প্রযুক্তি

Type Here to Get Search Results !

অনুচ্ছেদ গ্রন্থাগার - বাংলা ২য় গ্রন্থাগার অনুচ্ছেদ

অনুচ্ছেদ গ্রন্থাগার - বাংলা ২য় গ্রন্থাগার অনুচ্ছেদ


বাংলা ২য় অনুচ্ছেদ গ্রন্থাগার

বাংলা ২য় লিখিত অংশের গুরুত্বপূর্ণ বিষয় হলো একটি অনুচ্ছেদ লেখা। গ্রন্থাগার বিষয়ে একটি অনুচ্ছেদ লিখ প্রশ্ন আসলে প্রিয় শিক্ষার্থী নিচের অনুচ্ছেদটি লিখতে পারো। প্রিয় শিক্ষার্থী মনে রাখতে হবে যে আমরা কেবল গ্রন্থাগার অনুচ্ছেদ টি তোমাদের ধারনা দিয়েছি কিভাবে অনুচ্ছেদ লিখতে হয় তা বুঝার জন্য। তোমরা অনুচ্ছেদ গ্রন্থাগার লিখতে গিয়ে ‍হুবাহু কপি পেস্ট করে দিয়ো না। তোমাদের বুদ্ধি কাজে লাগিয়ে গ্রন্থাগার বিষয়ে একটি অনুচ্ছেদ লিখবে। 

প্রশ্ন: গ্রন্থাগার বিষয়ে একটি অনুচ্ছেদ লিখ

গ্রন্থাগার অনুচ্ছেদ

গ্রন্থ হলো মানুষের জীবনের সর্বোত্তম বন্ধু। সারাজীবন মানুষের পাশে থেকে তার জীবনকে সুষ্ঠুভাবে বিকাশের নানা পথ দেখিয়ে দেয় বিভিন্ন গ্রন্থ। তাই মানুষ বিভিন্ন বই পড়ে। অনেক সময় বিভিন্ন প্রকারের বই একসাথে সমাহার ঘটিয়ে গড়ে তোলে। গ্রন্থাগার। গ্রন্থাগার বিভিন্ন বই সংগ্রহ, সংরক্ষণ, আদান-প্রদানের মাধ্যমে মানুষের জ্ঞানচর্চার পথকে সহজ ও উন্মুক্ত করে।

গ্রন্থাগারে যেহেতু বিভিন্ন প্রকৃতির বই মজুদ থাকে, ফলে পাঠক তার পছন্দ অনুযায়ী জ্ঞানের বিকাশ ঘটাতে পারে। যে- কোনো গ্রন্থাগারে পাঠক যাতে বসে বই পড়তে পারে সেই ব্যবস্থা থাকে। তবে পাঠক প্রয়োজনে বই নির্দিষ্ট পদ্ধতি অবলম্বনের মাধ্যমে ধার নিয়ে বাড়িতে পড়তে পারে। গ্রন্থাগারে বই বিতরণ, গ্রহণ ও দেখাশুনার জন্য একজন বা দুজন গ্রন্থাগারিক থাকেন। গ্রন্থাগারে বই সাজানোর ক্ষেত্রে ক্যাটালগ পদ্ধতি অনুসরণ করা হয়ে থাকে।

আধুনিক যুগে কম্পিউটারের মাধ্যমে অনেক সহজেই বই সাজানো পদ্ধতি অবলম্বন করা যায়। গ্রন্থাগারে যেকোনো ব্যক্তি তার প্রয়োজনীয় বই সহজে পায় বলে তার জ্ঞানের বিকাশকে সহজ করে নিতে পারে। গুটিকয়েক পাঠ্য বই পড়ার মাধ্যমে মানুষের পরীক্ষা পাস সহজ হয়ে ওঠে কিন্তু প্রকৃত জ্ঞানের বিকাশ হয় না। তাই প্রাতিষ্ঠানিক পড়াশোনার পাশাপাশি গ্রন্থাগারে পুস্তক অধ্যয়নের মাধ্যমে ছাত্রছাত্রীরা তাদের জ্ঞান সমৃদ্ধ করতে পারে। তাছাড়া প্রাতিষ্ঠানিক শিক্ষা-পরবর্তী সময়ে জ্ঞানের পিপাসার বিকাশ ঘটানোর পেছনে গ্রন্থাগারের ভূমিকা অপরিসীম।


আরো অনুচ্ছেদ পড়ুন>>

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.