় ক্ষতিগ্রস্ত দেশগুলোকে ঋণ সহায়তা দিতে ৩,০০০ কোটি মার্কিন ডলারের তহবিল গঠন করে বিশ্বব্যাংক ও আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF)। এর মধ্যে বেশি ক্ষতিগ্রস্ত ও অতি দরিদ্র এমন দেশগুলোকে সুদবিহীন ঋণ দেওয়া হবে ৬৫০ কোটি মার্কিন ডলার।

১০-১৬ অক্টোবর ২০২২ অনুষ্ঠিত IMF ও বিশ্বব্যাংকের বার্ষিক সাধারণ সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়। সভায় এই তহবিলের জোগান নিশ্চিত করা হয়। এর বাইরে উন্নয়ন সহযোগী বহুজাতিক সংস্থাগুলো থেকেও তাদের অতিরিক্ত তহবিলের একটি অংশ এ খাতে নিয়ে ঋণের জোগান আরও বাড়ানো হবে।

এছাড়া ক্ষতিগ্রস্ত দেশগুলোকে আর্থিক খাতে নগদ অর্থের প্রবাহ বাড়াতে আরও ১৪,১০০ কোটি ডলার ঋণ দেওয়া হবে।


বিশ্বের দীর্ঘতম নিমজ্জিত টানেল

বিশ্বের অন্যতম দীর্ঘ সমুদ্র সুড়ঙ্গপথ (টানেল) নির্মিত হচ্ছে বাল্টিক সাগরের ১৩১ ফুট নিচ দিয়ে। অবিশ্বাস্য প্রযুক্তি দক্ষতায় নির্মিতব্য এ টানেল পশ্চিম ইউরোপের দুই দেশ জার্মানি ডেনমার্ককে যুক্ত করবে।

২০০৮ সালে এ টানেল নির্মাণে জার্মানি ও ডেনমার্কের মধ্যে চুক্তি হয়। জার্মানির ফেহমার্ন ও ডেনমার্কের লোল্যান্ড দ্বীপের মধ্যে ফেহমানবেল্ট প্রণালির তলদেশ দিয়ে এটি নির্মিত হচ্ছে। এ কারণে এর নাম ফেহমানবেল্ট টানেল'। সব মিলিয়ে ১৮ কিলোমিটার দীর্ঘ হবে এ সমুদ্র সুড়ঙ্গপথ। এক দশকের বেশি সময় ধরে পরিকল্পনার পর ২০২০ সালে শুরু হয় এর নির্মাণকাজ। ২০২৯ সালে টানেলটি উন্মুক্ত করা হবে।


অক্টোবর মাসের আন্তর্জাতিক ঘটনা

স্বপদে থাইল্যান্ডের প্রধানমন্ত্রী

৩০ সেপ্টেম্বর ২০২২ আদালতের আদেশে ক্ষমতায় পুনর্বহাল হন থাইল্যান্ডে সাময়িক বরখাস্ত হওয়া প্রধানমন্ত্রী প্রায়ুথ চান ওচা। সেদিন পূর্ণাঙ্গ রায়ে বলা হয়, প্রায়ুথ ২২ মে ২০১৪ সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসেন। আর ২০১৭ সালে নির্বাচিত হন গণতান্ত্রিক পদ্ধতিতে।

২০২৫ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রী পদে বহাল থাকবেন। কারণ থাইল্যান্ডে বর্তমানে যে সংবিধানটি প্রচলিত রয়েছে, সেটি ২০১৭ সালে জনসাধারণের ভোটে কার্যকর হয়েছে। ২৪ আগস্ট ২০২২ তাকে সাময়িক বরখাস্ত করে দেশটির সাংবিধানিক আদালত

মালয়েশিয়ায় জাতীয় নির্বাচন

১০ অক্টোবর ২০২২ রাজা সুলতান আবদুল্লাহ আহমদ শাহের সম্মতিতে মালয়েশিয়ার সংসদ ভেঙে দেন দেশটির প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকব। ১৯ নভেম্বর ২০২২ দেশটিতে ১৫তম জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। ১৬ জুলাই ২০২৩ স্বয়ংক্রিয়ভাবে বিলুপ্ত হওয়ার আগেই দেশটির পার্লামেন্ট ভেঙে দেওয়ায় আগাম নির্বাচনের পথ প্রশস্ত হলো। দেশটিতে সাধারণ নির্বাচন হওয়ার কথা ছিল ২০২৩ সালের সেপ্টেম্বরে।

নির্বাচনে মাহাথির: ১১ অক্টোবর ২০২২ দেশটির সাবেক প্রধানমন্ত্রী ৯৭ বছর বয়সি মাহাথির মোহাম্মদ আগামী ৫ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেন। মাহাথির ১৬ জুলাই ত ১৯৮১-৩১ অক্টোবর ২০০৩ পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১০ মে ২০১৮ তিনি ৯২ বছর বয়সে আবার দেশটির প্রধানমন্ত্রী হন। কিন্তু অভ্যন্তরীণ কোন্দলের কারণে ১ মার্চ ২০২০ তার সরকারের পতন ঘটে।


রুয়ান্ডা গণহত্যার বিচার শুরু

জাতিসংঘের ট্রাইব্যুনাল অবশেষে হেগের আন্তর্জাতিক আদালতে রুয়ান্ডা গণহত্যার বিচার শুরু করেছে। তুতসি জাতিগোষ্ঠীকে নির্মূলে নেতৃত্ব দেওয়ার অপরাধে এই মামলার প্রধান অভিযুক্ত ব্যক্তি ফেলিচিয়েন কাবুজা।

এই গণহত্যায় প্রায় আট লাখ তুতসি ও উদারপন্থি হুতু জনগোষ্ঠীর মানুষকে প্রাণ দিতে হয়। কাবুজার আইনজীবী তাকে নির্দোষ দাবি করে আবেদন দিলেও ৩০ সেপ্টেম্বর ২০২০ তা আদালতে খারিজ হয়ে যায়। কাবুজা সর্বশেষ শুনানিতে হাজির হতে অস্বীকার করেন।

অক্টোবর মাসের আন্তর্জাতিক ঘটনা

স্বল্প আয়ের দেশ শ্রীলংকা

মধ্যম আয়ের দেশের মর্যাদা ছেড়ে স্বল্প আয়ের দেশের পর্যায়ে অবনমনের সিদ্ধান্ত নেয় শ্রীলংকা। ১১ অক্টোবর ২০২২ দেশটির মন্ত্রিসভা বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন করে। আন্তর্জাতিক দাতা সংস্থাগুলোর কাছ থেকে সহজ শর্তে ঋণের জন্য এ পদক্ষেপ নিয়েছে চরম অর্থনৈতিক সংকটে নিপতিত শ্রীলংকা। মন্ত্রিসভার সিদ্ধান্তের পর শ্রীলংকার প্রেসিডেন্ট কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, শ্রীলংকা মধ্য আয়ের দেশই থাকবে।

তবে অল্প সময়ের জন্য সরকার Reverse Graduation Policy গ্রহণ করেছে। বৈশ্বিক সংস্থাগুলোর দেওয়া তথ্য ও পরামর্শের ভিত্তিতে মন্ত্রিসভা ভবিষ্যতে ঋণ গ্রহণের সুবিধার্থে শ্রীলংকার মান মধ্য আয়ের দেশ থেকে স্বল্প আয়ের দেশে নামার একটি প্রস্তাব অনুমোদন করে। এরই ধারাবাহিকতায় আন্তর্জাতিক ঋণমান নির্ধারক সংস্থাগুলোও শ্রীলংকার মানের অবনমন ঘটাবে।

সবচেয়ে দরিদ্র ও নাজুক অর্থনীতির দেশগুলো বিশ্বব্যাংক থেকে বিশেষ ছাড়ে প্রাধিকারযোগ্য ঋণ পেয়ে থাকে। কিন্তু মধ্যম আয়ের দেশ হিসেবে শ্রেণিভুক্ত হওয়ায় শ্রীলংকা প্রয়োজন থাকা সত্ত্বেও সহজ শর্তে দ্রুত ঋণ নিতে পারছে না বলে জানায় বিশ্বব্যাংকের সহযোগী আন্তর্জাতিক উন্নয়ন সমিতি (IDA)। শ্রীলংকা ১৯৯৭ সালে বিশ্বব্যাংকের মানদণ্ডে মধ্যম আয়ের দেশের তালিকায় উন্নীত হয়েছিল।

আমেরিকা-এশিয়া মিলে অ্যামেশিয়া

প্রশান্ত মহাসাগর সংকুচিত হয়ে একটি সুপারকন্টিনেন্ট বা অতি-মহাদেশ তৈরি হতে পারে। অস্ট্রেলিয়ার কার্টিন ইউনিভার্সিটি এবং চীনের পিকিং ইউনিভার্সিটির একদল বিজ্ঞানী পৃথিবীর টেকটোনিক প্লেটের বিবর্তন বিশ্লেষণ করে নতুন এ সুপারকন্টিনেন্টের ধারণা দেন।

বিজ্ঞানীদের এই গবেষণার ফল ২৮ সেপ্টেম্বর ২০২২ ন্যাশনাল সায়েন্স রিভিউ জার্নালে প্রকাশিত হয়। এই তত্ত্বের নাম 'কন্টিনেন্টাল ড্রিফট। তত্ত্ব অনুযায়ী, বহুকাল আগে সব মহাদেশ পরস্পর যুক্ত ছিল। এদের প্যানজিয়া বা অতি-মহাদেশ বলা হতো। কালের আবর্তে টেকটোনিক প্লেটগুলো দূরে সরে গিয়ে আলাদা আলাদা মহাদেশে বিভক্ত হয়।

বিজ্ঞানীদের গবেষণা সত্যি হলে ২০-৩০ কোটি বছরের মধ্যে আবারও পৃথিবীর সব ভূ-ভাগ পরস্পরের সঙ্গে জুড়ে গিয়ে পুনরায় প্যানজিয়া গঠিত হতে পারে। তখন আমেরিকা এশিয়ার সঙ্গে যুক্ত হয়ে যাবে মনে করায় গবেষকরা এর নাম রেখেছেন ‘অ্যামেশিয়া

দুইশ কোটি বছর ধরে পৃথিবীর মহাদেশীয় প্লেটগুলো ৬০ কোটি বছর পর পর একটি সুপারকন্টিনেন্ট গঠন করে আসছে। পৃথিবীর এই গঠনে অস্ট্রেলিয়া সেতু হিসেবে কাজ করবে। অস্ট্রেলিয়া বর্তমানে প্রতি বছর ৭ সেন্টিমিটার করে এশিয়ার দিকে এগোচ্ছে। ধারণা করা হচ্ছে প্রথমত, অস্ট্রেলিয়া এশিয়ার সঙ্গে ধাক্কা খাবে, এরপর আমেরিকা ও এশিয়ার মধ্যে সংযোগ তৈরি করবে।


অক্টোবর মাসের আন্তর্জাতিক ঘটনা

অং সান সু চি'র কারাদণ্ড

সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত মিয়ানমারের নেত্রী অং সান সু চি'কে ১২ অক্টোবর ২০২২ আরও ৬ বছরের কারাদণ্ড দেওয়া হয়। দুর্নীতির মামলায় দেশটির জান্তা নিয়ন্ত্রিত আদালত এ কারাদণ্ড দেয়। দুই দুর্নীতি মামলায় সু চি'র তিন বছর করে ৬ বছরের জেল হয়।

এক ব্যবসায়ীর কাছ থেকে ঘুষ নেওয়ার অভিযোগে আদালত এ শাস্তির ঘোষণা দেন। এই নিয়ে নোবেলজয়ী নেত্রীর ২৬ বছরের কারাদণ্ড হলো। ১ ফেব্রুয়ারি ২০২১ অভ্যুত্থানের মাধ্যমে মিয়ানমারের নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে সু চি'কে আটক করে জান্তারা। সেই থেকেই সামরিক কারাগারে সু চি। জান্তা সরকার সু চি'র বিরুদ্ধে ফৌজদারি অপরাধে অন্তত ২০টি মামলা করে।

সাজা ২০২১-২০২২: ৬ ডিসেম্বর, ২০২১: সাজা ৪ বছর (কমিয়ে ২ বছর করা হয়)

  • ১০ জানুয়ারি ২০২২: ৪ বছর
  • ২৩ জুন ২০২২: গৃহবন্দি থেকে কারাগারে
  • ২৭ এপ্রিল ২০২২: ৫ বছর
  • ১৫ আগস্ট ২০২২: ৬ বছর
  • ২ সেপ্টেম্বর ২০২২: ৩ বছর
  • ২৯ সেপ্টেম্বর ২০২২: ৩ বছর
  • ১২ অক্টোবর ২০২২: ৬ বছর (৩ + ৩ সমবর্তী)।

তৃতীয় মেয়াদে সি চিন পিং

নতুন নেতৃত্ব নির্বাচনে প্রতি পাঁচ বছরে একবার চীনা কমিউনিস্ট পার্টির (CPC) কংগ্রেস হয়। ১৬-২৩ অক্টোবর ২০২২ অনুষ্ঠিত কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেসে কেন্দ্রীয় কমিটি সি চিন পিংকে আবারও সাধারণ সম্পাদক নির্বাচিত করে। মাও সে-তুং পরবর্তী চীনে প্রথমবারের মতো তৃতীয় মেয়াদে প্রেসিডেন্ট হবেন সি। তাই একে ঐতিহাসিক ঘটনা হিসেবে দেখা হচ্ছে। মাও গণপ্রজাতান্ত্রিক চীনের প্রতিষ্ঠাতা।

২০১৮ সালে সি চিন পিং দুই মেয়াদে প্রেসিডেন্ট থাকার নিয়ম বাতিল করে অনির্দিষ্টকাল ক্ষমতায় থাকার পথ প্রশস্ত  করেন। ২০২৩ সালে বার্ষিক আইনসভার অধিবেশনে আনুষ্ঠানিকভাবে চীনের তৃতীয় মেয়াদের প্রেসিডেন্ট হিসেবে সি চিন পিংয়ের নাম ঘোষণা করা হতে পারে।

অক্টোবর মাসের আন্তর্জাতিক ঘটনা

চীনের ক্ষমতা কাঠামো

  • সাধারণ সম্পাদক
  • পলিট ব্যুরো স্ট্যান্ডিং কমিটি ৭ সদস্য (সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী)
  • পলিট ব্যুরো ২৪ সদস্য (রাষ্ট্রীয় নেতা, মন্ত্রিপরিষদ)
  • কেন্দ্রীয় কমিটি ৩৮০ সদস্য
  • ন্যাশনাল পার্টি কংগ্রেস ২৩০০ প্রতিনিধি(alert-success)

পরবর্তী প্রধানমন্ত্রী: CPC'র দ্বিতীয় শীর্ষ নেতার পদটিতে সাংহাই শাখার পার্টি সেক্রেটারি ৬৩ বছর বয়সি লি কিয়াংকে বেছে নেন চিন পিং। ২০২৩ সালের মার্চে বর্তমান প্রধানমন্ত্রী লি কেকিয়াং আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করলে লি কিয়াংই পরবর্তী প্রধানমন্ত্রী হবেন।


হামাস-ফাতাহ ঐতিহাসিক চুক্তি

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত করতে সব: ভেদাভেদ ও বিরোধ ভুলে দেশটির বিবদমান দল ও গোষ্ঠীগুলো ঐক্যবদ্ধ। সেই লক্ষ্যে ১৩ অক্টোবর ২০২২ আলজেরিয়ার রাজধানীর আলজিয়ার্সে ফিলিস্তিনের জাতীয় ও মুক্তি আন্দোলন ফাতাহ এবং ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসসহ ১৪টি রাজনৈতিক দল ও গোষ্ঠী এক সমঝোতা চুক্তি স্বাক্ষর করে।

চুক্তির আওতায় একটি রূপরেখা প্রণয়ন ও করা হয়। 'আলজিয়ার্স ঘোষণা' নামক চুক্তিতে সংলাপ ও  আলোচনার মাধ্যমে ফিলিস্তিনের বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে মতভেদ সমাধান করার ওপর জোর গুরুত্ব দেওয়া হয়। আলজেরিয়ার মধ্যস্থতায় এ চুক্তির মূল লক্ষ্য আগামী একি বছরের মধ্যে একটি নির্বাচন উপহার দেওয়া।

গত ১৫ বছরে ফিলিস্তিনে কোনো জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়নি। মাসের পর মাস দু'পক্ষের মধ্যে আলোচনা চালিয়ে আসছিল আলজেরিয়া। চুক্তির মাধ্যমে ফাতাহ মুভমেন্ট এবং হামাসের মধ্যে চলে আসা বহুদিনের দ্বন্দ্বের অবসান হলো।

২০০৭ - সালে অনুষ্ঠিত নির্বাচনে গাজা উপত্যকায় হামাসের বিপুল বিজয় ও ক্ষমতা গ্রহণের পর থেকে ফিলিস্তিনি পক্ষগুলোর বিরোধ স্পষ্ট হয়ে ওঠে। ফিলিস্তিন-ইসরায়েল সংঘাতের সমাধান নিয়ে মতবিরোধের কারণে এর আগে দুইপক্ষের আলোচনা কোনো ফল আনতে ব্যর্থ হয়।

অক্টোবর মাসের আন্তর্জাতিক ঘটনা

বুরকিনা ফাসোতে সেনা অভ্যুত্থান

৩০ সেপ্টেম্বর ২০২২ পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সেনা অভ্যুত্থান ঘটে। আট মাসের ব্যবধানে দ্বিতীয়বার সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটে দেশটিতে। ২৩ জানুয়ারি ২০২২ সেনা অভ্যুত্থানে সাবেক প্রেসিডেন্ট রোচ কাবোরেকে হটিয়ে জানুয়ারিতে ক্ষমতা দখল করে পল হেনরি দামিবা।

সর্বশেষ অভ্যুত্থানে সেনাবাহিনীর ক্যাপ্টেন ইব্রাহিম ত্রাওরের নেতৃত্ব ক্ষমতাচ্যুত হন সামরিক প্রধান পল-হেনরি দামিবা। ৬ অক্টোবর ২০২২ বুরকিনা ফাসোর নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন সামরিক জান্তা ইব্রাহিম ত্রাওরে।


বোয়িংয়ের বিকল্প সি-৯১৯

শীঘ্রই যুক্তরাষ্ট্রের বোয়িং ও ইউরোপের এয়ারবাসের প্রতিদ্বন্দ্বী হবে চীনের দেশীয় প্রযুক্তিতে তৈরি যাত্রীবাহী বিমান সি-৯১৯। ২৯ সেপ্টেম্বর ২০২২ বিমানটির ‘ফিট-টু-ফ্লাই সার্টিফিকেট দেয় Civil Aviation Administration of China (CAAC)। Commercial Aircraft Corporation of China, Ltd. (COMAC)-এর তৈরি বিমানটি এ পর্যায়ে আসতে প্রায় ১৪ বছর সময় লেগেছে। ১৬৮ সিট, গতিবেগ সর্বোচ্চ ২৫ অ্যারোনটিক্যাল মাইল দূরত্বের এ বিমান বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স এবং এয়ারবাসের এ-৩২০নিও মডেলের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবে। বোয়িং ও এয়ারবাস ৫০ বছর ধরে তাদের ফ্লাইট পরিচালনা করে আসছে। ইতোমধ্যে ২৮টি দেশ সি-৯১৯ কেনার আগ্রহ জানায়। এ পর্যন্ত মোট ৮১৫টি বিমানের অর্ডার পেয়েছে সি-৯১৯।

অক্টোবর মাসের আন্তর্জাতিক ঘটনা

পশ্চিম জেরুজালেমের স্বীকৃতি বাতিল

১৭ অক্টোবর ২০২২ পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের ও রাজধানী হিসেবে স্বীকৃতি বাতিল করে অস্ট্রেলিয়া। ১৫ ডিসেম্বর ২০১৮ সাবেক প্রধানমন্ত্রী স্কট মরিসন পশ্চিম জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৬ ডিসেম্বর ২০১৭ কয়েক দশকের মার্কিন নীতি পাল্টে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিলে বিশ্বজুড়ে তুমূল ও বিতর্ক শুরু হয়। ১৪ মে ২০১৮ যুক্তরাষ্ট্রের দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে নেওয়া হয়।

ইসরায়েল অবিভক্ত জেরুজালেমকে তাদের ‘চিরন্তন' রাজধানী বললেও ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে দেখতে চায়। ১৯৬৭ সালের মধ্যপ্রাচ্য যুদ্ধে ইসরায়েল এই অংশটুকু দখল করে নেয়।

জেরুজালেমের ওপর ইসরায়েলের সার্বভৌমত্ব কখনোই আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। ১৯৯৩ সালে হওয়া সমঝোতায় জেরুজালেমের মর্যাদা কী হবে, তা শান্তি আলোচনার একবারে শেষ পর্যায়ে না ঠিক করে নিতে রাজি হয় ইসরায়েল ও ফিলিস্তিনিরা।


বিক্ষোভে উত্তাল

যথাযথ নিয়ম মেনে হিজাব না পরার অভিযোগে ১৩ সেপ্টেম্বর ২০২২ ইরানের রাজধানী তেহরান থেকে ২২ বছর বয়সি মাসা আমিনি নামের এক কুর্দি তরুণীকে গ্রেপ্তার করে ‘নীতি পুলিশ'। আটকের পর পুলিশের হেফাজতে তিনি অসুস্থ হয়ে পড়েন। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ১৬ সেপ্টেম্বর ২০২২ মাসার মৃত্যু হয়। ১৭ সেপ্টেম্বর ২০২২ তার দাফনের পর বিক্ষোভ শুরু হয়। এরপর বিক্ষোভ সারা দেশে ছড়িয়ে পড়ে। বিক্ষোভ থেকে কয়েক হাজার ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়।

নীতি পুলিশ: ইরানের ‘নীতি পুলিশ' মূলত ফারসি Gasht e-Ershad যা Guidance Patrols নামে পরিচিত। তাদের কাজ ইরানের কঠোর পোশাকবিধি অমান্যকারী ব্যক্তিদের আটক করে ব্যবস্থা নেওয়া। 'নীতি পুলিশ ইরানের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সংযুক্ত। ইরানের শীর্ষ ধর্মীয় কর্তৃপক্ষের ঠিক করা ইসলামি নীতি-নৈতিকতা মানুষ মানছে কি না, তা তারা নিশ্চিত করে। ‘নীতি পুলিশের প্রতিটি ইউনিটে একটি করে ভ্যান রয়েছে। এ ভ্যানগাড়িতে 'নীতি পুলিশের নারী ও পুরুষ উভয় সদস্যরা থাকেন। তারা ব্যস্ত জনপরিসরে টহল দেন।

যারা ‘নীতি লঙ্ঘন করেন, তাদের সতর্ক করে নোটিশ দেয় নীতি পুলিশ । আবার কিছু ক্ষেত্রে নীতি লঙ্ঘনকারী ব্যক্তিকে আটক করে থানায় বা সংশোধনাগারে নিয়ে যাওয়া হয়। সেখানে নিয়ে গিয়ে তাদের কীভাবে পোশাক পরতে হবে, কী নৈতিক আচরণ মানতে হবে, সে বিষয়ে শিক্ষা দেওয়া হয়। পরবর্তীতে পুরুষ অভিভাবকদের ডেকে তাদের জিম্মায় আটক ব্যক্তিকে ছেড়ে দেওয়া হয়।

‘নীতি পুলিশ কিছু ক্ষেত্রে নিয়ম লঙ্ঘনকারী ব্যক্তিদের জরিমানা করে। ইরানের শরিয়া আইন অনুযায়ী, নারীদের মাথা ও চুল ঢেকে রাখা বাধ্যতামূলক। তাদের এমন লম্বা ও ঢিলেঢালা পোশাক পরতে হবে, যাতে শরীরের গঠন বোঝা না যায়।

অক্টোবর মাসের আন্তর্জাতিক ঘটনা

EU'র নিষেধাজ্ঞা

ইরানে চলমান বিক্ষোভে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ১৭ অক্টোবর ২০২২ ইউরোপীয় ইউনিয়ন (EU) দেশটির ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ করে। নতুন এ নিষেধাজ্ঞার আওতায় রয়েছে ইরানের নীতি পুলিশ, দেশটির রেভল্যুশনারি গার্ডের সাইবার বিভাগ, তথ্যমন্ত্রী মোহাম্মদ জাভেদ আজারি জাহরোমি, ইরানের নীতি পুলিশের প্রধান, দেশটির রেভল্যুশনারি গার্ডের আধা সামরিক বাহিনী বাসিজ ও ইরানের পুলিশের একটি অংশ যারা সাদা পোশাকে কাজ করে থাকে।


কামিকাজে ড্রোন

১০ অক্টোবর ২০২২ থেকে ইউক্রেনের রাজধানীসহ অন্তত ১০টি অঞ্চলে রুশ হামলা শুরু হয়। ইউক্রেনের অভিযোগ রুশ ক্ষেপণাস্ত্র হামলাসহ এসব ঘটনায় ব্যবহার হয় ইরানের তৈরি ড্রোন। এগুলোকে মনুষ্যবিহীন আকাশযান (UAV), বা ইরানি শহিদ-১৩৬ অস্ত্র হিসেবে চিহ্নিত করা হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধে আত্মঘাতী অভিযান চালানো জাপানি যোদ্ধা পাইলটদের নামানুসারে এগুলোকে কামিকাজে ড্রোনও বলা হয়। কামিকাজে জাপানি শব্দ। যার অর্থ হলো আত্মঘাতী।


মার্কিন মুলুকে

চিপ-৪ জোট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্র ও বিশ্বের শীর্ষ সেমিকন্ডাক্টর উৎপাদনকারী বৃহৎ ৩টি দেশকে নিয়ে একটি জোট গড়তে উদ্যোগী হন, যার উদ্দেশ্য আমদানি নির্ভরতা কমানো ও চীনের প্রভাব খর্ব করা।

৯ আগস্ট ২০২২'এ সংক্রান্ত CHIPS and Science আইনে স্বাক্ষর করে ২৮০ বিলিয়ন ডলার প্রণোদনার ঘোষণা দেন। পাশাপাশি চিপ উৎপাদক বৃহৎ তিন দেশ তাইওয়ান, দক্ষিণ কোরিয়া ও জাপানকে ও নিয়ে চিপ-৪ জোটের প্রতিষ্ঠার উদ্যোগ নেন। চিপ-৪ জোটের লক্ষ্য অত্যাধুনিক সেমিকন্ডাক্টর নকশা ও উৎপাদনে নিজেদের মধ্যে সহযোগিতা বৃদ্ধি করা। পাশাপাশি এ খাতে নিজেদের যৌথ প্রভাববলয় তৈরি করা। এ লক্ষ্যেই ২৮ সেপ্টেম্বর ২০২২ তিন দেশকে নিয়ে বৈঠক করে যুক্তরাষ্ট্র।


মহাকাশে নতুন যুগ

মার্কিন মহাকাশ সংস্থা (NASA) পৃথিবী থেকে ১ কোটি ১০ লাখ কিলোমিটার দূরে অবস্থিত Dimorphos নামের গ্রহাণুকে তার কক্ষপথ থেকে সরাতে সক্ষম হয়। ২৬ সেপ্টেম্বর ২০২২ নাসার মহাকাশযান Double Asteroid Redirection Test (DART) গ্রহাণুটির গায়ে প্রচণ্ড বেগে আঘাত হানে। DART গ্রহাণুটির গায়ে প্রতি ঘণ্টায় ২২,০০০ কিলোমিটার গতিতে আছড়ে পড়েছিল।

এতে ফ্রিজের আকারের যানটি পুরোপুরি ধ্বংস হয়ে যায় । পৃথিবীর বুকে আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে এমন গ্রহাণুকে দূরে সরিয়ে দেওয়ার পথ খুঁজতেই চালানো হয় আলোচিত এ পরীক্ষা। ৪ অক্টোবর ২০২২ নাসা নিজেদের মূল্যায়নের সপক্ষে তথ্য-উপাত্ত প্রকাশ করে।

পৃথিবীর তুলনামূলক কাছাকাছি দূরত্বে ঘুরে বেড়াচ্ছে বেশ কয়েক হাজার গ্রহাণু। এগুলোকে বলা হয় Near Earth object (NEO)। পৃথিবীকে সম্ভাব্য বিপদ থেকে রক্ষা করতে কাছের গ্রহাণুদের ওপর নজর রাখছেন মহাকাশ বিজ্ঞানীরা।

অক্টোবর মাসের আন্তর্জাতিক ঘটনা

আটলান্টিকে ভাসমান দুর্গ

৪ অক্টোবর ২০২২ যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে দামি যুদ্ধজাহাজ ‘ইউএসএস জেরাল্ড আর ফোর্ড আটলান্টিক মহাসাগরে মোতায়েন করে। রুশ-ইউক্রেন যুদ্ধ এবং তাইওয়ান নিয়ে চীনের সঙ্গে দ্বন্দ্বের মধ্যেই যুক্তরাষ্ট্রের পরমাণুচালিত এ বিমানবাহী যুদ্ধজাহাজ মোতায়েনের ঘটনা ‘তাৎপর্যপূর্ণ'।

ন্যাটো জোটের নৌবাহিনী ‘ক্যারিয়ার স্ট্রাইকগ্রুপে' গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করবে এ যুদ্ধজাহাজ। ৩৩৭ মিটার দীর্ঘ এবং এক লাখ টন ওজনের এই যুদ্ধজাহাজে ৭৫টিরও বেশি যুদ্ধবিমান এবং হেলিকপ্টার রাখার ব্যবস্থা রয়েছে।

১১ অক্টোবর ২০১৩ প্রথম জলে ভাসে বিশালাকৃতির এই যুদ্ধজাহাজ। ২২ জুলাই ২০১৭ কমিশনের মাধ্যমে যুদ্ধজাহাজকে নৌবাহিনীর হাতে তুলে দেন তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.