প্রযুক্তি

Type Here to Get Search Results !

এসএসসি ২০২৩ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস এখানে - SSC 2023

এসএসসি ২০২৩ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস এখানে


এসএসসি ২০২৩ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস এখানে

এসএসসি ২০২৩ পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য মোট ৩০টি বিষয়ের ৩২টি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এ ৩২ পরীক্ষার সিলেবাস প্রকাশ করা হয়।

শর্ট সিলেবাস পেতে এখানে ক্লিক করুন: 

Download(download)



জানা গেছে, গত ১২ জুন এনসিটিবি প্রণীত ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি পরীক্ষার পাঠ্যসূচি অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। এর আগে গত ১১ এপ্রিল সভা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়।

গত ১২ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছিলেন, চলতি বছরের অর্থাৎ ২০২২ খ্রিষ্টাব্দের সংক্ষিপ্ত সিলেবাস অনুসারে আগামী বছর অর্থাৎ ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি ও দাখিল পরীক্ষার আয়োজন করা হবে ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী। আর ২০২৩ খ্রিষ্টাব্দের এইচএসসি ও সমমান পরীক্ষা ২০২২ খ্রিষ্টাব্দের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ঘোষিত ১৮০ দিনের সিলেবাস অনুষ্ঠিত হবে।

এদিকে গত ৮ মে ঢাকা বোর্ড থেকে প্রতিষ্ঠান প্রধানদের পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, আগামী বছরের অর্থাৎ ২০২৩ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমানের পরীক্ষা সব বিষয়ে অনুষ্ঠিত হবে। এ ক্ষেত্রে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) প্রণীত ২০২২ খ্রিষ্টাব্দের পুনর্বিন্যাসকৃত পাঠ্যসূচি অনুযায়ী সব বিষয়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.