প্রযুক্তি

Type Here to Get Search Results !

গণিতিক ৫০৫ কুইজ - Mathematical 505 Puzzle || Part-02

গণিতিক ৫০৫ কুইজ - Mathematical 505 Puzzle || Part-02

গণিতিক ৫০৫ কুইজ - Mathematical 505 Puzzle || Part-02

প্রিয় পাঠক আশা করছি আমাদের গাণিতিক ধাঁধার সিরিজটি আপনারা বেশ উপভোগ করছেন। আমরা চলমান পর্বের উত্তর সাথে দিচ্ছি না। পাঠকদের মেধা খাটানোর জন্য আমরা সময় দিচ্ছি। পাঠক যদি উত্তরটি বের করতে পারে তবে আমাদের মেইল করে বা কমেন্ট করে জানিয়ে দিতে পারবে। আমরা সঠিক উত্তর দাতাদের নাম সহ পরবর্তী পর্বের গাণিতিক কুইজে তা প্রকাশ করবো। 

পাঠক উত্তর দিতে না পারলেও সমস্যা নাই। আমরা প্রতিটি পূর্বে প্রকাশিত পর্বের উত্তর এর পরে প্রকাশিত পর্বে প্রকাশ করছি। আজকে ২য় পর্বের শেষে ১ম পর্বের উত্তর সংযুক্ত করা হয়েছে। 

প্রথম পর্বের ১০টি কুইজ পড়তে 👉এখানে ক্লিক করুন

প্রথম পর্বের উত্তর দেখতে নিচে যান। 

১১. খেলনাগাড়ির ভাগ

খেলনা গাড়ি নিয়ে খেলার সময় মিন্টু দেখল, সেন্টুর খেলনা গাড়ির সংখ্যা তার চেয়ে বেশি এবং সেন্টুকে বলল, যদি তুমি আমাকে ২টি খেলনা গাড়ি দাও তবে দুজনের খেলনা গাড়ির সংখ্যা হবে সমান সমান। সেন্টু উল্টো জোড় করে মিন্টু থেকে ২টি খেলনা গাড়ি নিয়ে হিসাব করে বলল, তার গাড়ির সংখ্যা এখন মিন্টুর দ্বিগুণ। শুরুতে কার কয়টি খেলনা গাড়ি ছিল?


১২. এক গোয়ালা এক লিটার দুধ

বেনু গোয়ালার কাছে ১টি কলসিতে ১০ লিটার দুধ এবং দুধ মাপার ২টি খালি পাত্র : ১টি লিটারের, অপরটি লিটারের। এক ক্রেতা লিটার দুধ কিনতে চাইল। গোয়ালার কাছে যেসব পাত্র রয়েছে শুধু তা ব্যবহার করে কিভাবে ক্রেতাকে লিটার দুধ দেয়া সম্ভব?

গণিতিক ৫০৫ কুইজ - Mathematical 505 Puzzle

বৃত্ত ও বৃত্তসংক্রান্ত যাবতীয় জানতে এখানে ক্লিক করুন(link)





১৩. ২০ মণ ধান ২০ জন লোক

একটি যৌথ পরিবারের মোট সদস্য (পুরুষ, স্ত্রীলোক শিশু) ২০ জন। পরিবারের কর্তাব্যক্তির আদেশে ২০ মণ ধান পরিবারের সকল সদস্যের মধ্যে ভাগ করে দেয়া হবে। ভাগের নিয়ম হচ্ছে: প্রত্যেক পুরুষ পাবে মণ, প্রত্যেক স্ত্রীলোক পাবে মণ, প্রত্যেক শিশু পাবে আধ মণ ধান। ভাগ করার পর কোন ধান অবশিষ্ট রইল না। পরিবারটিতে পুরুষ, স্ত্রীলোক শিশুর সংখ্যা কত ছিল? 


১৪. তিন ভাগের এক ভাগ চার ভাগের এক ভাগ *

দুই অংকের একটি সংখ্যার তিন ভাগের এক ভাগ চার ভাগের এক ভাগের যোগফল ১৪। সংখ্যাটি কত? 


১৫. অর্ধকিলোমিটার লম্বা ট্রেন সেতু

একটি ৫০০ মিটার লম্বা মালবাহী ট্রেনের গতি ৬০ কিলোমিটার হলে অর্ধকিলোমিটার লম্বা একটি সেতু পাড়ি দিতে ট্রেনটির কতক্ষণ সময় লাগবে? 


১৬. পার্কের গাছ

১টি পার্কে `\frac{১}{৩}` ভাগ নারিকেলগাছ, `\frac{১}{৪}` ভাগ আমগাছ, `\frac{১}{৫}` ভাগ বটগাছ এবং ৩৯ টি ফুলের গাছ। বাগানে কোন গাছ কয়টি এবং সর্বমোট কয়টি গাছ?


৭ম শ্রেণির গণিত পাঠ্য বই এর সমাধান পেতে এখানে ক্লিক করুন(link)


১৭. ১০% লবণমিশ্রিত শরবত

২০ গ্রাম লবণ দিয়ে ১০% লবণমিশ্রিত শরবত বানাতে কত লিটার পানির দরকার?


১৮. থেকে ১৬

১, ২, ৩, ৪, ৫, ৬, ৭, ৮, ৯, ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৫ ও ১৬ প্রতিটি সংখ্যাকে একবার ব্যবহার করে থেকে ১৬ পর্যন্ত সংখ্যাগুলোকে এমনভাবে বসাতে হবে যেন প্রতিটি লাইনের যোগফল ৩৪ হয়।

গণিতিক ৫০৫ কুইজ - Mathematical 505 Puzzle || Part-02


১৯. `\frac{১}{২}` দিয়ে ভাগ

৩০ কে `\frac{১}{২}` দিয়ে ভাগ করে ১০ যোগ করলে কত হয়?


২০. ছয় ঘণ্টার টেবলেট

ডাক্তার এক রোগীকে সকাল ৬টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আধ ঘণ্টা পরপর ১টি টেবলেট খেতে বললেন। রোগীর মোট কয়টি টেবলেটের প্রয়োজন?

👉২য় পর্বের উত্তর পেতে এখানে ক্লিক করুন

👉 গাণিতিক ধাঁধা ৩য় পর্ব পড়তে এখানে ক্লিক করুন


প্রথম পর্বের ১০টি কুইজের উত্তর:

১। বিড়াল ও ইঁদুর

  • উত্তর: ২০টি।

২. ২ থেকে বড়, ৩ থেকে ছোট

  • উত্তর: দশমিক চিহ্ন, ২৩

৩. ৯ এর অর্ধেক ৪, ১২ এর অর্ধেক ৭ *

  • উত্তর: ৯ কে রোমান হরফে লিখলে IX লিখে মাঝখানে লাইন টেনে দুভাগ করলে উপরের অর্ধেক ৪ (IV)। একইভাবে ১২ এর অর্ধেক ৭ হয়।

৪. ১টি পুকুর ও ৪টি নারিকেল গাছ 

  • উত্তর:

গণিতিক ৫০৫ কুইজ - Mathematical 505 Puzzle || Part-02


৫. ৩ পুত্রের বয়স

  • উত্তর: ৬ বছর পূর্বে ৩ পুত্রের বয়সের সমষ্টি বর্তমান বয়সের সমষ্টি থেকে ৩ × ৬ = ১৮ এর পরিবর্তে (২৯-১২) = ১৭ বছর কম। কারণ ৬ বছর পূর্বে ৩ পুত্র ছিল না। প্রথম ২ জন যমজ সুতরাং ৩য় পুত্রের জন্ম ৫ বছর পূর্বে। ৩ পুত্রের বর্তমান বয়স যথাক্রমে ১২, ১২ ও ৫ বছর। 

. কার বয়স বেশি

  • উত্তর: বছর পূর্বে জীবনের ব্যস ছিল বৎসর। বছর পরে হবে দ্বিগুন অর্থাৎ ৮। বছর পূর্বে জীবনের বয়স ছিল বৎসর। বছর পরে হবে ত্রিগুন অর্থাৎ ৯। দুজনের বয়স সমান।

. ৫টি আপেল জন বালক বালিকা

  • উত্তর: প্রত্যেকে পাবে `\frac৫\৬` আপেল। (`\frac৫\৬` = `\frac৩\৬`+`\frac২\৬` = `\frac১\২`+`\frac১\৩`) অর্থাৎ ১টি আপেলের অর্ধেক + ১টি আপেলের `\frac১\৩` ভাগ। ৩টি আপেলকে সমানভাবে মাঝখানে কেটে টুকরা এবং বাকি ২টি আপেলকে সমান তিন ভাগে কেটে টুকরা করে ভাগ করতে হবে।

এসএসসি ২০২৩ পরীক্ষার সাজেশন পেতে এখানে ক্লিক করুন(link)



. ৪টি কাঠাল এবং ৫টি তরমুজ

  • উত্তর: প্রশ্নানুসারে ৯টি কাঠাল ৯টি তরমুজের ওজন (৩২+৩১) = ৬৩ কিলোগ্রাম। ১টি কাঠাল ১টি তরমুজের ওজন (`\frac{৬৩}৯`) =  কিলোগ্রাম। ৪টি কাঠাল ৪টি তরমুজের ওজন ( : ) = ২৮ কিলোগ্রাম এবং প্রশ্নানুসারে ৫টি কাঠাল ৪টি তরমুজের ওজন ৩১ কিলোগ্রাম। সুতরাং ১টি কাঠালের ওজন ৩১২৮ = কিলোগ্রাম এবং ১টি তরমুজের ওজন = কিলোগ্রাম।

০৯. বাবুর্চি পেঁয়াজ

  • উত্তর: প্রশ্নানুসারে, শেষের ২৫ মিনিট সহকারী একা (২৫× ) = ৫০টি পেঁয়াজ কাটে। সুতরাং তারা একত্রে (৪০০৫০) ৩৫০টি পেঁয়াজ কাটে। জনে ৫টি পেঁয়াজ কাটে মিনিটে, ৩৫০টি পেঁয়াজ কাটে (`\frac{৩৫০}৫`) = ৭০ মিনিটে। বাবুর্চি (৭০ মিনিটে × ) ২১০টি পেয়াজ কাটে, সহকারী (৭০+২৫=৯৫ মিনিট : ) কাটে ১৯০টি পেঁয়াজ কাটে।

১০. বয়সের অনুপাত

  • উত্তর: পিতা পুত্রের বর্তমান বয়স ৪৫ ১৫। ১৬ বৎসর পূর্বে পুত্রের জন্ম হয় নি।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.